1. [email protected] : mainadmin :
  2. [email protected] : special_reporter : special reporter
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের প্রধান উদ্দেশ্য হওয়া উচিত গবেষণা
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৯:৩৪ অপরাহ্ন

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের প্রধান উদ্দেশ্য হওয়া উচিত গবেষণা

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ মঙ্গলবার, ১৫ জুন, ২০২১

জবি প্রতিনিধি :

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি প্রধান উদ্দেশ্য হওয়া উচিত গবেষণা। জ্ঞান-বিজ্ঞানের যে ধারাবাহিকতা তা গবেষণা ছাড়া রক্ষা সম্ভব নয়।

সোমবার রাতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব কর্তৃক আয়োজিত “গবেষণায় জবি শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণ” শীর্ষক এক ভার্চুয়াল লাইভ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের গবেষণা পরিচালক ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নূরে আলম আবদুল্লাহ এসব কথা বলেন।

অধ্যাপক ড. নূরে আলম আবদুল্লাহ বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার পরিবেশ সত্যি কথা বলতে শিক্ষকদেরও নেই, গবেষকদের মূল্যায়ন করার প্রবনতা আমাদের মধ্যে নেই এটি একটি বড় কারণ। শিক্ষক নিয়োগ প্রক্রিয়া, পদোন্নতি প্রক্রিয়া সবক্ষেত্রেই গবেষণাকে অবহেলার জায়গায় রাখা হয়েছে। পাশের দেশ ভারত যেভাবে গবেষণায় এগিয়ে গিয়েছে আমরা সেভাবে এগোতে পারেনি। আমাদের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পিএইচডির জন্য দেশের বাইরে যাচ্ছে। এসআই হয়ে গেলো, বিসিএসে হয়ে গেলো এসব বিশ্ববিদ্যালয়ের কাজ না। বিশ্ববিদ্যালয়ের কাজ হলো জ্ঞানচর্চার মাধ্যমে, বিশ্বমানের লেখাপড়ার মাধ্যমে শিক্ষার্থীদের তৈরি করা। বিসিএস তো থাকবেই কিন্তু আমাদের কোনো শিক্ষার্থী পিএইচডি করতে দেশের বাইরে গেলে এটা তো আমাদের জন্য এচিভমেন্ট। বিসিএস এর যে প্রশ্নপত্র দেখা যায় যারা ক্লাসের ভালো ছাত্র তারা সাধারণত ভালো করতে পারে না, তারা ক্লাসের পড়ায় এত ব্যাস্ত থাকে যে বিসিএসের পড়ায় সময় দিতে পারে না। আমার মনে হয় বিসিএস এর প্রশ্নপত্র, পরীক্ষার ধরণে পরিবর্তন আনা উচিত।

তিনি আরও বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষক যদি ইনডেক্স জার্নালে গবেষণা প্রকাশ করতে পারে তাহলে বিশ্ববিদ্যালয় থেকে প্রণোদনা দেয়ার সিস্টেম চালু করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের প্রধান উদ্দেশ্য হওয়া উচিত গবেষণা। আর একটি কথা হলো গবেষণা করতে হবে কোয়ালিটি গবেষণা, গবেষণার সংখ্যা বাড়িয়ে লাভ নেই। গবেষণা হতে হবে কোয়ালিটি সম্পন্ন।

সিনিয়র সদস্য নোমান আল আবদুল্লাহ’র সঞ্চালনায় এই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাধারণ জগেশ রায়। লাইভ অনুষ্ঠানটি ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব’ এর অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচার করা হয়।

এর আগে গত ২৯ মে ”শিক্ষার্থীদের চলমান সংকট নিরসন ও শিক্ষার্থীদের করণীয়” একটি লাইভ যেখানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল এবং সবশেষ গত ৫ জুন ”জবির নতুন দিনের স্বপ্ন ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব” শীর্ষক লাইভে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একমাত্র ছাত্রীহলের প্রভোস্ট অধ্যাপক ড. শামীমা বেগম।

 

এমটিকে/বাংলারচোখ

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews