1. [email protected] : mainadmin :
  2. [email protected] : Mohsin Molla : Mohsin Molla
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | কুকুরের কাছে মায়ের ভালোবাসা পেল বিড়াল ছানা
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৩:২৩ পূর্বাহ্ন

কুকুরের কাছে মায়ের ভালোবাসা পেল বিড়াল ছানা

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ বুধবার, ৪ আগস্ট, ২০২১

শেখ রুবেল :

কুকুরের কাছে মাতৃস্নেহে দুধ পান ক‌রে বড় হ‌চ্ছে একটি বিড়াল‌ ছানা। এমনি এক অন্যরকম ভালোবাসার বিরল দৃশ্য দেখা গে‌ছে টাঙ্গাইলের সখীপু‌র উপ‌জেলার কাকড়াজান ইউনিয়নের দূর্গাপুর গ্রামের পল্লিচিকিৎসক আ‌শিষ বর্মণের বা‌ড়ি‌তে।

যেখানে কুকুর বিড়াল দেখলে ঘেউঘেউ করে উঠে, বিড়ালকে আক্রমণের চেষ্টা করে এবং বিড়াল জীবন বাঁচাতে ভয়ে পালিয়ে যায়। আর সেখানেই কুকুর বিড়ালের মাতৃস্নেহের বিরল ভালবাসা দেখতে পাওয়া গেছে।

স্থানীয়রা বিষয়টিকে অ‌লৌ‌কিক ম‌নে কর‌লেও প্রা‌ণিসম্পদ কর্মকর্তা বল‌ছেন, এক প্রাণীর সঙ্গে আ‌রেক ভিন্ন প্রাণীর ম‌ধ্যে এমন ঘটনা ঘ‌টতেই পারে ।

স্থানীয় সূত্রে জানা গেছে, দুইটি ছানা প্রসব করার পর মৃত্যু হয় মা বিড়ালের। এরপর দুধপানের অভাবে একটি ছানা মারা যায়। বেঁচে থাকে আরেকটি ছানা।

কিন্তু প্রকৃতির খেয়ালে ছুটে আসে একটি কুকুর। সেই কুকুরটি শুরু করে বিড়াল ছানাটিকে মাতৃস্নেহ দিয়ে দুধ খাওয়ায়। এভাবে ধীরে ধীরে বেড়ে উঠছে মা হারা বিড়ালটি। বিরল দৃশ্য দেখে অবাক হয়েছেন ওই এলাকার মানুষ।

দূর্গাপুর গ্রামের আশিষ চন্দ্র বর্মণের বা‌ড়ি‌তে কুকুর ও এক‌টি বিড়াল ছোট থে‌কে বড় হ‌য়ে‌ছে। বিড়াল‌টি সব সময় কুকুরের আশপা‌শে ঘোরাঘু‌রি করত। সম্প্রতি বিড়াল‌টি সকাল-বিকেল কুকুরের দুধ পান করা শুরু করে। ত‌বে কুকুর‌টি আ‌গে কোনো বাচ্চা প্রসব ক‌রে‌নি। বিড়াল কুকু‌রের দুধ পান করছে বিষয়টি দেখতে এলাকার লোকজন ভিড় করছে।

আশিষ চন্দ্র বর্মণ জানায়, কুকুর‌টির বয়স এক-দেড় বছর হ‌বে। আমা‌দের বা‌ড়ি‌তেই থে‌কে খাবার খে‌য়ে বড় হ‌য়ে‌ছে। ত‌বে কুকুর‌টির আ‌গে কোনো বাচ্চা হয়‌নি। কয়েকদিন আ‌গে সকালে বাড়ির লোকজন দেখতে পায়, কুকুর‌টির দুধ পান কর‌ছে বিড়াল। প‌রে সেই দুগ্ধ পা‌নের দৃশ্য মোবাই‌লে ধারণ ক‌রি। এরপর প্রতি‌দিনই এমন দৃশ্য দেখা যাচ্ছে। বিড়াল‌টি‌কে আপন ক‌রে নি‌য়েছে কুকুর‌। সন্তানের মতো আদর করে বিড়াল‌কে দুধ দি‌চ্ছে। ৫-৭‌ মি‌নিট ধ‌রে কুকুর বিড়াল‌কে দুধ পান করায়।

কাকরাজান ইউনিয়ন পরিষদের সদস্য দেলোয়ার হোসেন জানান, দুধ পা‌নের ঘটনাটি বিরল। এটা আগে কখ‌নো দে‌খি‌নি। শোনার পর ওই বাড়িতে গিয়ে বিষয়টি দেখেছি। সত্যিই বিড়ালটি কুকুরের দুধ পান করেছে।

প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল জলিল বলেন, এটি খুবই স্বাভাবিক বিষয়। একটি প্রাণীর সঙ্গে অপর একটি প্রাণীর ভালোবাসায় এমনটি হতেই পারে। ত‌বে দে‌শে কুকুরের দুধ বিড়াল খাওয়া নিয়ে কোনো গ‌বেষণা হয়‌নি। যে কার‌ণে বলা যা‌চ্ছে না, এ‌তে কোনো ক্ষ‌তিকর প্রভাব আ‌ছে কি না। ত‌বে বিড়ালটা যে‌হেতু কয়েকদিন ধরে কুকু‌রের দুধ পান কর‌ছে এবং তা‌তে বিড়া‌লের তেমন প‌রিবর্তন হয়নি, এতে বোঝা বিড়ালের কোনো ক্ষতি হবে না।

 

এমটিকে/বাংলারচোখ

শেয়ার করুন...

Leave a Reply

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews