1. [email protected] : mainadmin :
  2. [email protected] : Mohsin Molla : Mohsin Molla
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | টাঙ্গাইলে বালু উত্তোলনের ফলে হুমকির মুখে সেতু
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৮:১৫ অপরাহ্ন

টাঙ্গাইলে বালু উত্তোলনের ফলে হুমকির মুখে সেতু

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১

আমিনুল ইসলাম :

টাঙ্গাইলের নাগরপুর সারা বছর ধরে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে শেখ হাসিনা সেতু। নাগরপুর উপজেলার মোকনা ইউনিয়নের কেদারপুর এলাকায় প্রবাহমান ধলেশ্বরী নদীর দুই পাড়ে অবাধে সারা বছর অবৈধভাবে বালু উত্তোলনের ফলে বর্তমান বন্যা পরিস্থিতিতে ব্যাপক এলাকা জুড়ে তীব্র ভাঙ্গন দেখা দিয়েছে। এতে বড় ক্ষতির আশংকা তৈরি হচ্ছে এই ধলেশ্বরী নদীর উপর নির্মিত শেখ হাসিনা সেতুর (কেদারপুর সেতু)।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সেতুর দুই পাড়ে বিস্তৃত এলাকা নদী গর্ভে চলে গেছে এবং সেতুর পিলারের ভুগর্ভস্থ মাটি সরে যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা বলেন, শুকনা মৌসুমে দিনে-রাতে এখানে অবাধে বালু উত্তোলন চলে, এতে বন্যা আসলে আশেপাশের ফসলি জমিসহ ধীরে ধীরে সব ভেঙ্গে নদীতে বিলীন হয়ে যাচ্ছে। দীর্ঘ দিন যাবৎ কেদারপুর, মামুদনগর, মোকনা ও পাকুটিয়া এলাকা থেকে অবৈধ বালু উত্তোলনের সাথে জড়িতদের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও যোগাযোগ সম্ভব হয়নি। উল্লেখ্য তাদের বিরুদ্ধে সরকারি জায়গা থেকে বালু উত্তোলনের জন্য বেশ কয়েকটি মামলা চলমান রয়েছে।

গুরুত্ব বিবেচনায় ধলেশ্বরী নদীর উপর এই শেখ হাসিনা সেতু ব্যবহার করে নাগরপুর, মামুদনগর, কেদারপুর, দেলদুয়ার, মির্জাপুর, সাটুরিয়াসহ সরাসরি ঢাকা যাতায়াত সাধিত হয়। অবৈধ বালু উত্তোলনের ফলে সেতুসহ নদী এলাকার আশেপাশের বসত বাড়ি হুমকির মুখে পড়ে গেছে। সেতু, আবাদি জমি এবং বসত এলাকা রক্ষায় অবৈধ বালু উত্তোলন বন্ধ করতে জোড়ালো দাবি জানিয়েছে এলাকাবাসী।

নাগরপুর উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান প্রতিনিয়ত চলমান থাকে। এর আগেও কয়েকবার অভিযান চালিয়ে জেল-জরিমানা করা হয়েছে। উক্ত বিষয়ে নাগরপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সিফাত-ই-জাহান বলেন, কেদারপুর শেখ হাসিনা সেতু এলাকার অবৈধ বালু উত্তোলনের বিষয়ে আমরা খোঁজ-খবর নিয়ে দ্রুত আইনগত পদক্ষেপ গ্রহণ করবো।

 

এমটিকে/বাংলারচোখ

শেয়ার করুন...

Leave a Reply

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews