1. [email protected] : mainadmin :
  2. [email protected] : Mohsin Molla : Mohsin Molla
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | জামালপুরে অবৈধ ভাবে বালু উত্তোলন
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৩:০৬ পূর্বাহ্ন

জামালপুরে অবৈধ ভাবে বালু উত্তোলন

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

ওসমান হারুনী :

জামালপুর সদর উপজেলার দিগপাইত ইউনিয়নের হরিদ্রাটা এলাকায় মেসার্স মুমু মিথি ফিলিং স্টেশন এর পিছনে অবৈধ ২টি ড্রেজার মেশিন দিয়ে অবাদে বালু উত্তলন করায় ভাঙছে খালের পাড় হুমকীর মুখে ব্রিজ ও সড়ক বিলীন হচ্ছে সাধারণ কৃষকের ফসলি জমি।

এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার ১৪নং দিগপাইত ইউনিয়নের চেয়ারম্যান মিজানুর রহমান নেতৃত্বে বালু খেকো ঐ ইউনিয়নের সাবেক মেম্বার জয়নাল আবেদীন হিরা, ফরিদ এবং শাকিবুল রহমান শাকি প্রভাবশালী চক্রটি দীর্ঘদিন যাবৎ অবৈধ ভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে যাচ্ছে।

এলাকার ভুক্তভোগিদের অভিযোগ, চেয়ারম্যানের সন্ত্রাসী বাহিনী অবৈধ ভাবে বালি উত্তোলন করলেও তাদের ভয়ে কেউ প্রতিবাদ করতে পারে না। প্রতিবাদ করতে গেলে সন্ত্রাসী বাহিনী দিয়ে প্রাণ নাসের হুমকি দেয়াসহ মিথ্যা মামলা নাজেহাল করে থাকেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বংশায় খালটি পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে অতি সম্প্রতি খালটি পূর্ণ খনন করে পাড় মেরামত করে দেওয়া হয়েছে। অথচ খাল থেকে অবৈধ ভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তলন করায় প্রায় ৫০০ মিটার খালের বাঁধ ভেঙে যাচ্ছে। ফলে বাধেঁ লাগানো গাছগুলি উপড়ে পড়াসহ কৃষকের ফসলি জমি বিলীন হওয়ার হুমকিতে রয়েছে। এছাড়া ছোনটিয়া পুটল গ্রামের হাজার হাজার মানুষের একমাত্র যাতায়াতের রাস্তায় নির্মিত ব্রিজটিসহ জামালপুর-টাংগাইল মহাসড়কটি হুমকির মুখে রয়েছে। এভাবে ড্রেজার মেশিন বালু উত্তলন করতে থাকলে যে কোন মুহুর্তে চরম ক্ষতির সম্ভাবনা রয়েছে।

ড্রেজার মালিক আব্দুল মালেক সাংবাদিকদের বলেন, দিগপাইত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান ইউনিয়নের সাবেক মেম্বার জয়নাল আবেদীন হিরা ও ফরিদ এবং তার ভাগিনা শাকিবুল রহমান শাকিব বালি উত্তলন করার জন্য আমার ড্রেজার ভাড়া করে নিয়ে এসেছে।

তিনি আরো বলেন, বংশায় খাল থেকে ১০/১২ দিন যাবৎ ড্রেজার মেশিন দিয়ে বালু তোলে তাদের জমি বরাট করে দিচ্ছি। হয়তো আরো বেশ কিছু দিন লাগবে মাটি ভরাট করতে।

ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তলনের বিষয়ে চেয়ারম্যান মিজানুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন আমি বাড়ি করার জন্য বেশকিছু দিন ড্রেজার মেশিন দিয়ে বালু করছি বলে জানান।

দিগপাইত ইউনিয়ন ভূমি অফিসের তহশীলদার রতন কুমার দেব বলেন, মৌখিক ভাবে এলাকার কিছু লোকজন অভিযোগ করেছেন। অভিযোগের প্রেক্ষিতে ঘটনাস্থলে গিয়ে দেখেছি ২টি ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তলন করছে। বালু উত্তলনের ফলে ফসলি জমিসহ ভাঙনের সৃষ্টি হয়েছে। এ বিষয়ে আমি জামালপুর সদর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) তাহমিনা আক্তার স্যারকে জানিয়েছি। স্যার হয়তো প্রয়োজনীয় ব্যবস্থা নিবে বলে উল্লেখ করেন।

এ ব্যাপারে জামালপুর সদর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) তাহমিনা আক্তার জানান, আমি দিগপাইত ইউনিয়নের চেয়ারম্যান মিজানুর রহমানসহ সকলকে বালু উত্তলন বন্ধ করতে বলেছি। যদি আমার কথা অমান্য করে বালু উত্তলন করে থাকেন, তা হলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিবো বলে জানান।

 

এমটিকে/বাংলারচোখ

শেয়ার করুন...

Leave a Reply

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews