1. [email protected] : mainadmin :
  2. [email protected] : Mohsin Molla : Mohsin Molla
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | বেড়েছে ডেঙ্গুর প্রকোপ, ব্যাক্তি পর্যায়ে সচেতনতার বিকল্প নেই
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৮:২৮ অপরাহ্ন

বেড়েছে ডেঙ্গুর প্রকোপ, ব্যাক্তি পর্যায়ে সচেতনতার বিকল্প নেই

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১

সম্পাদকীয় :

করােনাভাইরাসের সংক্রমণ কমায় জনমনে কিছুটা স্বস্তি ফিরতে শুরু করলেও নতুন। করে দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ডেঙ্গু। গত কয়েক দিনে রাজধানীসহ সারা দেশে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। গত আগস্ট মাসে এ মৌসুমের সর্বোচ্চ সাত হাজার ৬৯৮ জন ডেঙ্গু নিয়ে হাসপতািলে এসেছিল। আর এ রােগে মৃত্যু হয়েছিল ৩৪ জনের । চলতি মাসের প্রথম ১০ দিনেই তিন হাজার ২০০ জন রােগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে।

এদিকে দীর্ঘদিন পর সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানের ভেতরে ও বাইরে মশার বিচরণ থাকায় উদ্বিগ্ন অভিভাবক ও বিশেষজ্ঞরা। প্রতিদিন শত শত ডেঙ্গু রােগী হাসপাতালে ভর্তি হচ্ছে; ভর্তি হওয়া ডেঙ্গ রােগীদের মধ্যে উল্লেখযােগ্যসংখ্যক শিশু রয়েছে যাদের বয়স শূন্য থেকে ১০ বছরের মধ্যে। উদ্বেগজনক বিষয় হলাে, ভিন্ন ভিন্ন উপসর্গ নিয়ে ডেঙ্গু রােগীরা হাসপাতালে ভর্তি হচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, দুটি মহামারি যদি একত্রে চলমান থাকে, তাহলে মানুষের জীবনের জন্য একটি প্রবল হুমকি হয়ে দাঁড়াবে। অবির করােনাভাইরাসের সঙ্গে ডেঙ্গু রোগের উপসর্গ মিলে যাওয়ায় ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার পর অনেকে কভিড আক্রান্ত হয়েছেন বলেও ধরে নিচ্ছেন। ফলে জটিলতা আরাে বাড়ছে। বিশেষজ্ঞরা বলছেন, এই বছর এপ্রিল ও মে মাস থেকেই বেশ। বেশি বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টিপাত, তাপমাত্রা এবং আর্দ্রতা-এই তিনটা এডিস মশার বংশবৃদ্ধির জন্য সহায়ক বিধায় এবার ডেঙ্গুর সংক্রমণ বেশি। হতে পারে এমন আশঙ্কা বিশেষজ্ঞদের ছিল। তাঁরা ধারণা করছেন, সেপ্টেম্বর মাস পর্যন্ত ডেঙ্গুর প্রাদুর্ভাবটা বেশি থাকবে।

এদিকে বড় আশঙ্কার কথাটি জানিয়েছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, বিসিএসআইআর। তাদের একটি গবেষণা বলছে, বাংলাদেশের রােগীদের মধ্যে তারা ডেঙ্গুর নতুন সেরােটাইপ বা ধরন ডেনভি-৩-এ ঢাকার বাসিন্দারা সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, ডেনভি-১ ও ২-এর বিরুদ্ধে মানুষের রােগ প্রতিরােধক্ষমতা তৈরি হয়েছে। কিন্তু নতুন এই ধরনটি আগের চেয়ে অনেক বেশি ভয়ংকর। রাজধানীতে এডিসের তাণ্ডব নতুন নয়। এডিস নিয়ন্ত্রণে কী করণীয় এটাও সবার জানা।

এ প্রেক্ষাপটে সবাই আশা করেছিল, গত বছরের মতাে এবার আর এডিসের তাণ্ডবে অস্থির হতে হবে না। কিন্তু পরিতাপের বিষয়, এবারও ডেঙ্গুর মৌসুমে তাণ্ডব শুরু করেছে এডিস। মশা নিয়ন্ত্রণে প্রতি বছর বিপুল অঙ্কের অর্থ ব্যয় করা হলেও এর সুফল মিলছে না কেন? করােনা প্রতিরােধে সবাই যখন ব্যস্ত সময় পার করছেন, বস্তুত তখনই নীরবে-নিভৃতে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। অনেকের জ্বর হলেও করােনার কারণে হাসপাতালে ভর্তি হচ্ছে না। এজন্য ডেঙ্গু আক্রান্তের সঠিক চিত্রও প্রতিফলিত হচ্ছে না। ডেঙ্গর প্রকোপ বৃদ্ধি রােধে আগে থেকেই কী ধরনের প্রস্তুতি নিতে হবে, এ তথ্য সবারই জানা। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী এডিস মশা নিয়ন্ত্রণে বছরজুড়ে কাযক্রম পরিচালিত হবে এটাই তাে স্বাভাবিক।

 

এমটিকে/বাংলারচোখ

শেয়ার করুন...

Leave a Reply

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews