1. [email protected] : mainadmin :
  2. [email protected] : special_reporter :
  3. [email protected] : subadmin :
সোমবার, ২৩ মে ২০২২, ১০:৩৩ পূর্বাহ্ন

খারাপ চরিত্র থেকে বাঁচার দোয়া

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ বুধবার, ২৬ জানুয়ারী, ২০২২

রিলিজিয়ন ডেস্ক :

ইসলাম বিভিন্ন মন্দ পরিণতি ও শাস্তির কথা উল্লেখ করে অপছন্দনীয় ও নিন্দিত স্বভাব বর্জনে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে। কারণ, ব্যক্তির মন্দ স্বভাব তার জান্নাত হারানোর অন্যতম কারণ। আবার উত্তম চরিত্রের প্রতি অনেক বেশি গুরুত্বারোপ করেছে। বিভিন্ন ফজিলতের ঘোষণা দিয়ে আখলাকে হাসানা বা উত্তম চরিত্র অর্জনে উৎসাহিত করেছে।

মন্দ স্বভাবের লোকের জন্য তো একটি হাদিসই যথেষ্ট যে, তার লালিত মন্দ স্বভাব জান্নাতে প্রবেশের অন্যতম বাধা হবে। রাসুল (সা.) বলেন, ‘দুশ্চরিত্র ও রূঢ় স্বভাবের মানুষ জান্নাতে যাবে না।’ (আবু দাউদ, হাদিস : ৪৮০১)

অতএব, মন্দ অভ্যাস ও দুশ্চরিত্র থেকে বেঁচে থাকার বিকল্প নেই। এ জন্য ভালো মানুষের সঙ্গ ও কোরআন-হাদিস, রাসুল (সা.) ও সাহাবায়ে কেরাম ও উম্মাহর পূর্বসূরীদের জীবনী পাঠ করা জরুরি। এতে সুন্দর চরিত্র সম্পর্ক লালন সহজ হয়ে উঠবে। পাশাপাশি আল্লাহর কাছে দোয়াও করা চাই, যেন আল্লাহ তাআলা আমাদের খারাপ অভ্যাস থেকে রক্ষা করেন।

খারাপ অভ্যাস ও দুশ্চরিত্র থেকে বাঁচার একটি দোয়া এখানে উল্লেখ করা হলো। আবু হুরায়রা (রা.) বলেন, আল্লাহর রাসুল (সা.) এই দোয়া করতেন। দোয়াটি হলো-

আরবি :

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْجُوعِ؛ فَإِنَّهُ بِئْسَ الضَّجِيعُ، وَأَعُوذُ بِكَ مِنَ الْخِيَانَةِ؛ فَإِنَّهَا بِئْسَتِ الْبِطَانَةُ

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল জু-ই, ফা-ইন্নাহু বি-সাদ্দজি-উ, ওয়া আউজুবিকা মিনাল খিয়ানাতি ফা-ইন্নাহা বি-সাতিল বিত্বানাহ।

অর্থ : হে আল্লাহ, আমি আপনার কাছে দুর্ভিক্ষ ও ক্ষুধা থেকে আশ্রয় চাই। কারণ তা নিকৃষ্ট শয্যাসঙ্গী। আমি আপনার কাছে আশ্রয় চাই খিয়ানত করা থেকে। কেননা তা খুবই নিকৃষ্ট বন্ধু। (আবু দাউদ, হাদিস : ১৫৪৭; ইবনে মাজাহ, হাদিস : ৩৩৫৪; ইবনে হিব্বান, হাদিস : ০৩/৩০৪; নাসায়ি, হাদিস : ০৩/১১১২)

 

//এমটিকে

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews