1. [email protected] : mainadmin :
  2. [email protected] : subadmin :
বাংলার চোখ | এক দেশের পাসপোর্টেই ১৯১টি দেশে ভ্রমণ
বুধবার, ১৯ মে ২০২১, ০৫:৫৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজঃ
অতিরিক্ত সচিবকে খামচি দিয়েছেন ও থাপ্পড় মেরেছেন রোজিনা: স্বাস্থ্যমন্ত্রী আন্তর্জাতিক গণমাধ্যমে সাংবাদিক রোজিনার গ্রেফতারের খবর ভারতে ঘূর্ণিঝড় টাউটির আঘাতে নিহত বেড়ে ২১, নিখোঁজ শতাধিক বজ্রপাতে প্রাণ গেল ১০ জনের রোজিনাকে হেনস্তার প্রতিবাদে ঢাকা দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রেসক্লাবের নিন্দা ও কর্মসূচি ঘোষণা ‘স্বাস্থ্য মন্ত্রণালয়ে দু’দিন পরপর ভূতের আছর পড়ে’ রোজিনাকে গ্রেফতার নয়, পদক দেয়া উচিত : জাফরুল্লাহ চৌধুরী আপনার সঙ্গী একান্তে যে কথাগুলো শুনতে চান সাংবাদিক রোজিনা গ্রেফতার হওয়ায় তারকাদের প্রতিবাদ কর্মীর সঙ্গে সম্পর্কের তদন্ত শুরু হলে মাইক্রোসফট ছাড়েন বিল গেটস

এক দেশের পাসপোর্টেই ১৯১টি দেশে ভ্রমণ

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০২১
এক দেশের পাসপোর্টেই ১৯১টি দেশে ভ্রমণ
এক দেশের পাসপোর্টেই ১৯১টি দেশে ভ্রমণ

কোনো একটি দেশের পাসপোর্ট নিয়ে বিশ্বের অনেক দেশে ভ্রমণ করা যাবে। বিষয়টি স্বপ্নের মতো মনে হলেও সত্যি। ভিসা ছাড়াই একটি দেশের পাসপোর্টের মাধ্যমে আপনি ১৯১টি দেশে ভ্রমণ করতে পারেন। পৃথিবীর সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তিনটি দেশ এখন এশিয়া মহাদেশের।

জাপান:

ভিসামুক্ত ও ভিসা অন-অ্যারাইভাল বিবেচনায় সূচকের শীর্ষ স্থানটি দখল করেছে দেশটি। বিশ্বের ১৯১টি দেশে ভ্রমণের ক্ষেত্রে দেশটির পাসপোর্টধারীদের আগে থেকে ভিসা নিতে হয় না।

সিঙ্গাপুর:

সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা বিশ্বের ১৯০টি দেশে আগে থেকে ভিসা না নিয়েই ভ্রমণ করতে পারবেন। ২০০৫ সালের এপ্রিল থেকে নিয়ম করা হয়েছে পাঁচ বছরের জন্য সিঙ্গাপুরের পাসপোর্ট ব্যবহার করা যাবে। এর আগে পাসপোর্টের মেয়াদ ছিল ১০ বছর।

দক্ষিণ কোরিয়া ও জার্মানি:

তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানি। উভয় দেশের স্কোর ১৮৯। এই দুই দেশের পাসপোর্ট দিয়ে বিশ্বের ১৮৯ স্থানে যেতে পারবেন আপনি। এশিয়ার পর পাসপোর্টের শক্তি বিবেচনায় সেরা দশের তালিকায় রয়েছে ইউরোপের দেশগুলো।

ইতালি,ফিনল্যান্ড,স্পেন ও লুক্সেমবার্গ:

চতুর্থ অবস্থানে রয়েছে চারটি ইউরোপিয়ান দেশ। তাদের সবার স্কোর ১৮৮। অর্থাৎ এই দেশগুলোর পাসপোর্ট দিয়ে বিশ্বের ১৮৮ স্থানে যাওয়া যাবে।

ডেনমার্ক ও অস্ট্রিয়া:

পঞ্চম স্থানে রয়েছে ডেনমার্ক ও অস্ট্রিয়া। দুটি দেশেরই স্কোর ১৮৭। তারা সুইডেন, ফ্রান্স, পর্তুগাল, নেদারল্যান্ডস এবং আয়ারল্যান্ডকে পেছনে ফেলে তারা যৌথভাবে ষষ্ঠ স্থান অর্জন করেছে।

এ ছাড়া সপ্তম অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড এবং কানাডা রয়েছে নবম অবস্থানে।

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 www.banglarchokhnews.com  
Theme Customized BY LatestNews