1. [email protected] : mainadmin :
  2. [email protected] : special_reporter :
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | বন সহকারীর যোগসাজশে সুন্দরবনের গাছ সাবাড়
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৪:৪৬ অপরাহ্ন

বন সহকারীর যোগসাজশে সুন্দরবনের গাছ সাবাড়

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ মঙ্গলবার, ১৮ জানুয়ারী, ২০২২

সাব্বির হোসেন :

পূর্ব সুন্দরবনের শরণখোলা উপজেলার চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের বন প্রহরীদের সহযোগিতায় সুন্দরবনের গাছ কেটে সাবাড়ের অভিযোগ উঠেছে ।

এলাকাবাসীর অভিযোগ, গত ১৩ জানুয়ারি সকালে প্রকাশ্যে কলমতেজী টহল ফাঁড়ির বন প্রহরীদের উপস্থিতিতে প্রায় ১০টি রেনট্রি গাছ কাটা হয়েছে।

এমন খবরে সরেজমিনে গিয়ে দেখা যায়, গাছগুলো বন বিভাগের সামজিক বনায়ন কর্মসূচীর গাছ। এলাকার একটি রাজনৈতিক পরিচয়ে চলা প্রভাবশালী চক্র বন প্রহরীদের টাকা দিয়ে গাছগুলো সাবাড় করেছে বলে অভিযোগ এলাকাবাসীর।টাকার বিনিময়ে সুন্দরবনের গাছ সাবাড়ের ঘটনায় এলাকার মানুষ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

টমটম চালক বেলাল বলেন, আমি নিজে ওই গাছ বহন করতে বাধ্য হয়েছি। এ ধরনের ঘটনা মানা যায়না। এ ঘটনার মূলহোতা বন প্রহরী রফিকুল ইসলাম নিজে দাঁড়িয়ে থেকে উত্তর রাজাপুর এলাকার মৃতঃ মোশারেফ তালুকদার এর পূত্র আওয়ামী লীগ নেতা পরিচয়ে চলা কামাল তালুকদার এর নেতৃত্বে তার চোরা কারবারী চক্র ওই গাছগুলো সুন্দরবন থেকে কেটে পাচার করে নেয় বলে প্রত্যাক্ষদর্শী ও গাছ বহন করতে বাধ্য হওয়া জাহিদুল হাওলাদার, শহিদুল হাওলাদার সহ আরো অনেকে জানান। তারা আরো জানান, শুধু রফিকুল ইসলামই নন এর সুবিধা নিয়ে থাকেন স্টেশন কর্মকর্তা আব্দুস সবুর সহ সেখানকার অন্যান্যরাও।

অভিযোগের বিষয়ে বন প্রহরী রফিকুল ইসলাম বলেন, এমন কোন ঘটনাই ঘটেনি। একই বক্তব্য দেন স্টেশন কর্মকর্তা আব্দুস সবুর।

তিনি বলেন, এ রকম কোন ঘটনা আমার জানা নাই। তবে বন বিভাগের কারো বিরুদ্ধে কোন অভিযোগ পাওয়া গেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে পূর্ব সুন্দরবনের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এনামূল হক বলেন, আমি দুটি গাছের গোড়া দেখেছি। এ ব্যাপারে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

 

//এমটিকে

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews