বাংলার চোখ | ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের আগে স্বাধীন ফিলিস্তিন চায় সৌদি
  1. [email protected] : mainadmin :
বাংলার চোখ | ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের আগে স্বাধীন ফিলিস্তিন চায় সৌদি
রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৭:৫৩ পূর্বাহ্ন

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের আগে স্বাধীন ফিলিস্তিন চায় সৌদি

বাংলার চোখ সংবাদ
  • সময় শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০
  • ৩৯ দেখেছেন

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ফিলিস্তিনিদের জন্য সার্বভৌম রাষ্ট্র গঠন করা হবে, এমন পরিকল্পনা থাকলেই কেবল ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পথে সৌদি আরব হাঁটবে।

ইসরায়েলের সঙ্গে সৌদি আরব সম্পর্ক স্বাভাবিক করে নিয়ে কূটনৈতিক সম্পর্ক চালু করার ব্যাপারে গুঞ্জন ছড়িয়ে যাওয়ার পর এ ব্যাপারে মুখ খুললেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী  প্রিন্স ফয়সাল নি ফারহান আল সৌদ। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী  প্রিন্স ফয়সাল নি ফারহান আল সৌদ বলেছেন, ইসরায়েলের সঙ্গে আমাদের সম্পর্ক স্বাভাবিক করার আগে দরকার হলো একটি শান্তি চুক্তি; যা ফিলিস্তিনি রাষ্ট্রকে মর্যাদার সাথে ও কার্যক্ষম সার্বভৌমত্বের সাথে প্রদান করে এবং যা ফিলিস্তিনিরা মেনে নিতে পারে।

তিনি আরো জানান, ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী কেবল স্বাধীন ফিলিস্তিন গঠন হলে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে ভাবতে পারে সৌদি।

তিনি আরো বলেন, এখন সবচেয়ে জরুরি হলো- ইসরায়েলি ও ফিলিস্তিনিদের আলোচনার টেবিলে ফিরিয়ে নিয়ে আসা।

এদিকে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় চুক্তিটি হয়েছে। তবে ফিলিস্তিনসহ বেশ কিছু রাষ্ট্র এ চুক্তি মানতে পারেনি।

সূত্র: আল-জাজিরা

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 www.banglarchokhnews.com  
Theme Customized BY LatestNews