1. [email protected] : mainadmin :
  2. [email protected] : special_reporter : special reporter
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | অটো পাস শিক্ষাকে ধ্বংসের দিকে নিয়ে যাবে: জিএম কাদের
শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৯:৫৬ পূর্বাহ্ন

অটো পাস শিক্ষাকে ধ্বংসের দিকে নিয়ে যাবে: জিএম কাদের

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ শুক্রবার, ১৮ জুন, ২০২১

অটো পাস আর অটো প্রমোশন শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের দিকে নিয়ে যাবে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।

শুক্রবার (১৮ জুন) গণমাধ্যমে পাঠানো এক ভিডিও বার্তায় তিনি এ মন্তব্য করেন। জিএম কাদেরের ভিডিও বার্তাটি পাঠান তার প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী।

ভিডিও বার্তায় জিএম কাদের বলেছেন, জ্ঞান অর্জনের ধারায় কোনো শর্টকাট পদ্ধতি নেই। সার্টিফিকেট সর্বস্ব শিক্ষা আমাদের মূর্খ জাতিতে পরিণত করবে। অটো-পাস আর অটো-প্রমোশন শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের দিকে নিয়ে যাবে।

তিনি বলেন, করোনাভাইরাসের কারণে এক বছর আগে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছিল। এখন হাট-বাজার, অফিস-আদালত, ব্যাংক-বিমা সবই খুলে দেওয়া হয়েছে। সবই স্বাভাবিকভাবে চলছে। কিন্তু করোনার দোহাই দিয়ে বাড়ানো হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। এর চেয়ে আত্মঘাতী সিদ্ধান্ত আর কিছু হতে পারে না।

জাপা চেয়ারম্যান বলেন, অনলাইন শিক্ষা ব্যবস্থায় পাঠদানের কিছু উদ্যোগ লক্ষ্য করা যায়। তবে সেগুলোর সংখ্যা অত্যন্ত নগণ্য। সেসব সুবিধা শুধুমাত্র উচ্চবিত্তের মধ্যেই সীমাবদ্ধ থাকছে। অনলাইনে যথাযথ শিক্ষা কার্যক্রম চালানো সম্ভব হয় না। একইসঙ্গে শিক্ষা গ্রহণে ক্ষুদ্র অংশের সুবিধাভোগী গোষ্ঠীর সঙ্গে দেশের অধিকাংশ শিক্ষার্থীদের বৈষম্য সৃষ্টি হচ্ছে।

টিকা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার আহ্বান জানিয়ে জিএম কাদের বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা জ্ঞান চর্চা থেকে বঞ্চিত হচ্ছে। এতে শারীরিক ও মানসিকভাবে দুর্বল হয়ে পড়ছে আগামী প্রজন্ম। গণমাধ্যমের খবর অনুযায়ী করোনাকালে গত ১৫ মাসে ১৫১ জন শিক্ষার্থী মানসিক অবসাদগ্রস্ত হয়ে আত্মহত্যা করেছে। অগ্রাধিকার ভিত্তিতে ছাত্র-শিক্ষকদের করোনার টিকা দিয়ে যত দ্রুত সম্ভব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হবে।

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews