1. [email protected] : mainadmin :
  2. [email protected] : Mohsin Molla : Mohsin Molla
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | পৃথিবীর ৭টি আশ্চর্য : চীনের মহাপ্রাচীর
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৩:২২ পূর্বাহ্ন

পৃথিবীর ৭টি আশ্চর্য : চীনের মহাপ্রাচীর

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১

ফিচার ডেস্ক :

প্রাচীন কাল থেকেই মানুষ বিশ্বের আশ্চর্য জিনিস এর তালিকা তৈরি করে চলেছে। তার মধ্যে কোনোটা প্রাকৃতিক এবং কোনোটা কৃত্তিম ভাবে তৈরি। এটি সাধারণত পৃথিবীর মধ্যেই কোনো আশ্চর্য, সুন্দর বা অসাধারণ জিনিসের তালিকা ২০০৭ সালে এই আশ্চর্য জিনিসের নতুন তালিকা প্রকাশ করা হয়। পৃথিবীর ৭টি আশ্চর্য এর তালিকা চীনের মহাপ্রাচীর অন্যতম।

এটি হল বিশ্বের দীর্ঘতম প্রাচীর। খ্রিস্টপূর্ব ৫ম শতক থেকে ১৬শ’ শতক পর্যন্ত চীনের উত্তর সীমান্ত রক্ষার জন্য এই প্রাচীরটি তৈরি করা হয়। অনেক রাজবংশ এই প্রাচীরটি নির্মাণে অংশগ্রহণ করেছে এবং অনেক দূরবর্তী পাহাড়, মরুভূমিতে এই অনেক গুলি বিভাগে অবস্থিত। এই প্রাচীর বিভিন্ন স্থানে বিভিন্ন নামে পরিচিত এবং মধ্যে বিখ্যাত চীনের প্রাচীরটি চীনের প্রথম সম্রাট কিন সি হুয়াভের অধীনে নির্মিত হয়েছে।

বিভিন্ন রাজবংশশে নির্মিত চীনের মহা প্রাচীর এর দৈর্ঘ্য ২১,১৯৬ কিলোমিটার (২০১২ সালে চীনের রাষ্ট্রীয় সংস্কৃতি অধিদপ্তর দ্বারা ঘোষিত)। মিং রাজবংশের গ্রেট ওয়ালের দৈর্ঘ্য ৮৮৫১ কিলোমিটার এবং বেইজিংয়ের প্রায় ৫২৬ কিলোমিটার। এই প্রাচীরটির উচ্চতা প্রায় ৪ মিটার থেকে ৯ মিটার পর্যন্ত (১৫ থেকে ৩০ ফুট) এবং চওড়া প্রায় ৯ মিটার এরও বেশি (৩২ ফুট)।

মিং রাজবংশের সময় প্রায় ২০০ বছর এই প্রাচীরটি নির্মাণের কাজ চলে, তার আগেও বহু বছর লেগেছিল এই প্রাচীরটি নির্মাণে। এই প্রচীরটি নির্মাণের সময় প্রায় ১০ লক্ষেরও বেশি লোক লেগেছিল। সাধারণ মানুষ, শ্রমিক এবং সৈন্যরা এই নির্মাণে অংশগ্রহণ করে। উপাদান হিসেবে ব্যবহৃত হয় মাটি, পাথর, কাঠ, ইট ও বলি প্রভৃতি।

এই প্রাচীরটিতে অনেক গুলি ওয়াচ টাওয়ার আছে যার মধ্যে ৭২৩টি বীকন টাওয়ার, ৭,০৬২টি লুকানো টাওয়ার এবং ৩৩৫৭টি ওয়াল প্লাটফর্ম রয়েছে। যেখান থেকে সৈন্যরা শত্রু পক্ষের উপর নজরদারি করতো। ২০০৭ সালে এই প্রাচীর বিশ্বের নতুন সপ্তম আশ্চর্যের তালিকায় অন্তর্ভুক্ত হয়।

‘দ্য গ্রেট ওয়াল অফ চায়না’র পরিদর্শনের সময় গ্রীষ্মকালে সকাল ৬:৩০ থেকে সন্ধ্যে ৭:০০ পর্যন্ত এবং শীতকালে সকাল ৭:০০ থেকে সন্ধ্যে ৬:০০ পর্যন্ত।

 

এমটিকে/বাংলারচোখ

শেয়ার করুন...

Leave a Reply

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews