1. [email protected] : mainadmin :
  2. [email protected] : special_reporter : special reporter
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | আলীকদমে ডায়রিয়ার থাবা: মৃত্যু ৭
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৯:০৮ অপরাহ্ন

আলীকদমে ডায়রিয়ার থাবা: মৃত্যু ৭

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ সোমবার, ১৪ জুন, ২০২১

আকাশ মারমা মংসিং (বান্দরবান) প্রতিনিধি :

বান্দরবান আলীকদম উপজেলায় দুর্গম পাহাড়ির এলাকায় কুরুকপাতা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। এতে ৫টি পাড়ায় ডায়রিয়া আক্রান্ত হয়ে ৭ জনের মৃত্যু হয়েছে। সোমবার ১৪ জুন দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন সিভিল সার্জন।

এদিকে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ইউনিয়নের মাংরুম পাড়া, ইয়ুংচা পাড়াসহ বিভিন্ন পাড়ায় হঠাৎ করে বেশ কয়েকজন গুরুত্বর অসুস্থ হয়ে পড়েছে বলে জানায় স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য আরো জানায়, দূর্গম এলাকা হওয়াতে যাতায়াতের ব্যবস্থা না থাকায় সেনাবাহিনীর সহায়তায় স্বাস্থ্য বিভাগের মেডিকেল টিম হেলিকপ্টার যোগে পাঠানো হয়েছে বলে জানান স্বাস্থ্য কর্মকর্তা । ডায়রিয়ায় মৃত্যু হওয়া ৭ জনের নাম তাৎক্ষণিক পাওয়া যায়নি। তবে আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে জানান।

স্থানীয় সুত্রে জানা যায়, আলীকদম উপজেলার করুকপাতা ইউনিয়নের ৪, ৫ ও ৬নং ওয়ার্ডের ইয়ংচা পাড়া ও মালুম পাড়াসহ ৫টি ম্রো পাড়ায় গত কয়েকদিন থেকে ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বিশুদ্ধ খাবার পানির সংকট এবং তীব্র গরমে যোগাযোগ বিছিন্ন দূর্গম এলাকার কয়েককটি পাড়ায় ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে শতাধিক শিশু, বয়স্ক, নারী ও পুরুষ।

বর্তমানে উক্ত পাড়াসমূহে মুরং জনগোষ্ঠীর প্রায় ১৩৬ জন নারী, পুরুষ ও শিশু যা সর্বমোট জনসাধারণের প্রায় শতকরা ষাট ভাগ কলেরায় আক্রান্ত হয়ে মূমুর্ষ অবস্থায় জীবন-যাপন করছেন। তবে আক্রান্ত ব্যক্তিবর্গের মধ্যে বেশ কয়েকজন নারী ও পুরুষ ইতিমধ্যে মৃত্যুবরণ করেছেন। কলেরা প্রাদূর্ভাব এর শুরু থেকেই আলীকদম সেনা জোনের টহল দলের মাধ্যমে উক্ত পাড়াসমূহে প্রতিনিয়ত বিশুদ্ধ পানি, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, খাবার স্যালাইন ও প্রয়োজনীয় ঔষধ বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

এইদিকে আলীকদম উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. মাহতাব উদ্দিন চৌধুরী জানান, খবর পেয়ে পাড়াগুলোতে দুটি মেডিকেল টিম পাঠানো হয়েছে। স্থানীয় সেনাবাহিনীর ক্যাম্পের একটি মেডিকেল টিম চিকিৎসা সেবা দিচ্ছে। ।

তিনি আরো জানান, পরিস্থিতি বিবেচনা করে দূর্গতদের প্রয়োজন অনুযায়ী সকল ধরনের সহায়তার জন্য ২৪ পদাতিক ডিভিশনের ৬৯ পদাতিক ব্রিগেড সর্বদা প্রস্তুত রয়েছে। হেলিকপ্টার যোগে মেডিক্যাল টিম প্রেরণের সময় জোন কমান্ডার, আলীকদম জোন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মেডিক্যাল অফিসার, অন্যান্য সামরিক কর্মকর্তা এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে জেলা সিভিল সার্জন অংসুই প্রু মার্মা জানান, তীব্র গরম ও দূষিত পানি ব্যবহারের কারণে দূর্গম এলাকার পাড়াগুলোতে এই মৌসুমে বেশিরভাগ ডায়রিয়া প্রাদুর্ভাব দেখা দেয়। করুকপাতা ইউনিয়নে কয়েকটি ম্রো পাড়ায় ডায়রিয়া আক্রান্ত হয়ে ৭ জনের মৃত্যুর খবর পেয়েছি। ঘটনাস্থলে মেডিকেল টিম পাঠানো হয়েছে।

 

এমটিকে/বাংলারচোখ

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews