বাংলার চোখ | নারী উদ্যোক্তাদের সুরক্ষায় ১১ দফা সুপারিশ বিডব্লিউসিসিআই'র
  1. [email protected] : mainadmin :
বাংলার চোখ | নারী উদ্যোক্তাদের সুরক্ষায় ১১ দফা সুপারিশ বিডব্লিউসিসিআই'র
বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০২:৪১ পূর্বাহ্ন

নারী উদ্যোক্তাদের সুরক্ষায় ১১ দফা সুপারিশ বিডব্লিউসিসিআই’র

বাংলার চোখ সংবাদ
  • সময় বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৩ দেখেছেন
Image: Collected/Symbolic

করোনা মহামারিরর প্রভাব মোকাবিলায় ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তাদের সুরক্ষায় ১১ দফা সুপারিশ করেছে বাংলাদেশ উইমেন চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই)।

বিডব্লিউসিসিআই আয়োজিত অনলাইন সেমিনারে এই সুপারিশ তুলে ধরেন সংগঠনটির সভাপতি সেলিমা আহমাদ এমপি। ‘বাংলাদেশে নারী উদ্যোক্তাদের উপর কোভিড-১৯ এর প্রভাব’ র্শীষক সেমিনারে বক্তব্য রাখেন বিডব্লিউসিসিআই সিনিয়র সহ-সভাপতি সঙ্গীতা আহমেদ, কাটর্স ইন্টারন্যাশনালের ফেলো ড. ভিনা ভিদাধরন প্রমুখ।

সংগঠনটির সভাপতি সেলিমা আহমাদ এমপি বলেন, বেশির ভাগ নারী উদ্যোক্তারা ব্যবসা হারিয়েছে। ব্যবসা ছোট হয়েছে। শ্রমিক ছাটাই, নিজস্ব ডিপোজিট এবং সম্পদ ও মেশিনপত্রাদি বিক্রি করতে বাধ্য হয়েছেন। নারী উদ্যোক্তারা পারবারিক সংহিসতা, মানসিক চাপ এবং ঋণ পরিশোধের চাপের মধ্যে দিয়ে সামাজিক, অর্থনৈতিক এবং মানসিক চ্যালেঞ্জ্যর মুখোমুখি হচ্ছে।

বিডব্লিউসিসিআই সুপারিশে বলা হয়-

১. সরকার দাতা সংস্থা কতৃক নারী উদ্যোক্তাদের কোভিড-১৯ পরবর্তী সময়ে পুনরায় ব্যবসা শুরু করার জন্য কার্যকরী মূলধনের ব্যবস্থা করা।

২. তুণমূল পর্যায়ে নারী উদ্যেক্তাদের প্রণোদনা প্যাকেজের ঋণ নিশ্চিত করনে জন্য প্রণোদনা প্যাকেজে সুর্নিদিষ্ট নীতিমালা থাকা প্রয়োজন।

৩. প্রণোদনা প্যাকেজটি দ্রুত বিতরণ নিশ্চিতকরণ এবং প্রণোদনা ঋণের কিস্তি প্রদানের সময় এক বছর নির্দিষ্ট না করে সময়সীমা বৃদ্ধি করা।

৪. অললাইন ব্যবসা পরিচালনার জন্য সরকারি ও বে-সরকারি উদ্যোগে নারী উদ্যোক্তাদের আইসিটি, ই-কর্মাস, ডিজিটাল ব্যাংকিং, ডিজিটাল পেমেন্ট পদ্ধতি এবং অর্থনৈতিক ব্যবস্থাপনা বিষয়ে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি করা প্রয়োজন।

৫. নারী উদোক্তাদের পণ্য উৎপাদনের কাঁচামালে ভুর্তুকি প্রদান।

৬. নতুন ট্রেড লাইন্সেস প্রস্তুত করণও পুরাতন ট্রেড লাইন্সেস নবায়ন ফি হ্রাসকরণ।

৭. বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সকল ব্যাংক এবং তাদের শাখাগুলোতে তথ্য, বিজ্ঞপ্তি, নীতিমালা, প্যাকেজসহ যাবতীয় তথ্য প্রচার, নিশ্চিতকরণ যেন নারী উদ্যোক্তারা আবেদন করার ৭-১০ দিনের মধ্যে তাদেও আবেদন এর ফলাফল জানতে পারেন এবং কোন ভাবেই যেন তাদেরকে দীর্ঘদিন ঘুরানো না হয়।

৮. সকল স্তরে মনিটরিং ব্যবস্থা জোরদার করনের মাধ্যমে প্রণোদনা প্যাকেজটি তৃণমূল পর্যায়ে কোভিড-১৯ ফলে ক্ষতিগস্ত গ্রামীণ নারী উদ্যোক্তাদের মাঝে বিতরণ নিশ্চিত করা।

৯. অনলাইন ব্যবসায়িকদের জন্য ট্রেড লাইন্সেস ও ঋণের ব্যবস্থা করা।

১০. বেসরকারি স্বাস্থ্যখাতকে বর্তমান প্রেক্ষাপটে গুরুত্ব সহকারে প্রাধান্য দেয়া। ১১. কোভিড-১৯ ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তা ব্যবসায়িক ক্ষতিপূরণের জন্য প্রয়োজনীয় এবং যুক্তিযুক্ত প্রয়োগ উপযোগী নীতিমালা নিশ্চিত করুন।

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 www.banglarchokhnews.com  
Theme Customized BY LatestNews