1. mainadmin@banglarchokhnews.com : mainadmin :
  2. newsdhaka07@gamil.com : special_reporter :
  3. subadmin@banglarchokhnews.com : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | পাঠ্যবই নিয়ে অরাজক পরিস্থিতি সৃষ্টি ক্ষমার অযোগ্য অপরাধ: দিপুমনি
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৩:৪৮ অপরাহ্ন

পাঠ্যবই নিয়ে অরাজক পরিস্থিতি সৃষ্টি ক্ষমার অযোগ্য অপরাধ: দিপুমনি

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ রবিবার, ২২ জানুয়ারী, ২০২৩

পাঠ্যবই নিয়ে যারা গুজব ও অরাজক পরিস্থিতি সৃষ্টি করছে তাদের অপরাধ ক্ষমার অযোগ্য বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রবিবার (২২ জানুয়ারি) রাজধানীর বীর শ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজে ‘ন্যাশনাল ওয়ার্কশপ অন ইথিকস এডুকেশন’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রমের বইয়ে ভুল থাকতে পারে। কোনও একটি জায়গা থেকে প্যারাগ্রাফ নিয়েছে, কিন্তু সূত্র উল্লেখ করেনি।  কোনও কিছু নিলে অনুমতি নিতে হয়, কৃতজ্ঞতা প্রকাশ করতে হয়।  ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেল থেকে নিলে সেটা বলা উচিত ছিল সেখান থেকে নিয়েছি। সেটি হয়নি, সেটি একটি বড় ভুল। তার মানে এই নয় যে আমাদের পুরো শিক্ষাক্রম খারাপ কিংবা বইটি খারাপ।

মন্ত্রী আরও বলেন, যে ভুলটি হয়েছে সেটি অসতর্কতার কারণে হয়েছে। অনেক লেখক লেখেন। যিনি লিখেছেন তিনি হয়ত সতর্ক ছিলেন না। একটি জায়গায় একটি ব্যত্যয় ঘটে গেছে। সেটি সংশোধন করে নিতে হবে। এছাড়া অন্য বিষয় বা ছবি নিয়ে অস্বস্তি থাকতে পারে। এ বছর পুরোটাই যেহেতু পরীক্ষামূলক সংস্করণ। কিন্তু যেগুলো বইয়ে নেই সেগুলো নিয়ে মানুষকে উসকে দিয়ে একটি অসহিঞ্চু, অরাজক পরিস্থিতি সৃষ্টি করছে যারা, তাদের এই অপরাধ ক্ষমার অযোগ্য। কোনটা অসৎ উদ্দেশ্য নিয়ে করা আর কোনটি ভুল। ভুল থাকলে অবশ্যই সঙ্গে সঙ্গে স্বীকার করে নিয়ে সংশোধন করে নেবো। কিন্তু আমরা যেন অন্যায় না করি।

শিক্ষায় নৈতিকতার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমার যেমন নিজের মত ও পথের অধিকার আছে, তেমনি অন্যের ভিন্ন মত ও পথেরও অধিকার আছে। অন্যেরও ভিন্ন মত অবলম্বন করার এবং বাঁচার অধিকার আছে। এটাকে আমি নেবো এবং ভিন্ন মত ও পথের প্রতি সম্মান করবো, সেটি মেনে নিতে পারাইটাই পরমতসহিঞ্চুতা। মানুষ হিসেবে মানবিকতাবোধ থাকতে হবে। যা বলি তা যেন স্বচ্ছ হয়। শৃঙ্খলাবোধ থাকতে হবে। নিজের জন্য যেটি খারাপ মনে করো, অন্যের জন্যও সেটি খারাপ মনে করতে হবে। যে ব্যবহার অন্যের কাছে প্রত্যাশা করো, ঠিক সেই রকম ব্যবহার অন্যের সঙ্গে করতে হবে।

বাংলার চোখ নিউজ

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews