1. [email protected] : mainadmin :
  2. [email protected] : special_reporter : special reporter
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | বছরের সর্বোচ্চ বৃষ্টির রেকর্ড
শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৯:৫৩ পূর্বাহ্ন

বছরের সর্বোচ্চ বৃষ্টির রেকর্ড

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ শনিবার, ১৯ জুন, ২০২১

বাংলার চোখ নিউজ :

গত ২৪ ঘণ্টায় চলতি বছরে সর্বোচ্চ বৃষ্টির রেকর্ড হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে অতিভারী বৃষ্টি হয়েছে। আজ এবং আগামীকালও বৃষ্টির এ ধারা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

শনিবার (১৯ জুন) সকাল ১০টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম এসব তথ্য জানান।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় (সকাল ৬টা পর্যন্ত) বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ঈশ্বরদীতে ১৬৬ মিলিমিটার। এর বাইরেও দেশের বিভিন্ন অঞ্চলে ১০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হতে দেখা গেছে।

তিনি জানান, ৮৯ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হলেই আমরা অতিভারী বৃষ্টিপাত বলি। গতকাল (শুক্রবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সীতাকুণ্ডে ১২৫ মিলিমিটার ও সন্দীপে ১০৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। পাশাপাশি গত ৭ তারিখে ২৪ ঘণ্টায় সন্দীপে ১২৯ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড করা হয়। আজও রাজধানীসহ সারাদেশে থেমে থেমে বৃষ্টিপাত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আগামী ২৪ ঘণ্টার তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় (গতকাল সন্ধ্যা পর্যন্ত) সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় শ্রীমঙ্গলে ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এমটিকে/বাংলারচোখ

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews