1. [email protected] : mainadmin :
  2. [email protected] : special_reporter :
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | ফুলবাড়ীতে লক্ষ্যমাত্রার অধিক ভুট্টা চাষ
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৩:৪৩ অপরাহ্ন

ফুলবাড়ীতে লক্ষ্যমাত্রার অধিক ভুট্টা চাষ

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২

মোঃ আরিফুল ইসলাম :

কুড়িগ্রামের ফুলবাড়ীতে চরাঞ্চলসহ ৬টি ইউনিয়নের চাষিরা ভুট্টা চাষের দিকে ঝুঁকছে। উপজেলার সব কয়টি ইউনিয়নের চরাঞ্চলসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে কচি কচি ভুট্টা গাছে ছেয়ে গেছে ফসলের মাঠ।ভুট্টা চাষে লাভ বেশি হওয়ায় কৃষকরা অন্যান্য বছরের তুলনায় এবার বেশি চাষ করছেন। ভুট্টার পাতা গোখাদ্য এবং ভুট্টার গাছ গুলো জ্বালানি হিসেবে ব্যবহার করেন চাষিরা। তাই দিন দিন ভুট্টা চাষে চরাঞ্চলসহ বিভিন্ন এলাকায় কৃষকদের আগ্রহ বাড়ছে।

কৃষকদের সাথে কথা বলে জানা গেছে প্রতি বিঘা ভুট্টা চাষে খরচ হয় ৭ থেকে ৮ হাজার টাকা।ভালো ফলন হলে প্রতি বিঘা কাঁচায় ৪০ থেকে ৫০ মন ও শুকনো ৩০ থেকে ৩৫ মন ভুট্টা আসে।কাঁচা ভুট্টার দাম মন প্রতি ৫০০ থেকে ৫৫০ টাকা এবং শুকনো ভুট্টার দাম মন প্রতি ৬৫০থেকে ৭৫০ টাকা বাজারে বিক্রি হয়।

উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের চাষি জানান এ বছর আবহাওয়া অনুকূলে থাকলে ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা আছে।

উপজেলা কৃষি অফিসার নিলুফা ইয়াছমিন বলেন, উপজেলায় ভুট্টা চাষের আওতায় জমির পরিমাণ ১৬৫০ হেক্টর এই জমির পরিমাণ আরও একটু বৃদ্ধি পাবে। আমরা এই ভুট্টা চাষের জন্য প্রণোদনায় ৭৮০ জন কৃষককে প্রণোদনা সহায়তা দিয়েছি। সেখানে ছিল ২ কেজি বীজ, ১০ কেজি এমওপি সার, ২০ কেজি ডিএপি সার।

উপজেলায় ভুট্টা চাষের ব্যাপক সম্ভাবনা এবং ভালো অবস্থায় রয়েছে। আমাদের উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ সার্বিকভাবে সবসময় কৃষকদের পাশে রয়েছেন তাদের কারিগরি সহায়তা প্রদান করেছেন এবং যেকোনো সমস্যায় তারা কৃষকের পাশে রয়েছেন।আবহাওয়া অনুকূলে থাকলে ভুট্টা চাষিরা লাভবান হবে বলে আশা করা যায়।

 

//এমটিকে

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews