1. [email protected] : mainadmin :
  2. [email protected] : subadmin :
বাংলার চোখ | কলা চাষে সফল নরসিংদীর খামারী আহসান সিকদার
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৬:৪৮ পূর্বাহ্ন

কলা চাষে সফল নরসিংদীর খামারী আহসান সিকদার

বশির আহম্মেদ মোল্লা
  • সময়ঃ বুধবার, ২৮ এপ্রিল, ২০২১

ভ্রাম্যমান প্রতিনিধি :

নরসিংদীতে হারিয়ে যাওয়া ঐহিত্যবাহী অমৃত্য সাগর কলা চাষে সফল নরসিংদী জেলার রায়পুরা উপজেলার চরমধুয়া ইউনিয়নের চরমধুয়া রগ্রামের বিশিষ্ট সমাজ সেবক খামারী আহসান সিকদার।

কৃষক মো: মজিবুর রহমান জানান,খামারী আহসান সিকদার একজন মার্কেনটাই ব্যাংক এর ব্যবস্থাপক তিনি সাদা মনের মানুষ পারিবারিক ভাবে স্বচ্ছল হওয়ার সত্বেও নিজের সুখ শান্তি আনন্দ উপভোগ বাদ দিয়ে এলাকার মানুষের কর্মসংস্থান সৃষ্টি করার লক্ষ্যে বেকারত্ব দুর করার লক্ষ্যে নিজের অর্থ মেধা পরিশ্রম অভিজ্ঞতা সময় কাজে লাগিয়ে সঠিক অনুপ্রেরনায় তার আর্থিক সহায়তায় নরসিংদীর চরমধুয়া গ্রীন এগ্রো র্ফাম স্বাস্থ্যসম্মত উন্নত জাতে গরু পালন করে ব্যাপক সুনাম অর্জন করেন তিনি, এ সুনাম ধরে রাখার জন্য নরসিংদীর হারিয়ে যাওয়া অমৃত্য সাগর কলা সহ ভুট্টা চাষে ব্যাপক সফলতা লাভ করে খামারী হিসেবে আহসান সিকদার সারা দেশের মধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছেন।

তিনি গত বছর লকডাউনে বাড়ীতে থাকাকালিন নরসিংদীর অমৃত্য সাগর কলার ঐহিত্য ধরে রাখার
জন্য ২ বিঘা জমিতে ৪৫০টি কলা গাছের ছারা রোপন করে অমৃত্য সাগর কলা চাষের উদ্যোগ গ্রহন করেন। নিজে এলাকায় দুর্গম চরাঞ্চলের চরমধুয়ায় গড়ে তুলে বিশাল অমৃত্য সাগর কলার বাগান। ক্যামিক্যাল মুক্ত অমৃত্য সাগর কলা। এ কলা খেতে খুবই সুস্বাধু। আর এই কলা বাগান ভাল ফলন হওয়ায় ব্যাপক সাড়া পড়ে।  বিভিন্ন এলাকা থেকে পাইকারগন এ কলা ক্রয় করতে প্রতিদিন ভিড় করছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়,আহসান সিকদার কলা চাষের লাভ দিয়ে বর্তমানে কিছু জমি খরিদ ও কিছু জমি বর্গা নিয়ে গড়ে তুলেছেন বিশাল সাগর কলা বাগান। কম খরচে বেশি লাভ হওয়াতে অমৃত্য সাগর জাতের কলা চাষ করে সফল মানুষ হিসেবে সুনাম অর্জন করেছেন।

কলা চাষী আহসান সিকদার জানান, বর্তমানে সব মিলে কয়েক বিঘা জমিতে অমৃত্য সাগর কলা গাছ চাষ করা হবে। ৪৫০ টি কলা গাছগুলোতে এ বছর থোকে থোকে কলার ছড়ি পরেছে। পার কলা ১০ টাকা ও প্রতিটি কলার ছড়ি ৪০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত বিক্রি করতে পারছে। কলার বাগান দিয়ে তিনি অর্থনৈতিক ভাবে অনেক স্বচ্ছল হয়েছে। তার বাগানের কলা স্থানীয় হাট-বাজার ও জেলার চাহিদা মিটিয়ে
কলা যায় রাজধানী ঢাকার বিভিন্ন বাজারে। বর্তমানে তার কলা বাগানে আশানুরুপ ফল আসায় ব্যাপক আর্থিক লাভবান হওয়ার সম্ভাবনা দেখছেন আহসান সিকদার।

মজিবুর রহমান বলেন, কলা চাষে ঝামেলা কম, লাভও বেশি। বাজারে কলার অনেক চাহিদা রয়েছে। অন্য
বছরের তুলনায় এ বছর কলার ফলন ভাল হয়েছে। আবহাওয়া অনূকুলে থাকলে আল্লাহর রহমত এ বছর কলা থেকে প্রায় ৪ লক্ষ টাকা আয় করতে পারবেন বলে তিনি আশাবাদী।

এ উপজেলার চরমধুয়ার কলার আলাদা বৈশিষ্ট্য রয়েছে। এখানকার কলা দেখতে অনেক পুষ্ট ও স্বাদে ভরপুর। ঢাকার বিভিন্ন বাজারে এ কলার বেশ কদর রয়েছে। কৃষক মজিবুর রহমান প্রথমে ভাল জাতের চারা সংগ্রহের জন্য নরসিংদী জেলা শিবপুর উপজেলার কৃষি হ্যাচারী থেকে অমৃত্য জাতের কলার চারা সংগ্রহ করে প্রথমে পতিত জমিতে রোপন করেন। পরে তা থেকে আস্তে আস্তে কয়েক বিঘা জমিতে বিশাল কলা বাগান গড়ে তুলার প্রচেষ্টা চালাচ্ছেন ।

পরবর্তীতে সময়মত উপরি সার প্রয়োগ, রোগ পোকা দমন, সেচ, নিড়ানিসহ অন্যান্য পরিচর্যা ভাল ভাবে করেন। তারই ফলশ্রুতিতে বাগান সুস্থ সুন্দর ও ফলবান হয়ে উঠে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা বনি আমিন খান জানান, রায়পুরা উপজেলায় এ বছর অমৃত সাগর,মেহের সাগর,চম্পা,গেরা সুন্দর, সবরিসহ বিভিন্ন জাতের কলা চাষাবাদ হয়েছে।

তিনি আরো বলেন, অমৃত্য সাগর কলা চাষের জন্য রায়পুরা উপজেলার চরমধুয়ার মাটি খুবই উপযোগী, মানসম্মত সুস্বাধু উন্নত জাতের অমৃত্য সাগর কলা চাষের জন্য কৃষকদের কারিগরি পরামর্শ প্রদান করে হচ্ছে।

কলার একটি জনপ্রিয় ফল। কলায় প্রচুর আয়রন রয়েছে। কলা বাগান স্থাপন করলে কম খরচে ভাল ফলন পাওয়া যায়। এ কলা সারা বছর ফলে।

 

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 www.banglarchokhnews.com  
Theme Customized BY LatestNews