1. mainadmin@banglarchokhnews.com : mainadmin :
  2. newsdhaka07@gamil.com : special_reporter :
  3. subadmin@banglarchokhnews.com : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | মাঙ্কিপক্স রোগীদের ২১ দিন পোষ্য প্রাণীর সংস্পর্শ এড়ানোর নির্দেশনা
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৫:৩৭ অপরাহ্ন

মাঙ্কিপক্স রোগীদের ২১ দিন পোষ্য প্রাণীর সংস্পর্শ এড়ানোর নির্দেশনা

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ শনিবার, ২৮ মে, ২০২২

বাংলার চোখ নিউজ :

বিশ্বজুড়ে ধীরগতিতে মাঙ্কিপক্সের সংক্রমণ অব্যাহত রয়েছে। এমন পরিস্থিতিতে মাঙ্কিপক্স রোগীদের জন্য নতুন নির্দেশনা দিল যুক্তরাজ্য।

দেশটির হেলথ সিকিউরিটি এজেন্সির (ইউকেএইচএসএ) নতুন পরামর্শ অনুযায়ী মাঙ্কিপক্স রোগীদের ২১ দিন পোষা প্রাণীর সংস্পর্শ এড়ানো উচিত। খবর বিবিসির।

খবরে বলা হয়েছে, এখন পর্যন্ত যুক্তরাজ্যে ১০৬ জন এই ভাইরাসে আক্রান্ত বলে নিশ্চিত হওয়া গেছে। এমন পরিস্থিতিতে শুক্রবার নতুন ওই নির্দেশনা জারি করল দেশটির স্বাস্থ্য নিরাপত্তাবিষয়ক কর্তৃপক্ষ।
জার্বিল, হ্যামস্টার ও ইঁদুর মাঙ্কিপক্স রোগের জন্য বিশেষভাবে সংবেদনশীল হতে পারে। সংক্রমিত মানুষের মাধ্যমে এই ভাইরাসটি প্রাণীদের মধ্যে ছড়িয়ে পড়ার উদ্বেগ আছে। যদিও ব্রিটিশ সরকার জানিয়েছে, পোষা প্রাণীর মধ্যে এখন পর্যন্ত কোনো সংক্রমণ শনাক্ত করা হয়নি এবং এ সংক্রান্ত ঝুঁকি এখনো কম।

ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজিস্ট অধ্যাপক লরেন্স ইয়ং বলেছেন, ‌‘উদ্বেগের বিষয় হলো ভাইরাসটি গৃহপালিত প্রাণীদের মধ্যে প্রবেশ করতে পারে এবং তাদের মাধ্যমে আবার মানুষের মধ্যে ছড়াতে পারে।’

ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ) এবং অন্যান্য স্বাস্থ্য কর্তৃপক্ষের জারি করা নির্দেশনায় বলা হয়েছে, মাঙ্কিপক্সে কোনো ব্যক্তি আক্রান্ত হলে সেই পরিবার থেকে পোষা গিনিপিগ, ইঁদুর ও ইঁদুর জাতীয় অন্য প্রাণীগুলোকে ২১ দিনের জন্য সরিয়ে দেওয়া উচিত। একইসঙ্গে পোষ্য এসব প্রাণীরও পরীক্ষা করা উচিত।

খবর বিবিসির।

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews