বাংলার চোখ | আফগানিস্তান থেকে সেনাদের ফিরিয়ে নেয়ার ঘোষণা নিউজিল্যান্ডের
  1. [email protected] : mainadmin :
বাংলার চোখ | আফগানিস্তান থেকে সেনাদের ফিরিয়ে নেয়ার ঘোষণা নিউজিল্যান্ডের
বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৭:৫৬ অপরাহ্ন

আফগানিস্তান থেকে সেনাদের ফিরিয়ে নেয়ার ঘোষণা নিউজিল্যান্ডের

বাংলার চোখ সংবাদ
  • সময় বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৯ দেখেছেন

রাজনৈতিক সমাধানের ভালো সুযোগ তৈরি হওয়ায় আফগানিস্তানে থাকা বাকি সেনাদের ফিরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড। গেল ২০ বছর ধরে সেখানে সেনা মোতায়েন করে রেখেছে দেশটি।

প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বুধবার বলেছেন, সংকটে জর্জরিত দেশটির অভ্যন্তরীণ শান্তি প্রক্রিয়া, রাজনৈতিক সমাধানের ভালো সুযোগ তৈরি করেছে। এ মুহূর্তে নিউজিল্যান্ডের ডিফেন্স ফোর্সের (এনজেডডিএফ) সেখানে থাকার প্রয়োজনীয়তা নেই।

এক বিবৃতিতে তিনি আরও বলেন, ২০ বছর আফগানিস্তানে এনজেডএফ’র উপস্থিতির পর এখনই সময় সেখান থেকে ফিরে আসার। আফগানিস্তানে সেনা মোতায়েন করে রাখা আমাদের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড।
মার্কিন নেতৃত্বাধীন বাহিনী ২০০১ সালে আফগানিস্তানে হামলা চালায়। সেই থেকে সাড়ে তিন হাজারের বেশি প্রতিরক্ষা এবং অন্যান্য সংস্থার সদস্য মোতায়েন রেখেছিল নিউজিল্যান্ড।

এদিকে, আফগানিস্তানে অবস্থানরত মার্কিন সেনাদের হুঙ্কার দিয়ে তালেবান বলেছে, অবিলম্বের তাদের ওই দেশের মাটি ছাড়তে হবে, নয়তো তাদের মৃত্যুর জন্য প্রস্তুত থাকতে হবে। এছাড়া, তালেবান দোহা চুক্তি মেনে চলছে না বলে আমেরিকা যে অভিযোগ তুলেছে তাও নাকচ করে দিয়েছে সশস্ত্র এ গেরিলা গোষ্ঠী।

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 www.banglarchokhnews.com  
Theme Customized BY LatestNews