1. mainadmin@banglarchokhnews.com : mainadmin :
  2. newsdhaka07@gamil.com : special_reporter :
  3. subadmin@banglarchokhnews.com : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | নানা প্রতিকূলতা উপেক্ষা করে ফলাচ্ছে আমন ধান
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ১০:৪২ পূর্বাহ্ন

নানা প্রতিকূলতা উপেক্ষা করে ফলাচ্ছে আমন ধান

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১

মোঃ বিপুল ইসলাম :

নানা প্রতিকূলতা উপেক্ষা করে লালমনিরহাট জেলার কৃষকেরা আমন ধানের পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে, ফসল ঘরে তোলার অপেক্ষায় তারা। তবে ন্যায্য মূল্য নিয়ে বরাবরের মত এবারেও হতাশ আমন চাষিরা।

অনাবৃষ্টি, বন্যা, মহামারী করোনা ভাইরাসের মতো সব দুর্যোগ মোকাবেলা করে লালমনিরহাটের কৃষকরা ফলিয়েছে লাভজনক ফসল রোপা আমন। প্রাকৃতিক দুর্যোগ না হলে সময়মত ফসল ঘরে তোলার আশায় বুক বাঁধে কৃষকরা। আর ফসলের যত্নে ব্যস্ত সময় কাটাচ্ছে আমন চাষিরা।

কৃষকদের কাছে রোপা আমনের চাষ সবচেয়ে লাভজনক একটি ফসল। কিন্তু কৃষকরা বলছে সময়মতও বৃষ্টি না হওয়ায়, এবার বিপাকে পরতে হয়েছিলো অনেক চাষিকে। লাভজনক এ ফসল ফলাতে সেচের পানি দিয়ে ধান চাষে তাদের বাড়তি খরচতো হয়েছেই পাশাপাশি অন্যান্য খরচও ক্রমান্বয়ে বেড়েই চলেছে।

তবে বৃষ্টির জন্য অপেক্ষা না করে ডিজেল চালিত শ্যালো মেশিন দিয়েই সেচ দিয়ে পানি সংগ্রহ করেছে আমন চাষিরা।

চলতি মৌসুমে রোপা আমনের বীজ বপনের সময় বৃষ্টিপাত পর্যাপ্ত না হওয়ায় অনেক কৃষকের রোপা আমনের চারা নষ্ট হয়েছে এবার। হার না মানা কৃষকেরা বাজার থেকে টাকা দিয়ে পুনরায় বীজতলা সংগ্রহ করে।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী এ বছর এ জেলায় ৮৫ হাজার ৫ শত ১৫ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যার ৮৩৫ হেক্টর জমি বন্যার পানিতে নিমজ্জিত হয়েছে।

এদিকে লক্ষ মাত্রা অর্জন হলেও, জেলায় ৪ দফা বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ৫ উপজেলার নদী তীরবর্তী অঞ্চলের কৃষকরা। ক্ষতিগ্রস্ত কৃষকদের লোকসান পুষিয়ে নিতে বিভিন্ন পরামর্শ দিয়েছে লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ- পরিচালক শামীম আশরাফ।

তিনি বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত চরাঞ্চলের কৃষকেরা আগাম শীতকালীন সবজি ও আগাম ভুট্টা চাষ করে ক্ষতি পুষিয়ে নেবে।

আর জীবন যুদ্ধে হার না মানা প্রত্যন্ত পল্লীর কৃষকদের ফলানো, রোপা আমনের ন্যায্য মূল্য, বুঝে পেতে সহায়তা করবে সরকার এমন প্রত্যাশা সবার।

 

এমটিকে/বাংলারচোখ

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews