1. [email protected] : mainadmin :
  2. [email protected] : subadmin :
বাংলার চোখ | বিশ্ব রেকর্ডে নারায়ণগঞ্জ
রবিবার, ০৯ মে ২০২১, ১০:১০ অপরাহ্ন

বিশ্ব রেকর্ডে নারায়ণগঞ্জ

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ রবিবার, ১১ এপ্রিল, ২০২১

আবু হানিফ হৃদয় :

নারায়ণগঞ্জে গোলাম আজমের নিষিদ্ধ ঘোষণা, টানবাজারে নিষিদ্ধ পল্লী, চাষাড়ায় আওয়ামী লীগ অফিসে বোমা হামলায় ২০ জন নিহত, শামীম ওসমানের পলায়ন, মেয়র নির্বাচনে তৈমূরকে শেষ রাতে বসানো, শিশু ত্বকী হত্যা নিয়ে হৈ চৈ, আলোচিত সাত খুনের ঘটনা, শামীম ওসমানের খেলা হবে বলে হুংকার, ৭১ টেলিভিশনে আইভী-শামীমের গ্রাম্য-ঝগড়া, ছেলে অয়ন ওসমানের বিয়েতে স্টেডিয়ামে শামীম ওসমানের নাচ, হেফাজত মিটিংয়ে ফ্রান্সের প্রেসিডেন্টকে হত্যা করে ফাঁসির মঞ্চে খোকা এমপির বক্তব্য, এসপি হারুনের কান্না, শামীম ওসমানের দৈনিক ৮০ রাকাত নফল নামাজ আদায়, নারায়ণগঞ্জে প্রথম করোনা ভাইরাস শনাক্ত, জাতির জনক বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি মাজেদের দাফন হয়েছে সোনারগাঁয়ে। সোনারগাঁয়ে হেফাজত নেতা মামুনুলের অবরদ্ধ, শীতলক্ষ্যায় লঞ্চ ডুবিতে ৩৪জন নিহত, শিল্প কারখানায় মেঘনা-শীতলক্ষ্যা নদী দখল। গত এক যুগ বা তার বেশি সময় ধরে একের পর এক ইস্যুতে নারায়ণগঞ্জ যেনো বিশ্ব রেকর্ডে দেশে-প্রবাসে মুখরিত।

উল্লেখ্য : ১৯৯৬ সালের ৭ম সংসদ নির্বাচনে শামীম ওসমান এমপি থাকার মেয়াদে নারায়ণগঞ্জে গোলাম আযমকে নিষিদ্ধ ঘোষণা ঘোষণা করেন শামীম ওসমান, নারায়ণগঞ্জের টানবাজার নিষিদ্ধ পল্লীতে যেখানে ১২ হাজারের বেশি যৌনকর্মী ছিল তার মধ্যে ৪ হাজারের বেশি ১১ বছরের নিচে মেয়ে ছিল। সেই ব্রিটিশ আমলের চলমান নিষিদ্ধ পল্লীকে উচ্ছেদ করে শামীম ওসমান খুব প্রশংসিত হয়। ৯ জুন ১৯৯৮ সালে পার্বত্য শান্তি চুক্তি বাতিলের দাবিতে পার্বত্য চট্রগ্রামের খাগড়াছড়ির উদ্দেশ্যে লং মার্চ করেছিল বিএনপি। আলোচিত সে লংমার্চটি চট্রগ্রাম যাওয়ার অন্যতম প্রধান সড়ক ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জ জেলার উপর দিয়ে যাওয়ার পথে চিটাগাংরোড-কাচপুর বেগম খালেদা জিয়া পৌছলে যাওয়ার পথ ট্রাকের ব্যারিকেড দিয়ে রাস্তা বন্ধ করে দিলে নারায়ণগঞ্জ নামটি আলোচিত হয়।

১৯ জুন, ২০০১ সালে নারায়ণগঞ্জ চাষাড়া আওয়ামী লীগের পার্টি অফিসে মিটিংয়ে বোমা হামলা হয়। এই হামলায় ২২ জন মানুষ মারা যায়। হামলার জন্য তদন্তকারী কমিটি যে কারণটি উল্লেখ করেছেন তা হ’ল স্থানীয় সংসদ সদস্য শামীম ওসমান জামায়াতে ইসলামী বাংলাদেশের শীর্ষস্থানীয় নেতাদের নারায়ণগঞ্জে নিষিদ্ধ করেছিলেন। সব মিলিয়ে সেই সময় সারাদেশে ২২জন আওয়ামী লীগ, ছাত্রলীগ ও নারীসহ নিহতের ঘটনায় সারাদেশে নিন্দার ঝড়বয়।

৩০ অক্টোবর, ২০১১ সালে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি জোটের একক প্রার্থী এডভোকেট তৈমূর আলম খন্দকার বনাম সরকার দলীয় বিদ্রোহী প্রার্থী ডা, সেলিনা হায়াৎ আইভী ও সরকার সমর্থিত প্রার্থী একেএম শামীম ওসমানের ত্রিমুখী নির্বাচনের ভোটের ৭ ঘন্টা পূর্বে বেগম জিয়া সেনাবাহিনী মোতায়েন না করা, কালো টাকা ছড়ানো এবং ভোটারদের ভয়-ভীতি দেখানো হচ্ছে বলে অভিযোগ তুলে নির্বাচন থেকে তৈমূরকে সড়ে দাঁড়ানোর ঘোষণা দেন। এই ঘোষণা নিয়ে সারাদেশ তোলপাড় হয়। তৈমূর বিভিন্ন সংবাদের শিরোনামে বলির পাঠা, কোরবানি, দু’চোখে চোখের জল, তৈমূরের নিশ্চিত জয় ইত্যাদি শিরোনামে নারায়ণগঞ্জ পরিচয় পায়। উল্লেখ্য ২০১১ সালে দেশের সব ক’টি সিটি নির্বাচনে বিএনপির প্রার্থী জয় লাভ করলে তৈমূরকে বসানো বিএনপির ভুল সিদ্ধান্ত ছিল বলে কর্মী-সমর্থকদের মধ্যে হতাশা সৃস্টি হয়।

৬ মার্চ ২০১৩ সালে শহরের রাফিউর রাব্বির ছেলে অপহরণের দুই দিন পর ত্বকীর লাশ উদ্ধার হয়েছিল শীতলক্ষ্যা নদীর শাখা খাল থেকে। ত্বকী হত্যা নিয়ে বিচারের দাবিতে বছর বছর মানববন্ধন ও আলোচনা সভা হয়। সভা-মানববন্ধনে শামীম ওসমান পরিবার বিরোধী বক্তব্যে শহরের চারপাশ প্রায় সময় গরম হয়ে ওঠে।

২৭ এপ্রিল, ২০১৪ সালে দুপুরে ঢাকা-নারায়ণগঞ্জ লিংকরোড থেকে প্যানেল মেয়র নজরুল ইসলাম ও আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে অপহরণ করে নিয়ে যাওয়া হয়। পরে শীতলক্ষ্যা নদীবন্দরের শান্তিনগর এলাকা থেকে সাতজনের লাশ উদ্ধার করে পুলিশ। হত্যায় জড়িত প্রধান আসামী নূর হোসেন ভারতে পালিয়ে যায়। পালিয়ে যাওয়ার পর শামীম ওসমানের সাথে নুর হোসেনরে ফোন আলাপ ফাঁস হয়। পরবর্তীতে নুর হোসেন ভারতে গ্রেফতার হলে দেশ-বিদেশে শিরোনাম হয়। পরে ইন্টারপোলের মাধ্যমে নুর হোসেনকে দেশে ফিরে আনা হয়। ৭ খুনের ঘটনায় র‌্যাব জড়িত থাকার বিষয়টি প্রকাশ পেলে নারায়ণগঞ্জ নামটি আরো বেশি আলোচিত হয়।

১৪ আগস্ট ২০১৪ সালে নারায়ণগঞ্জের ৭ খুনে কে জড়িত একাত্তর টেলিভিশনে এক আলোচনা অনুষ্ঠানে মুখোমুখি হয়ে উত্তপ্ত বিতণ্ডায় জড়িয়ে ছিলেন নারায়ণগঞ্জের আলোচিত সাংসদ শামীম ওসমান ও মেয়র সেলিনা হায়াৎ আইভী৷ তাদের সেই উত্তপ্ত আলোচনা ঝগড়া সামাজিক যোগাযোগ মাধ্যমসহ দেশ বিদেশে আলোচিত হয়।

৭ নভেম্বর ২০১৯ জেলা পুলিশের দেওয়া বিদায়ী সংবর্ধনায় চাঁদাবাজির অভিযোগ অস্বীকার করে অঝোরে কেঁদেছেন নারায়ণগঞ্জের পুলিশ সুপার (এসপি) হারুন অর রশীদ। দেশ-বিদেশে আলোচিত এই পুলিশ অফিসার বক্তব্য দিতে গিয়ে শওকত আজিজ রাসেলের স্ত্রী ও সন্তানকে তুলে নিয়ে আসার বিষয়ে বলেন, ‘গাড়ি তল্লাশি করে বিপুল পরিমাণ মাদকদ্রব্য পাওয়ায় রাসেলের বাড়িতে ঊর্ধ্বতন কর্মকর্তাদের অনুমতি নিয়ে অভিযান চালানো হয়। জিজ্ঞাসাবাদের জন্য তার ছেলে ও স্ত্রীকে ডিবি কার্যালয়ে নিয়ে আসা হয়েছিল। জিজ্ঞাসাবাদ শেষে তাদের মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।’ তার আগে ঘটনা মিথ্যা ও চাঁদাবাজির অভিযোগে হয়রানির খবর প্রকাশ হলে এসপি হারুনকে পুলিশ হেডকোয়ার্টারে বদলি করা হয়। নারায়ণগঞ্জ থেকে বিদায়ী বদলি সংবর্ধনার সময় অসহায়ত্ব কান্না দেশ-বিদেশে ভাইরাল হয়।

১১ এপ্রিল ২০২০ জনক বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি মাজেদের দাফন হয়েছে সোনারগাঁয়ে। বঙ্গবন্ধু হত্যায় জড়িত মাজেদ ২৩ বছর ধরে পলাতক থাকলেও ৬ এপ্রিল মধ্যরাতে রিকশায় ঘোরাঘুরির সময় তাকে মিরপুর থেকে গ্রেফতার করে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।পরে এই খুনিকে করোনাকালীন সময়ে দ্রুত ১১ এপ্রিল ২০২০ ফাঁসি দেওয়া হয়। ফাঁসির পর তার মরদেহ স্ত্রী সালেহা বেগমের কাছে হস্তান্তর করা হয়। লাশ সোনারগাঁয়ে দাঁফন করা হলে পরদিন মুক্তিযোদ্ধারা কবরে লাঠি দিয়ে কবরে পেটানোর ঘটনা আলোচিত হয়।

৪ নভেম্বর, ২০২০ সালে নারায়ণগঞ্জের সোনারগাঁ পৌরসভার আমিনপুর মাঠে ‘হেফাজতে ইসলামী প্রয়াত আমীর আল্লামা শাহ আহমদ শফীর জীবনকর্ম’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিলে নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনের সংসদ সদস্য খোকা বলেন, “আমি শুধু একটি কথাই বলতে চাই, আজকে আমার প্রিয় নবী সম্বন্ধে যারা কটূক্তি করবে, ব্যঙ্গ করবে, আমি মুসলমান হিসেবে বলতে চাই, আমি কোনো সংসদ সদস্য না এখন, ওই … বাচ্চা ফ্রান্সের প্রধানমন্ত্রীকে (প্রেসিডেন্ট) বলতে চাই, আজকে তুই যদি আমার সামনে থাকতি, আমি তোকে হত্যা করতাম। হত্যা করে আমি ফাঁসির মঞ্চে হাসতে হাসতে যেতাম।”

২৬ ডিসেম্বর, ২০২০ সালে সিদ্ধিরগঞ্জ এলাকায় আয়োজিত এক সমাবেশে তিনি বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের হুশিয়ার দেয়া এক শ্রেণির মাওলানাদের উদ্দেশ্যে বলেন, ‘আমাদেরকে আপনারা ইসলাম বুঝান আমরা কুরআন পড়ি না? ২২ বছর ধরে তাহাজ্জুদ ছাড়ি নাই।’ প্রতিদিন ৭০ থেকে ৮০ রাকাত নফল নামাজ বেশি পড়ি আল্লাহর রহমতে। দুবেলা কুরআন শরীফ পড়ি। ধর্ম সবার। ধর্মের জবাব আল্লাহর কাছে দিব; আর কারও কাছে না। ‘কারও কাছ থেকে লাইসেন্স দিতে হবে আমার ? আমি মুসলমান, আমি মুসলমান না। আপনারা লাইসেন্স দিবেন আমাদের। আল্লাহ আপনাদের হেদায়েত করুক।’

সারাবিশের¦ করোনা মহামারিতে যখন বাংলাদেশ আতংকে সেই মহুর্তে ৮ মার্চ ২০২০ সালে নারায়ণগঞ্জের বাসিন্দা প্রথম করোনা শনাক্ত হয়ে সংবাদের শিরোনাম হয়ে নারায়ণগঞ্জ জেলা খবর প্রকাশিত হয়।

২ এপ্রিল, ২০২১ সালে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে রয়্যাল রিসোর্টে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হককে অবরুদ্ধ করার ঘটনায় উওপ্ত হয়ে হেফাজত কর্মীদের সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের কার্যালয়, যুবলীগ ও ছাত্রলীগ দুই নেতার বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও রয়্যাল রিসোর্ট ভাঙচুরের ঘটনায় হেফাজত নেতা মামুনুলের অবরদ্ধসহ সকল ঘটনা সামাজিক মাধ্যেমে ছড়িয়ে পড়লে দেশ-বিদেশে ঝড় ওঠে।

৩ এপ্রিল, ২০২১ সন্ধ্যার দিকে নারায়ণগঞ্জ শহরের বিআইডব্লিউটিএ টার্মিনাল থেকে ছেড়ে যাওয়া যাত্রীবাহী লঞ্চ এমএল সাবিত আল হাসানকে শহরের কয়লাঘাট এলাকায় কার্গো জাহাজ এসকেএল-৩ বেপরোয়াভাবে পেছন থেকে ধাক্কা দিলে ডুবে যায়। লঞ্চের অনেকে সাঁতরে তীরে উঠতে পারলেও নিখোঁজ থাকেন অনেকে। পরে ৩৪ জনের লাশ উদ্ধার করা হয়। মৃত্যু লাশের শোকের মাতম দেশ-বিদেশে ছড়িয়ে পড়ে। নারায়ণগঞ্জে বয়ে যাওয়া শীতলক্ষ্যা ও মেঘনা নদীর দু’পাশ কিছু স্বার্থলোভী জনপ্রতিনিধিদের সহজে হাত করে বিভিন্ন জেলার শিল্পপতিরা দখল করে পরিবেশ দূষণ কারখানা করে নারায়ণগঞ্জকে ধ্বংস করছে। তাছাড়া বিভিন্ন সময়ে আইভী-শামীম ইস্যুতে নারায়ণগঞ্জ যেনো দেশের গুণ্ডি পেরিয়ে বিশ্ব মহলে এক আলোচিত জেলার নাম নারায়ণগঞ্জ। এদিকে ইশা খাঁর রাজধানী সোনারগাঁ জাতীয় পার্টির এমপিকে নিয়ে সমালোচনার ঝড় সাম্প্রতিক হেফাজতের তান্ডবে তার নিশ্চুপ ভূমিকায় এমপি খোকার ইন্দন আছে বলে ক্ষতিগ্রস্তরা বাংলার চোখকে জানান, তাছাড়াও রয়্যাল রিসোর্টে তার যাতায়াত, রুম বরাদ্ধ খাবার-দাবারসহ রঙমহল হিসেবে ব্যবহার হতো বলেও জানা যায়। তিন মেয়াদের সরকারের আমলে সোনারগাঁ আওয়ামী লীগের পার্টি অফিস ভাঙ্গা, যুবলীগের সভাপতির বাড়ি, মার্কেট ভাঙ্গা এটি দুঃসাহসিক কাজ। খোকা এমপির ইন্দন ও লোকজনরা জড়িত না থাকলে কোন অবস্থাতেই সম্ভব হতো না বলে সোনারগাঁ সরকার পন্থীলোকরা মনে করেন। সব মিলে তর্কে-বিতর্কে, হিংসা-বিবেদে ও বিভিন্ন গ্রুপিংয়ে নারায়ণগঞ্জকে ঘিরে টপ দ্য আলোচিত ঘটনার ঝড় নারায়ণগঞ্জ জেলা।

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 www.banglarchokhnews.com  
Theme Customized BY LatestNews