1. mainadmin@banglarchokhnews.com : mainadmin :
  2. newsdhaka07@gamil.com : special_reporter :
  3. subadmin@banglarchokhnews.com : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | ভোলায় করোনা টিকা থেকে বঞ্চিত বেদে সম্প্রদায়
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ১০:২০ পূর্বাহ্ন

ভোলায় করোনা টিকা থেকে বঞ্চিত বেদে সম্প্রদায়

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২

মহিউদ্দিন :

ভোলায় করোনা টিকা থেকে বঞ্চিত অর্ধশতাধিক বেদে সম্প্রদায়ের লোকজন। করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে সব জায়গায় টিকাদান কর্মসূচি চললেও টিকা পাননি ভোলার বোরহানউদ্দিনের বেদে পরিবারের লোকজন। টিকার বিষয়ে কোনো ধারণাও নেই তাঁদের। এতে স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে তারা উদাসীন।

সরেজমিনে গিয়ে জানা গেছে, বোরহানউদ্দিনে হ্যালিপেডের পাশে কাঠ বাগানে গত কয়েক বছর ধরে বসবাস করছেন অর্ধশতাধিক বেদে। জন্ম নিবন্ধন ও আইডি কার্ড না থাকায় করোনার টিকা পেতে নিবন্ধন নিতেও পারছেন না তারা।

জানা গেছে, বেদে সম্প্রদায়ের নারী-পুরুষ গ্রামগঞ্জে, হাটবাজারে এবং বাড়ি বাড়ি গিয়ে, পুকুরে হারানো জিনিসপত্র খুঁজে দেওয়া, সিংঙ্গা, তাবিজ এবং ফেরি করে জীবিকা নির্বাহ করে আসছেন। করোনাকালীন তাদের কেউ মানছেন না স্বাস্থ্যবিধি। তৃণমূল পর্যায়ে করোনা টিকার ক্যাম্পেইন চললেও আজও টিকার আওতায় আসেননি বেদেরা। এতে করোনা সংক্রমের ঝুঁকিতে পড়েছেন বেদেসহ স্থানীয় লোকজন।

বোরহানউদ্দিনে বেদে পরিবারের সদস্য সাদ্দাম (২৬), কবির (৩৫) আলি, মনিরুল কাঞ্চন সাংবাদিকদের বলেন, দকরোনা থেকে সুরক্ষায় আমাদের টিকা নেওয়া দরকার। কিন্তু আমরা কীভাবে টিকা নেব তা জানি না। কেউ আমাদের টিকা নেওয়ার ব্যাপারে বলেনি।

বেদেরা অভিযোগ করে বলেন, এখানকার বেদে পল্লিতে কেউ করোনা বিষয়ে কিছুই জানায়নি। তবে করোনা রোগ সম্পর্কে আমরা শুনেছি। আমরা নারী-পুরুষ সারাদিন গ্রামগঞ্জে ঘুরে বেড়াই। আমাদের থেকেও করোনা ছড়াতে পারে। এতে আমরাও আতঙ্কের মধ্যে আছি।

এ ব্যাপারে বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুর রহমান বলেন, এখন শিক্ষার্থীদের টিকা নিয়ে ব্যস্ত সরকার। তারা (বেদে সম্প্রদায়) হাসপাতালে এসে দিয়ে যাবে।

বেদে সম্প্রদায়ের ভোটার আইডি বা জন্ম সনদ না থাকায় নিবন্ধন করতে পারছে না এমন প্রশ্নের জবাবে ইউএনও বলেন, এনআইডি ছাড়া কাউকে টিকা দিচ্ছে না সরকার। শিক্ষার্থীদের ক্ষেত্রে শিথিল করছে তারা দিচ্ছে। তাদের ব্যাপারে নির্দেশনা আসলে দেওয়া হবে।

 

//এমটিকে

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews