1. [email protected] : mainadmin :
  2. [email protected] : subadmin :
বাংলার চোখ | গভীর রাতে আসামে ফের ৬ বার ভূমিকম্প
সোমবার, ১০ মে ২০২১, ০৩:৩৬ পূর্বাহ্ন

গভীর রাতে আসামে ফের ৬ বার ভূমিকম্প

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১

বাংলার চোখ সংবাদ :

উত্তর-পূর্ব ভারত তথা আসামে বুধবার সকালেই আতঙ্ক ছড়িয়েছিল ৬ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এরপর ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই গভীর রাতে ফের ভূমিকম্প হয়েছে। তবে, একবার বা দু’বার নয়, এক এক করে ছয় বার কেঁপে ওঠে উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যটি।

ভারতের ন্যাশনাল সেন্টার অব সিসমোলোজি (এনসিএস) জানিয়েছে, বুধবার দিবাগত রাত ১২টার পর থেকেই ধাপে ধাপে ৬ বার ভূমিকম্প হয় আসামের শোনিতপুরে। প্রথম ভূমিকম্পটি অনুভূত হয় রাত ১২টা ২৪ মিনিটে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ২ দশমিক ৬।

এরপর যথাক্রমে ১টা ১০ মিনিটে ২ দশমিক ৯ মাত্রার, রাত ১টা ২০ মিনিটে ৪ দশমিক ৬ মাত্রার, রাত ১টা ৪১ মিনিটে ২ দশমিক ৭ মাত্রার এবং রাত ১টা ৫২ মিনিটে ২ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এরপর রাত ২টা ৩৮ মিনিটে আরও একবার ভূমিকম্প হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ২ দশমিক ৭।

এনসিএস’র দেওয়া তথ্য অনুযায়ী, সর্বশেষ ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল আসামের তেজপুর থেকে ৩৮ কিলোমিটার পশ্চিম-উত্তর পশ্চিমে। ভূপৃষ্ঠ থেকে প্রায় ১১ কিমি গভীরে ভূমিকম্পটির উৎপত্তি হয়।

এর আগে বুধবার সকাল আটটার দিকে পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চল, আসামসহ ভূমিকম্পে উত্তর-পূ্র্ব ভারতের একাংশ কেঁপে ওঠে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪।

শক্তিশালী এই ভূমিকম্পে মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকেই আতঙ্কে ঘরের বাইরে বেরিয়ে আসেন। বেশ কিছু জায়গায় বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ে। বাড়ি-ঘর ও রাস্তাতেও ফাটল ধরে অনেক জায়গায়।

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 www.banglarchokhnews.com  
Theme Customized BY LatestNews