1. [email protected] : mainadmin :
  2. [email protected] : special_reporter :
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | বান্দরবানে সৌর বিদ্যুৎ চালিত ক্ষুদ্র হিমাগার উদ্বোধন
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৫:০০ অপরাহ্ন

বান্দরবানে সৌর বিদ্যুৎ চালিত ক্ষুদ্র হিমাগার উদ্বোধন

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১

আকাশ মারমা মংসিং :

বান্দরবান পার্বত্য জেলা পরিষদ বাস্তবায়নে ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও এসাইডি, সিএইচ ওইউনাইডেট ন্যাশন ডেভেলপমেন্ট পোগ্রাম (ইউএনডিপি) ৩৩ লক্ষ টাকা অর্থায়নে সৌর বিদ্যুৎ চালিত ক্ষুদ্র হিমাগার  শুভ উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

৪ শনিবার দুপুরে বান্দরবান সদর উপজেলা সুয়ালক ইউনিয়নে ম্রলং পাড়ায় জেলা  লাইভলিহুড ও কমিনিউটি মোবিলাইজেশন কর্মকর্তা মো, তারিক আকবর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়্ব্র মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

উদ্বোধনী শুরুতেই ম্রো সম্প্রদায়ে নিজেদের ঐতিহ্য সংস্কৃতি প্রুংপ্রেং বাশি বাজিয়ে প্রধান অতিথিকে বরণ করে নেন। পরে হিমাগার উদ্বোধন শেষে  আলোচনা সভা আয়োজন করা হয়।

এইদিকে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ বাস্তবায়নে ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও এসাইডি, সিএইচ ওইউনাইডেট ন্যাশন ডেভেলপমেন্ট পোগ্রাম (ইউএনডিপি) প্রকল্পে ৩৩ লক্ষ টাকা  ব্যয়ে ম্রংলং পাড়া সৌর বিদ্যুৎ চালিত ক্ষুদ্র হিমাগার উদ্বোধন করা হয়। তবে

ইউএনডিপি প্রকল্প কর্মকর্তা জানান,এই সোলার প্যানেল ঘর ভিতরে সবজিগুলো সরক্ষন করা যাবে। সেই সাথে হিমাগারে ফলমুল সরক্ষন রাখলে প্রতি মণে ১০ টাকা করে মাসে ৩০০ টাকা দিতে হবে বলে জানান প্রকল্প পরিচালক।

উদ্বোধনী অনুষ্ঠানে, জেলা পরিষদে মুখ্য মন্ত্রী এ টি এম কাউছার, অতিরিক্ত পুলিশ সুপার সরোয়ার রেজা, ইউএনডিপি প্রকল্প পরিচালক  খুশী রায় ত্রিপুরা,জেলা পরিষদ সদস্য সিয়ং খুমী, তিতিম্যা, উপজেলা সার্চ সহায়ক মংসিং নু মারমাসহ এলাবাসী ও গণমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বক্তব্যে প্রধান অতিথি বীর বাহার বাহাদুর উশৈসিং বলেন, গরীবের ঘরে বিদ্যু লাইন পৌছে দেওয়ার জন্য সরকার লাইন সম্প্রসারণ তৈরী করছে এবং যেসব এলাকায় বিদ্যু পৌছায়নি সেইসব এলাকায় সোলার পৌছে দেওয়া হচ্ছে ৪০ হাজার পরিবার কাছে।

মন্ত্রী আরো বলেন, দুর্গম এলাকায় কিছু কিছু গ্রাম আছে সেইখানে ক্ষুদ্র পরিসরে মাধ্যমে সোলার স্থাপন করা হচ্ছে। যাতে পাহাড়ের সবজি ও ফলমুল গুলো না পচে। যাতে  দীর্ঘদিন সরক্ষণ করে ফসল গুলো উৎপাদন করতে পারে সেই জন্য ইউএনডিপি এই প্রকল্প গুলো হাতে নিয়েছে। তাই বর্তমান সরকার আমলে পাহাড়ের উন্নয়ন ছোয়া জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কাজ করে যাচ্ছে।

এমটিকে//বাংলারচোখ

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews