1. [email protected] : mainadmin :
  2. [email protected] : Mohsin Molla : Mohsin Molla
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | কালকিনিতে বজ্রপাত ঠেকাতে তালের বীজ রোপণ
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৮:০৭ অপরাহ্ন

কালকিনিতে বজ্রপাত ঠেকাতে তালের বীজ রোপণ

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১

কাজী নাফিস ফুয়াদ :

‘তালের চারা রোপণ করুন, বজ্রপাত থেকে দুরে থাকুন’ এই শ্লোগানকে বুকে ধারণ করে মাদারীপুরের কালকিনি উপজেলা কৃষি কর্মকর্তা মিল্টন বিশ্বাস নিজ উদ্যোগে বজ্রপাত ঠেকাতে প্রায় দশ হাজার তালের বীজ রোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। শুক্রবার সকালে পৌর এলাকার পাঙ্গাসিয়া ব্লকে একশত তালের বীজ রোপণ করে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মিল্টন বিশ্বাস, উপ-সহকারি কৃষি কর্মকর্তা মোঃ শহীদুল ইসলাম ও এসএপিপিও বখতিয়ার উদ্দিন শিকদার প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশে প্রতিবছর দুই শতাধিক মানুষ বজ্রপাতে মারা যাচ্ছে। যা বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। সম্প্রতি দেশে বজ্রপাতের ভয়াবহতা বিবেচনায় নিয়ে এটিকে জাতীয় দুর্যোগ হিসেবে গণ্য করছে সরকার। বজ্রপাত নিরোধে তাল গাছ রোপণে সুফল পেয়েছে থাইল্যান্ড ও ভিয়েতনাম।

এছাড়াও তালের পাতা ঘর ছাওয়া, হাতপাখা, চাটাই ও মাদুর তৈরিতে ব্যবহৃত হয়। গাছের একাংশ দিয়ে বাড়ি ও ডিঙ্গি নৌকা তৈরি হয়। তালের ফল ও শাঁস পুষ্টিকর খাদ্য। তালের রস থেকে গুড়, পাটালী, মিছরি ইত্যাদি তৈরি হয়। সেজন্য এটি একটি গুরুত্বপূর্ণ গাছ। দীর্ঘজীবী তাল গাছ প্রায় একশ’ বছর বাঁচে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মিল্টন বিশ্বাস বলেন, আমি নিজ উদ্যোগে দশ হাজার তালের বীজ রোপণের কর্মসূচি হাতে নিয়েছে। আজ পৌর এলাকায় ১০০ শত বীজ রোপণ করে এ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। বাকী বীজ উপজেলার সকল ইউনিয়নে রোপণ করা হবে।

 

//এমটিকে

শেয়ার করুন...

Leave a Reply

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews