1. mainadmin@banglarchokhnews.com : mainadmin :
  2. newsdhaka07@gamil.com : special_reporter :
  3. subadmin@banglarchokhnews.com : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | ভোলায় ধরা পরেছে হিমালয়ান বিলুপ্ত প্রাণী শকুন
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৪:৫২ অপরাহ্ন

ভোলায় ধরা পরেছে হিমালয়ান বিলুপ্ত প্রাণী শকুন

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২

মহিউদ্দিন :

ভোলায় ধরা পড়েছে হিমালয়ান বিলুপ্ত প্রানী শকুন। এটি বিলুপ্ত হিমালয়ান গৃহীনি প্রজাতির শকুন বলে জানিয়েছেন বন্যপ্রাণী কর্মকর্তা। ভোলা সদর উপজেলার পূর্ব ইলিশা ইউনিয়নের ভোলা-লক্ষীপুর মহাসড়কের তুলাতুলি এলাকা থেকে শকুনটি উদ্ধার করেন স্থানীয়রা।

স্থানীয়রা জানান, দুপুর ১টার দিকে শকুনটি উড়ে যাওয়ার সময় হঠাৎ ভোলা-লক্ষ্মীপুর মহাসড়কের রাস্তার পাশে পড়ে যায়। শকুনটি দেখতে স্থানীয়রা ভিড় জমান। পরে বন বিভাগকে খবর দিলে তারা এসে এটি উদ্ধার করেন।

ভোলা বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, হিমালয়ান গৃহীনি ভালচার নামের এই শকুনটি খাবারের সন্ধানে পথ হারিয়ে উড়তে উড়তে দুর্বল হয়ে নিচে পড়ে যায়। আমরা এটিকে খাবার ও চিকিৎসা দিয়ে সুস্থ করার চেষ্টা করছি। সুস্থ্য হলে অবমুক্ত করে দেওয়া হবে।

তিনি আরও জানান, এ শকুন সাধারণত হিমালয় ও পাহাড়ি অঞ্চলে থাকে। বিলুপ্ত প্রজাতির শকুন এটি।

ভোলা বন বিভাগের বণ্যপ্রাণী ও জীব বৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা আরও জানান, এ বছর ভোলা জেলা থেকে বিলুপ্ত দুটো শকুনই উদ্ধার করা হলো।

উল্লেখ্য, গত ১০ জানুয়ারী ভোলার লালমোহন থেকে মহাবিপন্ন হিমালয়ান গৃহীনি ভালচার প্রজাতির শকুন উদ্ধার করে অবমুক্ত করেছে বন বিভাগ। পরদিন চরফ্যাশন রেঞ্জের চরকচ্ছপিয়া এলাকায় বন বিভাগের সংরক্ষিত বনাঞ্চলে সেই শকুনটি অবমুক্ত করা হয়।

 

//এমটিকে

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews