1. [email protected] : mainadmin :
  2. [email protected] : Mohsin Molla : Mohsin Molla
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | নিত্য নতুন দিনে আগমন ঘটে পাহাড়ের তরতাজা কাঁচা সবজি
শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৮:১৮ অপরাহ্ন

নিত্য নতুন দিনে আগমন ঘটে পাহাড়ের তরতাজা কাঁচা সবজি

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ বুধবার, ২ জুন, ২০২১

আকাশ মারমা মংসিং (বান্দরবান) প্রতিনিধি :

পার্বত্য এলাকায় বান্দরবানে নিত্যনতুন দিনে তরতাজা কাচাঁ সবজি বাজারে আসে প্রতি রবিবার ও বুধবারে। এই যেন এক সাজিয়ে রেখেছে ভিন্ন ধরণে কাচা সবজি। যতদিন সামনে আগোচ্ছে ততদিন নতুন কাচাসবজি উদ্ভব হচ্ছে। প্রতি সপ্তাহের দুই দিন বান্দরবান মগ বাজারে বসে এই হাট। আগমন ঘটে পাহাড়ে গহীন জঙ্গল হয়ে খুজে বের করা শাকসবজি ও ফলমুল। ভিন্ন রকমারি ফল সবজি যা ফরমালিন মুক্ত ছাড়া হাটে বসে এই সবজিজাত।

বান্দরবান মগ বাজারে সবজি বিক্রি করতে আসা ক্রাখ্যা প্রু মারমা জানান (৪০), প্রতি রবিবার ও বুধবার বাজার হাট আসার দুই দিন আগে জঙ্গলে তরকারি কুড়তে যায়। গহীন জঙ্গলে হতে আমরা যা পায় তাই নিয়ে আসি। যেমন কাকড়া, বাশ কুড়াল, কলা ফুল, টকপাতা, সাবারাং,থানকুমি পাতা ইত্যাদি। পাশাপশি বাড়ি আঙ্গীনায় জুম হতে মারফা,মিষ্টি কুমরা, চালকুমরা, ও জমি হতে সিম, বর্ষা বেগুন, লাউ,ইত্যাদি। কারণ বেশ কয়েক কিলোপথ ধরে হেটে গিয়ে খুজতে হয় গভীর জঙ্গলে। সকালে গেলে দিন গরিয়ে সন্ধ্যায় ফিরে আসি বাড়িতে। কষ্টের আর পরিশ্রম পরিমাপ করলে যা বিক্রি করে যেগুলা পায় সেইগুলা দিয়ে বাজার করে করে বাড়িতে ফিরে যায়। তবুও পরিবার খরচ চালাতে তো হবে আমাদের। কারণ এটাই আমাদের একদিকে পেশা, অন্যদিকে এইটা ছাড়া ঝুম চাষে মধ্যে পরিশ্রম করতে হয়। বলেন, আমরা প্রতি রবি ও সোমবার জন্য বাজার আগের রাত পর্যন্ত সব গুলো গুছিয়ে তরতাজা ভাবে রেখে দি। যাতে সকালে বাজার করতে আসা সাধারণ মানুষ যাতে তাজা তরকারি কিনতে পারে।

বাজার করতে আসা মংখ্যাচিং মারমা (৫৯) জানান, প্রতি রবি ও বুধবার বাজার দিনে মগ বাজারে ভিন্ন রকমারি তাজা তরকারি আসে। বাজার বার না হলে তেমন পাওয়া যায় নাহ। কিন্তু বাজার হাট বেশিরভাগ পাওয়া যায়। তবে কিছু দাম হলেও অনান্য জেলা হতে আমাদের পার্বত্য এলাকায় ফরমালিন মুক্ত তরকারি পাওয়া যায়। এটাই আমাদের জন্য সৌভাগ্য।

বান্দরবান মগ বাজারে তাজা সবজি দাম চলে, ধন্য মরিচ পোয়া ৪০ – ৫০ টাকা, থানকুনি পাতা ১০-১৫ টাকা ,মারফা ৩০ -৪০টাকা, কর্মিশাক ৫ টাকা, বাশকুরাল ৪০-৫০ টাকা নতুন, কাকড়া ২০০-২৫০ টাকা ইত্যাদি। যা কাচা বাজারে দর গুলো উঠানামা করতে থাকে যতক্ষন না সেই গুলো পুরানো হয়।

এইদিকে বান্দরবান সিভিল সার্জন ডাঃ অংশৈপ্রু মারমা জানান, সপ্তাহে দুইদিন মগ বাজারহাটে নিত্য নতুন দিন তরতাজা সবজি বাজারে আসে। যা সেইগুলো স্বাস্থ্য জন্য উপকারিতা বেশি। তবে প্রতিনিয়ত মানব দেহের সুস্থ রাখতে তরতাজা সবজি ও ফলমুল খাওয়াটা খুবই প্রয়োজন।

 

এমটিকে/বাংলারচোখ

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 www.banglarchokhnews.com  
Theme Customized BY LatestNews