1. [email protected] : mainadmin :
  2. [email protected] : subadmin :
বাংলার চোখ | বেতন স্কেল প্রবর্তনসহ ৮ দফা দাবি
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৬:৩৭ পূর্বাহ্ন

বেতন স্কেল প্রবর্তনসহ ৮ দফা দাবি

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ মঙ্গলবার, ৪ মে, ২০২১
সোহাগ আলী, নিজস্ব প্রতিনিধিঃ
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জীবন মান উন্নয়ন, প্রাইভেট সেক্টরে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পদ-পদবী নির্ধারণ, কর্মসংস্থান সৃষ্টি, প্রাইভেট সেক্টরের ডিপ্লোমা প্রকৌশলীদের একটি প্লাটফর্মে নিয়ে এসে ঐক্যবদ্ধ করণ, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের উদ্যোক্তা হতে আগ্রহী করে তোলা সহ ইত্যাদি লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে অনেকদিন যাবৎ কাজ করে আসছে “প্রাইভেট সেক্টর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ফেডারেশন” নামক একটি সংগঠন।
সোমবার (৩ই মে) সংগঠনটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক নাজিমুদ্দিন পাটোয়ারী ও মহিলা বিষয়ক সম্পাদক প্রকৌশলী পারভীন আক্তার ময়ন এক বিশেষ বিবৃতিতে বেসরকারি পর্যায়ে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীদের জন্য সম্মানজনক পদ নির্ধারণ এবং বেতন স্কেল প্রবর্তনসহ ৮ দফা দাবি ঘোষণা দেন।
আট দফা দাবী সমূহ হলোঃ-
১) বেসরকারি পর্যায়ে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীদের জন্য কোন পদ পদবী নির্ধারিত নেই। ফলে মালিকপক্ষ যার যা ইচ্ছা অনুযায়ী টেকনিশিয়ান ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট সুপারভাইজার ইলেকট্রিশিয়ান ইত্যাদি নিম্ন পদ-পদবী ও বেতন নির্ধারণ করেন। যা ডিপ্লোমা প্রকৌশলীদের জন্য চরম অবমাননাকর। এই অবস্থা উত্তরণের জন্য সরকারও বেসরকারি উদ্যোক্তাদের সাথে আলোচনা করে বেসরকারি পর্যায়ে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীদের জন্য সরকার নির্ধারিত উপসহকারী প্রকৌশলী বা জুনিয়র প্রকৌশলী পদ নির্ধারণ এবং ১৬ হাজার টাকা বেতন স্কেল প্রবর্তনের ব্যবস্থা নিতে হবে।
২) বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড২০২০ (বিএনবিসি) তে ডিপ্লোমা প্রকৌশলী দেরকে অবমূল্যায়ন করা হয়েছে এর তীব্র নিন্দা জ্ঞাপন করেন এবং ২০২০ন্যাশনাল বিল্ডিং কোড সংশোধনপূর্বক প্রকাশের জন্য জোর দাবি জানান। করোনাকালে যে সকল ডিপ্লোমা প্রকৌশলী কে বিভিন্ন অজুহাতে চাকরীচ্যুত করা হয়েছে তাদের কর্মে পূর্ণবহাল এর ব্যবস্থা করা।
৩) বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন সিভিল, উড, কম্পিউটার, ইলেকট্রনিক্স, মেরিন সহ ১৪ টি টেকনোলজিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য সরকারি আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থায় পদ সৃষ্টি করে নিয়োগ বিধি সংশোধনের উদ্যোগ গ্রহণ করা।
৪) ডিপ্লোমা প্রকৌশলীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য আইডিইবি’র উদ্যোগে উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ আয়োজন এবং সহজ শর্তে ব্যাংক ঋণ প্রাপ্তির জন্য সরকার ও বাংলাদেশ ব্যাংকের সাথে কার্যক্রম পরিচালনা করা ।
৫) বৈদেশিক কর্মসংস্থানের স্বার্থে ডিপ্লোমা প্রকৌশলীদের ভাষাগত দক্ষতা উন্নয়নে আইডিইবি শিক্ষা ও প্রশিক্ষণ বিভাগের উদ্যোগে কেন্দ্রীয় ও জেলা পর্যায়ে ইংরেজি চাইনিজ জাপানিজ ও আরবি ভাষার প্রশিক্ষণ আয়োজন এর ব্যবস্থা করা ।
৬) আইডিইবি’র বৈদেশিক চ্যাপ্টারের মাধ্যমে প্রাইভেট সেক্টরের ডিপ্লোমা প্রকৌশলীদের জন্য বহিবিশ্বে কর্মসংস্থান উইং চালু করা ।
৭)বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীদের জন্য পদ-পদবী নির্ধারণ বেতন স্কেল প্রদান এবং দেশ-বিদেশে বুনিয়াদি প্রশিক্ষণ আয়োজন করা ।
৮) প্রাইভেট সেক্টরের ডিপ্লোমা প্রকৌশলীদের কর্মসংস্থানে পরামর্শমূলক সেবা দানের জন্য আইডিইবি কেন্দ্রীয় ভবনে একটি জব সেল চালু করা।
এই বিষয়ে সংগঠনটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির মহিলা বিষয়ক সম্পাদক প্রকৌশলী পারভীন আক্তার ময়ন এক ফোন বার্তায় আমাদের কে বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অধিকার আদায়ে আট দফা দাবি বাস্তবায়নের জন্য আমরা লড়াই সংগ্রাম চালিয়ে যাবো ইনশাল্লাহ্।

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 www.banglarchokhnews.com  
Theme Customized BY LatestNews