1. mainadmin@banglarchokhnews.com : mainadmin :
  2. newsdhaka07@gamil.com : special_reporter :
  3. subadmin@banglarchokhnews.com : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | ওজন কমাতে যে ৩ ব্যায়াম করা বিপজ্জনক
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ১১:১৭ পূর্বাহ্ন

ওজন কমাতে যে ৩ ব্যায়াম করা বিপজ্জনক

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারী, ২০২২

লাইফস্টাইল ডেস্ক :

শরীর সুস্থ রাখতে ব্যায়ামের বিকল্প নেই। ওজন ঝরাতে কিংবা নিয়ন্ত্রণের জন্য নিয়মিত ব্যায়াম করা জরুরি। তবে অনিয়মিত জীবনযাপনের কারণে অনেকেই এখন অতিরিক্ত ওজনের সমস্যায় ভোগেন।

যখন ওজন ধীরে ধীরে বেড়ে যায় অনেকটা, ঠিক তখনই কেউ কেউ শুরু করেন ডায়েট ও ব্যায়াম। আর ব্যায়ামের জন্য ছুটে যান জিমে।

এ সব ঠিকই আছে, তবে জিমে যেহেতু বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে ব্যায়াম করা হয় তাই কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরি। যেমন- সব যন্ত্র কিন্তু সবার ব্যবহার করা উচিত নয়। তবে এসব বিষয় সম্পর্কে অনেকেরই জানা নেই।

তাই অন্যের দেখাদেখি যে যন্ত্রটি ব্যবহার করা উচিত নয়, সেটিও অনেকেই ব্যবহার করেন। এর ফলে জিম থেকে ফেরার পর শরীরে ব্যথা, টান ধরা কিংবা বিভিন্ন সমস্যা দেখা দেয়।

আসলে কিছু ব্যায়াম আছে যেগুলো শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে। একই সঙ্গে মনেও ফেলতে পারে দীর্ঘস্থায়ী প্রভাব।

চলুন তবে জেনে নেওয়া যাক, কোন ব্যায়ামগুলো বিপদের কারণ হতে পারে-

>> ল্যাট পুল ডাউন: বডি বিল্ডিংয়ের কিংবদন্তী হলেন আর্নল্ড শোয়ার্তজেনেগার। তিনি এই অনুশীলনের প্রবর্তক। বর্তমানে বেশ জনপ্রিয় ব্যায়ামটি।

তবে বিশেষজ্ঞদের মতে, ল্যাট পুল ডাউনের ক্ষেত্রে সামনে থেকে অর্থাৎ বুক পর্যন্ত ওজনসহ যন্ত্রটি টেনে আনা হলো সঠিক পদ্ধতি। তবে মাথা বা ঘাড়ের পিছনে ওজন টানা ঘাড় ও মেরুদণ্ডের জন্য বিপজ্জনক হতে পারে।

>> স্মিথ মেশিন স্কোয়াট: প্রায় সব জিমেই এই যন্ত্রটি থাকে। এর মাধ্যমে ঘাড়ে করে ওজন উত্তোলন করা হয়। তবে স্মিথ মেশিনের অতিরিক্ত ব্যবহার না করাই ভালো।

স্মিথ মেশিনে শরীরচর্চা করলে হাঁটুতে অনেক সময় বাড়তি চাপ পড়ে। পায়ের পেশি সবল করতে স্মিথ মেশিনের বদলে সাধারণ স্কোয়াট করুন।

>> লেগ এক্সটেনশন মেশিন: এই যন্ত্রটি ব্যবহার করা হয় পায়ের পেশি যেন শক্ত হয় ও অতিরিক্ত মেদ ঝরে। এক্ষেত্রেও হাঁটুতে একটা অতিরিক্ত চাপ পড়ে।

এর ফলে দীর্ঘমেয়াদী সমস্যার সৃষ্টি হয়। এ ছাড়াও লেগ এক্সটেনশন মেশিন ব্যবহারের ফলে পিঠেও অনেক সময় মোচড় লেগে যেতে পারে।

//আরআই

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews