1. [email protected] : mainadmin :
  2. [email protected] : special_reporter :
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | বালু মহালের নামে ফসলী জমির মাটি কর্তন
শনিবার, ২৫ জুন ২০২২, ০৭:৪৭ অপরাহ্ন

বালু মহালের নামে ফসলী জমির মাটি কর্তন

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারী, ২০২২

মোঃ ফারুক হোসেন :

নওগাঁর বদলগাছী উপজেলার আধাইপুর ইউনিয়নের কাষ্টডোব কাটানদীর চর নামক স্থান থেকে অবৈধ ভাবে দুই-তিন ফসলী জমির বালু উত্তোলন করায় কৃষকের হাহাকার কান্না। সরকার দলীয় প্রভাবশালী ছাত্রলীগ নেতার হুকুমে ও তিলকপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি শহিদুল ইসলাম ও শ্রী মিলন কুমারের বিরুদ্ধে ড্রেজার ও এক্সেভেটর (ভিকু) মেশিন দিয়ে দুই তিন ফসলী জমির বালু উত্তোলন এবং সাধারণ কৃষকদের হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। বালু উত্তোলনকে কেন্দ্র করে এলাকার কৃষকরা নওগাঁ জেলা প্রশাসক, উপজেলা নিবার্হী অফিসার ও বদলগাছী উপজেলা চেয়ারম্যানের কাছে লিখিত অভিযোগ করলেও কোন ব্যবস্থা গ্রহণ করেননি সংশ্লিষ্ট প্রশাসন।

এলাকাবাসীর অভিযোগ, ছোট যমুনা নদীর উপরের দিকের জমিতে বছরে ২/৩টি ফসল উৎপাদন করে জীবিকা নির্বাহ করতেন কৃষকরা। কিন্তু বালু মহলের নামে এইসব নেতারা ২/৩ ফসলী জমির মাটি বিক্রয় করছেন। ঘটনাটি ঘটেছে বদলগাছী উপজেলার কাষ্টডোব গ্রামের পাশে খাগড়া মৌজায়। জানা যায়, অবৈধ বালু উত্তোলনের কারনে ছোট যমুনা নদীর দুই পাশের উচু জমি ভেঙ্গে নদীতে বিলিন হয়ে যাচ্ছে। সেই সাথে ট্রাক-চলাচলের কারনে ধুলা বালি উড়ে গিয়ে জমির ফসলগুলোর উৎপাদন ব্যাহত হচ্ছে। এলাকার কৃষকরা বালু উত্তোলনে বাঁধা সৃষ্টি করলে তাদের পুলিশ দিয়ে তুলে নেওয়ার হুমকি প্রদান করেন বালু উত্তোলনকারীরা। এমন কি যেসব কৃষক বালু উত্তোলনে বাঁধা দিবে সেই কৃষক পারসোমবাড়ী বাজারে গেলে মারধর, গাড়ি ভাংচুর এবং মামলা দিবে বলেও হুমকি প্রদান করেন। বালু মহালের সইদুল ইসলাম মাঝে মধ্যে ব্যক্তিমালিকানা সম্পত্তির উপরে লাল পতাকা দিয়ে ১নং খাস খতিয়ানের সরকারি সম্পত্তি বলেও বালু উত্তোলনের হুমকি প্রদান করেন। কান্নাঝড়া কৃষকেরা দ্রুত এই বালু মহালের লিজ বা ইজারা বাতিল করে অবৈধ বালু উত্তোলন বন্ধ করার দাবি জানান।

কৃষক জুয়েল বলেন, তার জমির পাশে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করাই নদীর পাশে বিশাল একটি বাঁশঝার ও কয়েকটি মেহগুণি গাছসহ জমিটি নদীতে বিলিন হয়ে গেছে। জমি ভেঙ্গে নদীতে চলে যাওয়ায় আমার ছেলে জমির ক্ষতিপূরণ চাইতে গেলে তাকে বিভিন্ন মামলা এবং তুলে নিয়ে গিয়ে মারপিটের হুমকি প্রদান করেন তারা। বিভিন্ন হুমকির কারণে তাদের সাথে ছেলেকে কথা বলতে নিষেধ করেছি কারণ আমরা অসহায় কৃষক।

মোজাহার আলী, হামিদুল, ইসলাম, নান্টু মন্ডলসহ প্রায় অর্ধশত কৃষকরা বলেন, আমরা যেসব জমিতে ফসল চাষাবাদ করে জীবিকা নির্বাহ করি সেই সব জমিতে জোরপূর্বক এক্সেভেটর (ভিকু) মেশিন দিয়ে জমির মাটি কেটে গাড়ী প্রতি ৫ শত টাকা করে বিক্রয় করছেন। আমরা বাধা দিতে গেলে তারা বিভিন্ন ভাবে ভয়ভীতি দেখায়। আমরা অসহায় মানুষ তাই জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসসহ উপজেলার বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েছে। তার পরেও প্রশাসন কোনও পদক্ষেপ নিচ্ছে না। কারণ আওয়ামী লীগ দলের নেতারা বালু উত্তোলন করছেন। কৃষকদের দাবী দ্রুত বালু উত্তোলন বন্ধ করে কৃষকদের ফসল উৎপাদনে সহয়াতা করতে প্রশাসনের সু-দৃষ্টি কামনা করছেন।

দুই তিন ফসলী জমি থেকে ট্রাক দিয়ে মাটি কেটে বিক্রয় কেন করছেন বলে জানতে বালু মহালের ইজারাদার ও তিলকপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি শহিদুল ইসলাম এর সাথে কথা বললে আপনাদের লেখার ক্ষমতা আছে, লেখতে থাকেন বলে ফোনের লাইনটি কেটে দেন তিনি।

বদলগাছী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আলপনা ইয়াসমিন বলেন, এ বিষয়ে একটি অভিযোগ পেয়েছি বিষয়টি তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান পিএএ বলেন, বদলগাছী উপজেলা থেকে কিছু কৃষক ছোট যমুনা নদীর বালু মহালের বালু উত্তোলন নিয়ে অভিযোগ করেছে। বিষয়টি নিয়ে আলাপ আলোচনা চলছে।

তিনি আরো বলেন, নওগাঁ জেলাটি কৃষি নির্ভর এলাকা এখানে কোন ভাবে কৃষি জমি নষ্ট করতে দেওয়া যাবে না। ফসলী জমি থেকে বালু উত্তোলন বন্ধ করতে নির্দেশ প্রদান করা হয়েছে। আর ফসলী জমি থেকে বালু উত্তোলন বন্ধ না করলে দ্রুত আইনগত ভাবে ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

//এমটিকে

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews