1. [email protected] : mainadmin :
  2. [email protected] : special_reporter :
  3. [email protected] : subadmin :
সোমবার, ২৩ মে ২০২২, ১২:১০ অপরাহ্ন

ইউক্রেনে ভারী অস্ত্র পাঠাতে পারে জার্মানি

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক :

চলমান রুশ সামরিক অভিযান মোকাবিলায় ইউক্রেনে দ্রুত ভারী সামরিক সরঞ্জাম পাঠানোর জন্য জার্মান সরকারের অনুমতি চেয়েছে দেশটির বেসরকারি প্রতিরক্ষা কোম্পানি ‘রাইনমেটাল’। জার্মান সরকার এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার আশ্বাস দিয়েছে।

রাশিয়ার হামলার মোকাবিলা করতে ইউক্রেন আন্তর্জাতিক সহযোগীদের কাছে দ্রুত আরও ভারী অস্ত্র ও গোলাবারুদের আবেদন করে চলেছে। যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশ সেই ডাকে সাড়া দিয়ে ইউক্রেনের সেনাবাহিনীকে আরও সহায়তার উদ্যোগ নিলেও জার্মানি এখনও দ্বিধায় রয়েছে।

তবে দেশে-বিদেশে প্রবল সমালোচনার মুখে চ্যান্সেলর ওলাফ শলৎসের সরকার দ্রুত সিদ্ধান্তের অঙ্গীকার করেছে। অবশ্য এ ক্ষেত্রে কোনো নির্দিষ্ট সময়সীমা স্থির করা হয়নি।

জার্মানির ‘রাইনমেটাল’ নামের অস্ত্র কোম্পানি জানিয়েছে, যে তারা ‘মার্ডার’ মডেলের ১০০টি পুরনো সামরিক যান দ্রুত ইউক্রেনকে সরবরাহ করতে পারে। নিয়ম অনুযায়ী জার্মানির জাতীয় নিরাপত্তা পরিষদের অনুমতি পেলেই সেগুলো পাঠানো যেতে পারে। জার্মানির চ্যান্সেলর হিসেবে ওলাফ শলৎস সেই পরিষদের প্রধান।

‘ডি ভেল্ট’ সংবাদপত্র অনুযায়ী, গত সপ্তাহে অর্থ মন্ত্রণালয়ের কাছে অনুমতির আবেদন করা হয়েছে। সেই কোম্পানি একইসঙ্গে ৮৮টি পুরানো ‘লেওপার্ড ৮৮’ ট্যাংকও পাঠাতে পারে বলে দাবি করেছে সংবাদপত্রটি। রাইনমেটাল অবশ্য এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

উল্লেখ্য, জার্মানির সরকার এভাবে ইউক্রেনকে জার্মানি থেকে সরাসরি অস্ত্র ও সামরিক সরঞ্জাম কেনার জন্য আর্থিক সহায়তার সিদ্ধান্ত নিয়েছে। তবে ভারী অস্ত্রের ক্ষেত্রে সরকারি অনুমতির নিয়মে কোনো পরিবর্তন হচ্ছে না।

ইউক্রেনের সেনাবাহিনী মূলত সোভিয়েত আমলের অস্ত্র ও সামরিক সরঞ্জাম ব্যবহার করতে অভ্যস্ত বলে বিপদের সময়ে পূর্ব ইউরোপসহ অন্যান্য উৎস থেকে সে দেশকে সেই ধরনের সরঞ্জাম পাঠানোর উদ্যোগ চলছে। এ ক্ষেত্রে জার্মানিও স্লোভেনিয়ার মতো দেশের সঙ্গে বোঝাপড়ার মাধ্যমে ইউক্রেনকে সহায়তার অঙ্গীকার করেছে।

অর্থাৎ স্লোভেনিয়া ইউক্রেনকে প্রয়োজনীয় ট্যাংক সরবরাহ করলে সে দেশকে বিকল্প হিসেবে জার্মান ট্যাংক সরবরাহ করবে। রাইনমেটাল কোম্পানি সরাসরি ইউক্রেনকে ট্যাংক সরবরাহ করার অনুমতি পেলে এর সঙ্গে প্রশিক্ষণেরও প্রস্তাব দিয়েছে। যন্ত্রাংশ ও মেরামতের দায়িত্বও সেই কোম্পানি পালন করবে বলে জানিয়েছে বার্তাসংস্থা ডিপিএ।

‘ডি ভেল্ট’ সংবাদপত্রের সূত্র অনুযায়ী, ‘ক্রাউস মাফাই ভেগমান’ নামের জার্মানির আরেকটি কোম্পানিও ইউক্রেনকে ভারী সামরিক সরঞ্জাম সরবরাহ করতে আগ্রহী। সরকারি অনুমতি পেলে ১০০টি সেল্ফ প্রপেল্ড হাউইৎসার কামান ইউক্রেনের হাতে তুলে দিতে পারে কোম্পানিটি। এগুলো ৪০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে আঘাত হানতে পারে।

সূত্র : ডয়চে ভেলে

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews