1. [email protected] : mainadmin :
  2. [email protected] : Mohsin Molla : Mohsin Molla
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | আজ বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৮:২৫ অপরাহ্ন

আজ বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১

বাংলার চোখ নিউজ :

আজ ১০ সেপ্টেম্বর, বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে। বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসে এবারের প্রতিপাদ্য ‘কর্মের মাধ্যমে আশা তৈরি করা।’

২০০৩ সালে থেকে আত্মহত্যা প্রতিরোধের উদ্দেশে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্বের অনেক দেশ দিবসটি পালন করে আসছে। দিবসটি পালন করতে আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ সংস্থার সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বৈশ্বিক মানসিক স্বাস্থ্য ফেডারেশন একসঙ্গে কাজ করে। ২০১১ সালে আনুমানিক ৪০টি দেশ এই দিবসটি উদযাপন করে। ২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার করা মানসিক স্বাস্থ্য সংক্রান্ত একটি প্রতিবেদন অনুসারে, বিশ্বের নিম্ন আয়ের কোনো দেশেই আত্মহত্যা প্রতিরোধে কোনো কৌশল বা কর্মপন্থা ঠিক করা নেই। যেখানে নিম্ন মধ্য আয়ের দেশগুলোর ১০ শতাংশ এবং উচ্চ আয়ের সব দেশেই এই প্রতিরোধ ব্যবস্থা রয়েছে।

এদিকে দিবসটি উপলক্ষে ঢাকায় সাইকেল র‌্যালির আয়োজন করেছে হিল বাংলাদেশ ফাউন্ডেশন। আজ (১০ সেপ্টেম্বর) সকাল ৯টায় রাজধানীর সংসদ ভবন থেকে এই সাইকেল র‌্যালির যাত্রা শুরু হবে। যা মানিক মিয়া এভিনিউ, সংসদ ভবন এলাকা, আসাদ গেট হয়ে আবার মানিক মিয়া এভিনিউতে এসে শেষ হবে।

অন্যদিকে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র চত্বরে ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতর এবং অ্যাডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের যৌথ উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এছাড়া রাজধানীতে অনলাইন ভিত্তিক মনের খবর টিভিতে আত্মহত্যা বিষয়ক একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। সেখানে আত্মহত্যা প্রতিরোধ বিষয়ে আলোচনা করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সাবেক পরিচালক ও কথাসাহিত্যিক অধ্যাপক ডা. মুহিত কামাল, বর্তমান পরিচালক অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার, পাবনা মানসিক হাসপাতালের সাবেক অধ্যাপক সালেমির হোসেন চৌধুরী, রংপুর মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের মনোরোগবিদ্যা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. জ্যোতিময় রায়, কুমিল্লা মেডিকেল কলেজের মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. নিজাম উদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব এবং সিলেট এম এ জি ওসমানী মেডিকেল অ্যান্ড হাসপাতালের মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান ডা. আর কে এস রয়েল।

অনুষ্ঠানটির স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের রেসিডেন্ট ডা. লিজা মোবাস্সরা এবং মোডারেটর হিসেবে ছিলেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের মনোরোগবিদ্যা বিভাগের ডা. সুস্মিতা সরকার।

উল্লেখ্য, পৃথিবীতে প্রতিদিন এক লাখ মানুষের মধ্যে ১৩ হাজার ৪২ জন আত্মহত্যা করে। মেয়েদের তুলনায় ছেলেদের আত্মহত্যার পরিমাণ ৩ গুণ বেশি। পৃথিবীতে প্রতিদিন গড়ে ১৩২ জন আত্মহত্যা করে। আর বাংলাদেশে প্রতি বছরে প্রতি লাখে গড়ে ১২ হাজার ৮০৮ আত্মহত্যা করে, যা ঊর্ধ্বমুখী।

বাংলাদেশের মেয়েদের তুলনায় ছেলেদের আত্মহত্যার প্রবণতা বেশি। ২০১৯-২০ কোভিড সময়ে বাংলাদেশে আত্মহত্যা করছে ১৪ হাজার ৪৩৬ জন। যাদের মধ্যে ২০-৩৫ বয়সের মানুষ বেশি আত্মহত্যা প্রবণ।

 

এমটিকে/বাংলারচোখ

শেয়ার করুন...

Leave a Reply

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews