1. [email protected] : mainadmin :
  2. [email protected] : Mohsin Molla : Mohsin Molla
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | এনএফটি বেচে কোটিপতি ১২ বছরের শিশু!
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০১:২৭ অপরাহ্ন

এনএফটি বেচে কোটিপতি ১২ বছরের শিশু!

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ রবিবার, ২৯ আগস্ট, ২০২১

তথ্যপ্রযুক্তি ডেস্ক :

বিনইয়ামিন আহমদ বয়স মাত্র ১২ বছর! এ বয়সে ডিজিটাল আর্টওয়ার্ক বানিয়ে দুই লাখ ৯০ হাজার পাউন্ড সমমূল্যের ক্রিপ্টোকারেন্সি কামাই করেছে সে। এমনকি এ পুরো কাজটি করেছে স্কুল ছুটির সময়ে। লন্ডনের এ শিক্ষার্থী ‘উইয়ার্ড হোয়েল’ নামের ডিজিটাল আর্টওয়ার্কগুলো অনলাইনে বিক্রি করেছেন নন-ফানজিবল টোকেন বা এনএফটি হিসাবে।

এনএফটির একটি বড় সুবিধা হলো, একে ডিজিটাল টোকেনে রূপান্তর করে মালিকানার ডিজিটাল সার্টিফিকেট তৈরি করা যায়। ফলে মূল ধারার অনেক শিল্পীই এখন সৃষ্টিকর্মের ডিজিটাল সংস্করণ অনলাইনে বিক্রি করছেন এনএফটি হিসাবে। এতে পাইরেসির হাত থেকে রেহাই মিলছে শিল্পীদের।

প্রযুক্তি বাজারে লেনদেনের এ অভিনব পন্থার সুযোগটাই নিয়েছে ১২ বছর বয়সি বিনইয়ামিন আহমদ। অথচ ওই ঘটনার আগে প্রচলিত কোনো ব্যাংক অ্যাকাউন্টও ছিল না তার। ক্রিপ্টোকারেন্সি ইথেরিয়ামের বিনিময়ে নিজের ‘উইয়ার্ড হোয়েল’গুলো বিক্রি করেছে আহমদ। এনএফটির লেনদেনের মাধ্যমে ক্রেতার হাতে সাধারণত ডিজিটাল শিল্পকর্মের মূল কপি বা তার কপিরাইট যায়। ফলে ইন্টারনেটে ওই শিল্পকর্মের অনেকগুলো কপি থাকলেও মূল বা আসল কপি থাকে একটাই। বেনইয়ামিনের বাবা ইমরান একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। পাঁচ ও ছয় বছর বয়সেই বিনইয়ামিন আর তার ছোট ভাই ইউসুফকে কোডিংয়ের সঙ্গে পরিচয় করিয়ে দেন তিনি।

আর শিশুদের উদ্দেশ্যে বিনইয়ামিন বলছেন, ‘অন্য শিশুদের জন্য আমার পরামর্শ হচ্ছে যে তারা এ ক্ষেত্রে ঢুকতে চাইলেও জোর করে কোডিং শেখার প্রয়োজন নেই। তোমার রান্না করতে ভালো লাগলে রান্না কর, তোমার নাচতে ভালো লাগলে নাচ। তবে সেটি নিজ ক্ষমতার সবটুকু দিয়ে করতে হবে’।

এমএম/বাংলারচোখ

শেয়ার করুন...

Leave a Reply

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews