1. [email protected] : mainadmin :
  2. [email protected] : special_reporter :
  3. [email protected] : subadmin :
সোমবার, ২৩ মে ২০২২, ১২:০২ অপরাহ্ন

সিরাজগঞ্জ সরকারি কলেজে নবাগত রোভারদের ওরিয়েন্টেশন

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ বুধবার, ২৬ জানুয়ারী, ২০২২

সেলিম রেজা :

সিরাজগঞ্জ সরকারি কলেজের রোভার গ্রুপের নবাগত রোভারদের বরণ, পুরাতনদের বিদায় এবং দিনব্যাপি ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠিত হয়েছে। সিরাজগঞ্জ সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের আয়োজনে গত ২৫ জানুয়ারি (মঙ্গলবার) সকালে কলেজ রোভার ডেনে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জাতীয় পতাকা ও স্কাউট পতাকা উওোলনের মধ্যে দিয়ে দিনব্যাপী ওরিয়েন্টেশন কোর্সের শুভ উদ্ধোধন করা হয়।

সিরাজগঞ্জ জেলা রোভারের কমিশনার ও বিভাগীয় রোভার নেতা প্রফেসর মোঃ আমিনুল ইসলাম (এলটি) এর সভাপতিত্বে এই ওরিয়েন্টশন কোর্স অনুষ্ঠিত হয়। ওরিয়েন্টেশন কোর্সের শুভ উদ্ধোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সিরাজগঞ্জ সরকারি কলেজ অধ্যক্ষ ও রোভার স্কাউটস গ্রুপের সভাপতি প্রফেসর টিএম সোহেল। সে সময়ে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন সিরাজগঞ্জ সরকারি কলেজ উপাধ্যক্ষ প্রফেসর মোঃ সুলতান মাহমুদ, রাষ্ট্র বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর প্রভাত চন্দ্র বিশ্বাস, ইসলামিক স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান ও সিরাজগঞ্জ জেলা রোভারের সহকারী কমিশনার মোঃ হাবিবুল্লাহ সিদ্দিকী, সহকারী কমিশনার সিরাজগঞ্জ জেলা রোভারও রোভার স্কাউট লিডার মোঃ আব্দুর রশীদ, হিলফুল ফুযুল মুক্ত রোভার দলের ইউনিট লিডার মোঃ হোসেন আলী (ছোট্ট) ও সাবেক সিনিয়র রোভার মেট সিরাজগঞ্জ সরকারি কলেজ মোঃ হাসিব উদ্দিন শেখ।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ জেলা রোভারের সিনিয়র রোভার মেট প্রতিনিধি সাবেক সিনিয়র রোভার মেট ইসলামিয়া সরকারি কলেজ মোঃ তোফায়েল আহমেদ, নবাগত সিনিয়র রোভার মেট মোঃ তুহিন শেখ ও ফজলুল হক প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিরাজগঞ্জ জেলা রোভারের সহকারী কমিশনার ও সিরাজগঞ্জ সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের গ্রুপ সম্পাদক ও রোভার ইউনিট লিডার, মোঃ আবুল কাশেম আজাদ, নবাগত সহচর এর ওরিয়েন্টেশন অনুষ্ঠানের প্রধান স্কাউটিংই পারে ভবিষ্যৎ প্রজন্মেরকে আধুনিক, প্রগতিশীলও সৃজনশীল করে গড়ে তুলতে, বর্তমান সরকার বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। সরকারের যথোপযুক্ত পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের ফলে বাংলাদেশ ইতিমধ্যে নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে, পেয়েছে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের স্বীকৃতি।

অতিথি তার বক্তব্যে বলেন, স্কাউটিং আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল তিনি সারা বিশ্বে স্কাউটদের কাছে বিপি নামে পরিচিত এই মহামতি তার জন্ম হয়েছিল ১৮ ৫৭ সালের ২২ ফেব্রুয়ারি লন্ডনের হাইড পার্কে। স্কাউটিং শিশু, কিশোর যুব বয়সীদের লেখাপড়ার অবসরে বয়স উপযোগী আনন্দদায়ক কার্যাবলীর মাধ্যমে উপস্থাপিত শিক্ষা সম্পূরক কার্যক্রম। এই বয়সীদের প্রধান এবং প্রথম কাজ প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জন। প্রাতিষ্ঠানিক শিক্ষার মূল লক্ষ্য এবং স্কাউট আন্দোলন লক্ষ্য এক হলেও প্রাতিষ্ঠানিক শিক্ষায় তারা এই লক্ষ লক্ষ্য অর্জনের বাস্তব অনুশীলনের মাধ্যমে আত্মস্থ করার সুযোগ লাভ করে।

স্কাউটিংয়ে রোভারিং হলো বয়েজ্যেষ্ঠ শাখা, বয়সের সাথে তাল মিলিয়ে বয়স উপযোগী করে বিন্যাস করা হয়েছে স্কাউটিংয়ের সর্বশেষ শাখা রোভার স্কাউটিং তাই আজকে এই নবাগত সহচরদেরকে নিয়ে দিনব্যাপী ওরিয়েন্টেশনে রোভার স্কাউট দলের সদস্যেরকে গার্লস ইন রোভার দলের সকল সদস্যদেরকে আমার তরফ থেকে ধন্যবাদ জানাচ্ছি।

এই রকম ভালো ধরণের উদ্যোগ গ্রহণ করার জন্য, সে সংগে এই কলেজের রোভার স্কাউটসের সাথে যে সকল রোভার শিক্ষক জড়িত রয়েছেন তাদেরকেও আমার তরফ থেকেও ধন্যবাদ জানাই।

তিনি আরো বলেন, করোনা ভাইরাসকে ভয় না করে প্রতিরোধ করুন, তাই আমরা সব সময় সরকারের বিধি নিষেধ মেনে চলতে হবে সাবান, হ্যান্ডওয়াশ, বা স্যানিটাইজার দিয়ে বার বার হাত ধোয়া এবং মুখে মাস্ক ব্যবহার করে বাইরে বের হওয়া।

অনুষ্ঠানের সভাপতি তার সমাপনী বক্তব্যে মাধ্যমে সমাপ্ত ঘোষণা করন।

উল্লেখ্য, সিরাজগঞ্জ সরকারি কলেজ রোভার স্কাউটস গ্রুপের সফল সিনিয়র রোভার মেট মোঃ আব্দুল মোন্নাফকে বিদায়ী সংবর্ধনা প্রদান করা হয়।

 

//এমটিকে

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews