1. [email protected] : mainadmin :
  2. [email protected] : Mohsin Molla : Mohsin Molla
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | বিপর্যয়ে বিশ্বের প্রথম সারির গণমাধ্যমের সাইট
শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৯:১৮ অপরাহ্ন

বিপর্যয়ে বিশ্বের প্রথম সারির গণমাধ্যমের সাইট

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ মঙ্গলবার, ৮ জুন, ২০২১

বাংলার চোখ নিউজ :

বিশ্বের বিভিন্ন দেশের প্রথম সারির আন্তর্জাতিক গণমাধ্যমের ওয়েবসাইট হঠাৎ নিষ্ক্রিয় হয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল ৪টার কিছু পরে হঠাৎ করে এই বিপর্যয় দেখা দেয়। তবে অল্প সময় পরে আবার স্বাভাবিক হয় এসব সাইট।

বিকল হয়ে যাওয়ার এই তালিকায় আছে মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস, ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি, ফিন্যান্সিয়াল টাইমস, দ্য ইনডিপেন্ডেন্ট এবং দ্য গার্ডিয়ানের মতো বিশ্বের জনপ্রিয় অনেক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের ওয়েবসাইট।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, রেড্ডিট, অ্যামাজন, টুইচসহ বিশ্বের প্রথম সারির গণমাধ্যমের ওয়েবসাইটগুলো হঠাৎ বিকল হয়ে গেছে। এসব ওয়েবসাইটে ঢুকতে গেলেই হোমপেইজে ‘এরর ৫০৩ সার্ভিস আনঅ্যাভেইলেবল’ বার্তা দেখায়।

এই প্রতিবেদন লেখার কিছু সময় আগেও (বিকেল ৪টা ৪০ মিনিট) ওয়েবসাইটগুলো খুলতে গেলেই ‘এরর ৫০৩ সার্ভিস আনঅ্যাভেইলেবল’ বার্তা দেখা যায়।

বিবিসি বলছে, ব্রিটিশ সরকারের ওয়েবসাইট ‘গভ ডট ইউকে’-ও ডাউন হয়েছে। প্রাথমিকভাবে ক্লাউড সেবাদানকারী প্রতিষ্ঠান ফাস্টলির সঙ্গে ওয়েবসাইট বিপর্যয়ের এই ঘটনার সংযোগ আছে বলে জানা যাচ্ছে। বিশ্বের প্রধান সারির অসংখ্য ওয়েবসাইটের ‌‘ব্যাক এন্ড’ সেবা দিয়ে থাকে ফাস্টলি।

ক্লাউড সেবাদানকারী মার্কিন এই প্রতিষ্ঠান বলছে, তাদের বৈশ্বিক কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্কের (সিডিএন) সমস্যা সমাধানের চেষ্টা চলছে। তবে এ বিষয়ে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি দেয়নি ফাস্টলি।

এজ ক্লাউড নামে একটি সেবা দিয়ে থাকে ফাস্টলি । এজ ক্লাউডের মাধ্যমে ওয়েবসাইটগুলো দ্রুত লোড এবং ডিনায়াল অব সার্ভিস বা ডস হ্যাকার আক্রমণ থেকে রক্ষা করে।

ফাস্টলি বলছে, এই সমস্যা ইউরোপ এবং আমেরিকার অল্পকিছু ওয়েবসাইটে দেখা দেয়। অতীতে অ্যামাজনও একই ধরনের সমস্যায় পড়েছিল।

এমটিকে/বাংলারচোখ

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 www.banglarchokhnews.com  
Theme Customized BY LatestNews