বাংলার চোখ | নাগা বার্গার তৈরির রেসিপি
  1. [email protected] : mainadmin :
বাংলার চোখ | নাগা বার্গার তৈরির রেসিপি
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০২:৪১ অপরাহ্ন

নাগা বার্গার তৈরির রেসিপি

বাংলার চোখ সংবাদ
  • সময় সোমবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৫১২ দেখেছেন

ফাস্টফুডের প্রতি দুর্বলতা যাদের, তাদের কাছে ভীষণ প্রিয় একটি খাবার হলো বার্গার। শহরের ফাস্টফুডের দোকানগুলোতে উঁকি দিলেই মিলবে বাহারি বার্গারের দেখা। জনপ্রিয়তার কারণেই বার্গারের স্বাদে যুক্ত হচ্ছে নিত্যনতুন ধরন। বর্তমানে ঝালপ্রেমীদের কাছে তুমুল জনপ্রিয় একটি খাবার হলো নাগা বার্গার। তবে দোকান থেকে না কিনে নিজেই তৈরি করে নিতে পারেন এই জিভে জল আনা খাবারটি। রইলো রেসিপি-

উপকরণ:

আদা বাটা ১ টেবিল চামচ,
রসুন বাটা ১ টেবিল চামচ,
সরিষা বাটা ১ টেবিল চামচ,
হলুদ ১ চিমটি পরিমাণ,
গোল মরিচের গুঁড়ো ১ চা চামচ,
সয়া সস ২ টেবিল চামচ,
ওয়েস্টার সস হাফ টেবিল চামচ,
লেবুর রস ১ টেবিল চামচ,
মুরগীর মাংস কয়েক পিস,
পনির, মেয়োনেজ পরিমাণ মতো,
বোম্বাই মরিচ, টমেটো কেচাপ, টমেটো কুচি পরিমাণ মতো।

প্রণালি:

নাগা বার্গার তৈরির জন্য আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, সরিষা বাটা এক চা চামচ, হলুদ অল্প একটু, গোল মরিচের গুঁড়ো এক চা চামচ, সয়া সস দুই টেবিল চামচের মতো, ওয়েস্টার সস হাফ টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ, স্বাদ মতো লবণ নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। মাংস হ্যামার দিয়ে চ্যাপ্টা করে নিতে হবে। এরপর আধ ঘণ্টার মতো মাংস মসলা দিয়ে মাখিয়ে মেরিনেট করে রাখতে হবে।

Burger-2

মেরিনেট করা মাংস একটি প্যানে তেল গরম করে ভেজে নিতে হবে। মাঝারি আঁচে বাদামী করে ভাঁজতে হবে যাতে করে ভেতরেও সেদ্ধ হয়ে যায়। ভাজা হলে তুলে টিসুর ওপর রেখে দিন। এতে বাড়তি তেল শুষে যাবে। এবার গরম থাকা অবস্থায় মাংসের ওপর চিজ দিতে হবে। যাতে গরমে গলে মাংসের সঙ্গে খুব ভালোভাবে সেট হয়ে যায়। চিজ মোটামুটি গলে আঁটকে গেলেই চুলা বন্ধ করে দিতে হবে।

এবার বানাতে হবে নাগা সস। চারটি বোম্বাই মরিচ, মেয়োনেজ চার টেবিল চামচ পরিমাণ, টমেটো কেচাপ দুই টেবিল চামচের মতো একটা মিক্সার বাটিতে মিক্স করে নিতে হবে। এভাবেই তৈরি হয়ে যাবে নাগা সস।

একটি বনরুটি মাঝ দিয়ে কেটে হালকা বাদামী করে ভেজে নিলেই হবে। প্রথমে বনরুটিতে টমেটো কেচাপ দিতে হবে। কেচাপের ওপর টমেটো ও পেঁয়াজ গোল গোল করে কেটে দিতে হবে। এর ওপর ভেজে রাখা মাংসের পেটি দিয়ে দিতে হবে। এর ওপর দিতে হবে নাগা সস ও মেয়োনেজ। বেশি করে দিলে পাশ থেকে সস ও মেয়োনেজ বেয়ে নিচে পড়ে। দেখতে রেস্তোরা মত লাগবে। এরপর লেটুস পাতা দিয়ে বনরুটির অন্য অংশ দিলেই তৈরি হয়ে যাবে মজাদার নাগা বার্গার।

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 www.banglarchokhnews.com  
Theme Customized BY LatestNews