বাংলার চোখ | চীনকে রুখতে নতুন আইন যুক্তরাষ্ট্রের!
  1. [email protected] : mainadmin :
বাংলার চোখ | চীনকে রুখতে নতুন আইন যুক্তরাষ্ট্রের!
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১২:৫৯ অপরাহ্ন

চীনকে রুখতে নতুন আইন যুক্তরাষ্ট্রের!

বাংলার চোখ সংবাদ
  • সময় শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০
  • ৫২ দেখেছেন

আন্তর্জাতিক বাজারে যুক্তরাষ্ট্র-চীন চলমান বাণিজ্য যুদ্ধের পালে হাওয়া দিতে এবার নতুন আইন করল মার্কিন প্রতিনিধি পরিষদ। নিরীক্ষা আইনের শর্ত পূরণ করতে না পারলে মার্কিন শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারবে না কোনো বিদেশি কোম্পানি। শুক্রবার (০৪ ডিসেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

নিরীক্ষা আইনের শর্ত অনুযায়ী কোম্পানিগুলো বিদেশি কোনো সরকারের বিনেয়োগ থাকলে সেটি প্রকাশ করতে হবে। এটি মূলত চীনা কোম্পানিগুলোতে দেশটির সরকারের কতটুকু শেয়ার রয়েছে সেটি জানার জন্যই করা হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। ‘দ্য হোল্ডিং ফরেন কোম্পানিজ অ্যাকাউন্টেবল অ্যাক্ট’ নামের এই আইন প্রেসিডেন্টের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। নির্বাচনে পরাজিত হওয়ার পর শেষ মুহূর্তে এসে চীনের সঙ্গে রাজনৈতিক, বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক আরও জটিল করে তুলছেন ডোনাল্ড ট্রাম্প।

চীন উইঘুর মুসলিমদের ওপর যে নির্যাতন চালাচ্ছে সেটি তার ধারাবাহিকতায় চীনা বৃহৎ সুতা ও সুতি বস্ত্রের উৎপাদনকারী কোম্পানি জোর করে উইঘুরদের দিয়ে কাজ করাচ্ছে। এমন অভিযোগে দ্য জিনজিয়াং প্রডাকশন অ্যান্ড কনস্ট্রাকশন করপোরেশন (এক্সপিসিসি) ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি। এক্সপিসিসি দেশটির আধা সামরিক সংস্থা। তারা জিনজিয়াংয়ের জিডিপির এক পঞ্চমাংশ যোগান দেয়।

নিষেধাজ্ঞা বাস্তবায়নের পদক্ষেপ হিসেবে যুক্তরাষ্ট্রের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশন (সিবিপি)কে এক্সপিসিসি থেকে সুতা ও সুতিপণ্য বহনকারী যেকোনো চালান আটকে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 www.banglarchokhnews.com  
Theme Customized BY LatestNews