1. [email protected] : mainadmin :
  2. [email protected] : special_reporter :
  3. [email protected] : subadmin :
সোমবার, ২৩ মে ২০২২, ১২:০৭ অপরাহ্ন

ইউক্রেন কূটনীতিক যুদ্ধের সম্ভাবনা কম : সের্গেই করসুনস্কি

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ বুধবার, ২৬ জানুয়ারী, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক :

ইউক্রেন রাশিয়ার সাথে বর্তমান উত্তেজনার কূটনৈতিক সমাধানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ, জাপানে তার রাষ্ট্রদূত সের্গেই করসুনস্কি এমন মন্তব্য বলেছেন। তিনি বলেন, যে তিনি সর্বাত্মক যুদ্ধের খুব কম সম্ভাবনা দেখেছেন, যদিও সেখানে হতে পারে ছোট দ্বন্দ্ব।

করসুনস্কি সতর্ক করে দিয়েছিলেন যে এক ডজনেরও বেশি পারমাণবিক চুল্লিসহ একটি দেশে আক্রমণ ইউরোপে ধ্বংসাত্মক আঞ্চলিক প্রভাব ফেলবে।

জাপানের রাজধানী টোকিওতে এক সংবাদ সম্মেলনে কর্সুনস্কি বলেন, “আমি বিশ্বাস করি যে পূর্ণ-মাত্রার যুদ্ধ আশা করা খুব, খুব, খুব কঠিন, তবে আমরা আরও স্থানীয় সংঘাত দেখতে পারি।”

“আমরা যদি সামরিক শর্তে আসি, আমি আপনাকে বলি,

আমরা অনেক প্রস্তুত, আমাদের সেনাবাহিনী খুব ভালোভাবে প্রস্তুত।”

রাশিয়া ইউক্রেনের সাথে তার সীমান্তে কয়েক হাজার সৈন্য মোতায়েন করেছে এবং পশ্চিমা রাষ্ট্রগুলি আশঙ্কা করছে যে মস্কো ক্রিমিয়ান উপদ্বীপকে সংযুক্ত করার জন্য ২০১৪ সালে আক্রমণ করেছিল এমন একটি দেশে নতুন আক্রমণের পরিকল্পনা করছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যে রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে তিনি রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের উপর ব্যক্তিগত নিষেধাজ্ঞার কথা বিবেচনা করবেন, কারণ পশ্চিমা নেতারা সামরিক প্রস্তুতি বাড়িয়েছে এবং ইউরোপকে সম্ভাব্য শক্তি সরবরাহের শক থেকে রক্ষা করার পরিকল্পনা করেছে। আরো

“যদি যুদ্ধ ঘটতে যাচ্ছে, মানবজাতির ইতিহাসে এটিই হবে প্রথম, এমন একটি দেশের বিরুদ্ধে যুদ্ধ যার ভূখণ্ডে ১৫টি পারমাণবিক চুল্লি রয়েছে, যার ৩০ হাজার কিলোমিটার গ্যাস এবং তেলের পাইপলাইন রয়েছে, যা গ্যাস এবং তেলে পরিপূর্ণ।”

-কর্সুনস্কি

“যদি এই সমস্ত অবকাঠামো ধ্বংস হয়ে যায়, তাহলে আর ইউক্রেন থাকবে না। তবে এটি শুধুমাত্র একটি পরিণতি। আর কোনো মধ্য ইউরোপ নেই এবং সম্ভবত পশ্চিম ইউরোপও ক্ষতিগ্রস্ত হবে।”

বর্তমানে ইউক্রেনে অবস্থিত চেরনোবিল চুল্লিতে একটি দুর্ঘটনা, ১৯৮৬ সালে বায়ুমণ্ডলে টন পারমাণবিক বর্জ্য ছড়িয়ে পড়ে, মহাদেশের বিভিন্ন অংশে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ে এবং আরও নিকটবর্তী অঞ্চলে ক্যান্সারের বৃদ্ধি ঘটায়।

অস্ট্রেলিয়ায় রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সি পাভলভস্কি বুধবার বলেছেন যে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পরিকল্পনা করেনি।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন রেডিওকে পাভলভস্কি বলেছেন, “আমরা মোটেও আক্রমণ করতে চাই না।”

তিনি বলেন “সীমান্তে আমাদের সৈন্যরা, এই সৈন্যরা কোন হুমকি নয়, এরা একটি সতর্কবার্তা। ইউক্রেনের শাসকদের জন্য কোন বেপরোয়া সামরিক অভিযানের চেষ্টা না করার জন্য একটি সতর্কবাণী।”

“নিষেধাজ্ঞার বিষয়ে, আমি মনে করি যে এতক্ষণে সকলের বোঝা উচিত যে রাশিয়ার সাথে কথা বলার সময় এটি এমন ভাষা নয় যা ব্যবহার করা উচিত। নিষেধাজ্ঞাগুলি কাজ করে না।”

 

//এমটিকে

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews