1. mainadmin@banglarchokhnews.com : mainadmin :
  2. newsdhaka07@gamil.com : special_reporter :
  3. subadmin@banglarchokhnews.com : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | চাঁদনি রাতে তাজমহল দেখতে সঙ্গীকে নিয়ে ঘুরে আসুন আগ্রায়
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৪:০৭ অপরাহ্ন

চাঁদনি রাতে তাজমহল দেখতে সঙ্গীকে নিয়ে ঘুরে আসুন আগ্রায়

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ রবিবার, ২২ জানুয়ারী, ২০২৩

ভারতের আগ্রার তাজমহলের পরিচিতি বিশ্বজুড়ে। ঐতিহ্যবাহী এই স্মৃতিসৌধ দেখতে বিশ্ববাসী ভিড় করেন ভারতের আগ্রায়। তাজমহলের সৌন্দর্য তো এমনিতেই ভাষায় প্রকাশ করা যায় না১ বিশ্বের সাত আশ্চর্যের মধ্যে অন্যতম এটি।

সম্রাট শাহজাহানের স্ত্রী মমতাজের স্মরণে তৈরি করা হয় এটি। দিনের বেলায় শত শত পর্যটক এই ঐতিহ্যবাহী স্মৃতিসৌধ দেখতে যান। তবে তাজমহল সবচেয়ে সুন্দরী হয়ে ওঠে পূর্ণিমার রাতে।

সাদা মার্বেলের উপর চাঁদের জোছনা পড়ে তাজমহলকে করে তোলে বিশ্বের সেরা স্থাপত্য। সারাদিন তাজমহলে সময় কাটালেও রাতে সেখানে থাকার অনুমতি দেওয়া হয় না পর্যটকদের, শুধু বিশেষ ৫ দিন ছাড়া।

পূর্ণিমার মাসগুলোতে মোট ৫ দিন করে রাতে তাজমহল দর্শনের সুযোগ দেওয়া হয় পর্যটকদের। জানা গেছে, ফেব্রুয়ারি মাসে মাঘ পূর্ণিমা ও মার্চে ফাল্গুন পূর্ণিমার রাতগুলোতেও খোলা থাকবে তাজমহল।

এ সুযোগে সঙ্গীর হাত ধরে চাঁদনি রাতে জোছনার আলোয় উপভোগ করতে পারবেন তাহমহলের অপরূপ সৌন্দর্য। এজন্য অবশ্য আগে থেকে টিকিট কাটতে হবে।

ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগের প্রাপ্ত তথ্য অনুযায়ী, চাঁদের আলোয় তাজমহল দেখতে পর্যটকদের কিছুটা অপেক্ষা করতে হবে। যাত্রীদের জন্য অনলাইন টিকিটের সুবিধা এখনো চালু হয়নি।

তবে জানা গেছে, ফেব্রুয়ারি বা মার্চ থেকে অনলাইন টিকিট পাওয়া যাবে। বর্তমানে পর্যটকরা রাতে তাজমহল দর্শনের জন্য মল রোডে প্রত্নতত্ত্ব বিভাগের অফিস থেকে অফলাইনে টিকিট কিনতে পারেন।

পাঁচ দিনব্যাপী রাতের বেলা তাজমহল দর্শনের জন্য আগে থেকে টিকিট বুক করতে হবে। টিকিট কিনতে হবে দীর্ঘলাইনে দাঁড়িয়ে।

এ সমস্যার কারণেই টিকিট অফলাইনে কেনার নির্দেশ দিয়েছে সে দেশের সুপ্রিম কোর্ট। যদিও এই সুবিধা এখনো চালু হয়নি।

‘কালো তাজমহলের’ দেখা পাবেন যেখানে 

রাতে তাজমহলের সৌন্দর্য দেখতে বিদেশি পর্যটকদের ক্ষেত্রে টিকিটের দাম ৭৫০ টাকা। আর ভারতীয়দের জন্য ৫১০ টাকা। আর ৩-১৫ বছরের শিশুদের ক্ষেত্রে টিকিটের দাম ৫০০ টাকা রাখা হবে বলে জানা গেছে।

কীভাবে যাবেন তাজমহলে?

তাজমহলের নিকটতম বিমানবন্দর হল আগ্রা বিমানবন্দর। বিমানবন্দর থেকে এই স্মৃতিসৌধের দূরত্ব প্রায় ১৩ কিলোমিটার।
বিমানবন্দর থেকে ট্যাক্সি করে স্মৃতিস্তম্ভে পৌঁছাতে সময় লাগতে পারে ৩৫ মিনিট বা তার বেশি।

আর তাজমহলের নিকটবর্তী রেলওয়ে স্টেশন আগ্রা কেন্ট প্রায় ৬ কিলোমিটার দূরে অবস্থিত। সেখান থেকে অটো কিংবা ক্যাবে করে রেলওয়ে স্টেশন ১৫ মিনিটেই পৌঁছে যাবেন তাজমহলে।

তাজমহল দেখার সেরা সময় নভেম্বর থেকে ফেব্রুয়ারির মধ্যে। রাতে তাজমহলের সৌন্দর্য উপভোগ করতে দর্শনার্থীরা সূর্যাস্ত থেকে সূর্যোদয় পর্যন্ত সময় পাবেন।

সূত্র: ট্রিপ অ্যাডভাইসর

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews