1. mainadmin@banglarchokhnews.com : mainadmin :
  2. newsdhaka07@gamil.com : special_reporter :
  3. subadmin@banglarchokhnews.com : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | মিলছে না কাঙ্ক্ষিত অনুদান, রাজস্ব আয়ই ভরসা ঢাকার দুই সিটির
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৪:৪৭ অপরাহ্ন

মিলছে না কাঙ্ক্ষিত অনুদান, রাজস্ব আয়ই ভরসা ঢাকার দুই সিটির

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ বুধবার, ৩ আগস্ট, ২০২২

# পর্যাপ্ত সরকারি-বিদেশি অনুদান না পাওয়ায় বাজেটের দুই-তৃতীয়াংশই বাস্তবায়ন করতে পারছে না ডিএসসিসি ও ডিএনসিসি।
# ১২টি সিটি করপোরেশনকে নিজের আয়ে চলার নির্দেশ প্রধানমন্ত্রীর। ফলে রাজস্ব আয়ে গুরুত্ব দিচ্ছে তারা।
# কিছু অনুদান পাওয়ার আশায় নতুন বাজেটে আগের মতোই সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরে রেখেছে ঢাকার দুই সিটি।

সরকারি ও বিদেশি উৎস থেকে পর্যাপ্ত অনুদান পাচ্ছে না ঢাকার দুই সিটি করপোরেশন। এতে সংস্থা দুটি তাদের বাজেটের দুই-তৃতীয়াংশই বাস্তবায়ন করতে পারছে না। এমন অবস্থায় রাজস্ব আয়ে গুরুত্ব দিচ্ছে তারা।

ডিএসসিসি ও ডিএনসিসির হিসাব বিভাগের সংশ্লিষ্টরা বলছেন, করোনা মহামারি এবং পরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দেশে অর্থনৈতিক সংকট দেখা দেয়। এর ফলে অনেক বড় বড় প্রকল্পের কাজ বন্ধ হয়েছে গেছে। নতুন করে তেমন কোনো বড় প্রকল্পের অনুমোদন দিচ্ছে না সরকার। কয়েক মাস আগে ঢাকার দুই সিটিসহ দেশের ১২টি সিটি করপোরেশনকে নিজের আয়ে চলার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এমন পরিস্থিতিতে রাজস্ব আয়ে গুরুত্ব দিচ্ছে ডিএনসিসি ও ডিএসসিসি। তবে কিছু অনুদান পাওয়ার আশায় আগের মতোই ২০২২-২৩ অর্থবছরের বাজেটে সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরে রেখেছে সংস্থা দুটি।

২০২০ সালের মে মাসে ডিএসসিসিতে শেখ ফজলে নূর তাপস ও ডিএনসিসিতে আতিকুল ইসলাম মেয়র পদে নির্বাচিত হন। তখন করোনা মহামারির কারণে সারা দেশ টানা লকডাউনে ছিল। এর মাস দুয়েক পর ২০২০-২১ অর্থবছরের বাজেট ঘোষণা করে ডিএসসিসি ও ডিএনসিসি। কিন্তু এই বাজেটের চার ভাগের এক ভাগও বাস্তবায়ন করতে পারেনি ডিএসসিসি। ডিএনসিসিও দুই-তৃতীয়াংশ বাস্তবায়ন করতে পারেনি। সরকারি এবং বিদেশি অনুদান না পাওয়ায় এই বাজেট বাস্তবায়ন করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গত ১৯ এপ্রিল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ঢাকা উত্তর ও দক্ষিণসহ দেশের ১২টি সিটি করপোরেশনকে নিজের আয়ে চলার নির্দেশ  দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, সিটি করপোরেশনগুলো প্রায় অনুদাননির্ভর। প্রধানমন্ত্রী তাদের নিজেদের আয়ে চলতে ও আয় বুঝে ব্যয় করতে বলেছেন। আমরা আর সিটি করপোরেশনগুলোকে টানবো না।

ডিএসসিসি ও ডিএনসিসির হিসাব বিভাগ সূত্র জানায়, সিটি করপোরেশন কর (হোল্ডিং, পরিচ্ছন্ন ও লাইটিং), বাজার সালামি, ট্রেড লাইসেন্স, স্থাবর সম্পত্তি হস্তান্তর কর, বাজার ভাড়া, কোরবানির পশুর হাট ইজারা, রাস্তা খোঁড়া ফি, গাড়ি পার্কিং, কমিউনিটি সেন্টার ভাড়াসহ বিভিন্ন খাত থেকে রাজস্ব আদায় করে। এ ছাড়া সরকারের অন্যান্য খাত থেকেও করপোরেশনের রাজস্ব আয় হয়।

এসব খাতে ২০২০-২১ অর্থবছরে ৭০৩ কোটি ও ২০২১-২২ অর্থবছরে ৮৭৯ কোটি টাকা আয় করেছে ডিএসসিসি। এখন ২০২২-২৩ অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক হাজার ২০৮ কোটি টাকা। গত ২৬ জুলাই ডিএসসিসির নগর ভবনে করপোরেশন সভায় এই বাজেট অনুমোদন দেওয়া হয় 

বাজেট অনুমোদনের সময় ডিএসসিসি মেয়র বলেন, সর্বকালের ইতিহাস ভঙ্গ করে বিগত অর্থবছরে আমরা ৮৭৯ কোটিরও বেশি রাজস্ব আহরণ করেছি। আমরা মাত্র দুই বছরের মধ্যে একটি ভঙ্গুর করপোরেশনকে ঢাকাবাসীর আস্থার করপোরেশনে পরিণত করেছি।

আগামীকাল বৃহস্পতিবার (৪ আগস্ট) বেলা ১১টায় ডিএসসিসির নগর ভবনে সংবাদ সম্মেলনের মাধ্যমে বাজেট ঘোষণা করবেন মেয়র শেখ ফজলে নূর তাপস । আজ (বুধবার) বিকেলে গণমাধ্যমে এই তথ্য জানিয়েছেন সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের।

এদিকে, গত ২৮ জুলাই ডিএনসিসির নগর ভবনে অনুষ্ঠিত করপোরেশন সভায় ২০২২-২৩ অর্থবছরের বাজেট অনুমোদ  দেয় সংস্থাটি। সেদিন ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেটও অনুমোদন দেওয়া হয়। বাজেটের কপি পর্যালোচনা করে দেখা যায়, ২০২১-২২ অর্থবছরে এক হাজার ১৯৭ কোটি ৫০ লাখ টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্র নির্ধারণ করেছিল ডিএনসিসি। আদায় হয়েছে প্রায় ৭৯৮ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে এই খাতে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক হাজার ৬৪৬ কোটি ৯০ লাখা টাকা।

২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রসঙ্গে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, পুরো বিশ্ব বর্তমানে তিন সি-এর (কোভিড, কনফ্লিক্ট এবং ক্লাইমেট চেঞ্জ) জন্য টালমাটাল অবস্থায় রয়েছে। এই তিন সি আমাদের দেশের জন্যও চ্যালেঞ্জ। প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে আমরা এই চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যাচ্ছি। বৈশ্বিক মহামারি করোনা, নানা দেশে (বিশেষ করে রাশিয়া-ইউক্রেনে) চলা সংঘর্ষ এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা করে ঢাকা উত্তর সিটি করপোরেশন গত ২০২১-২২ অর্থবছরে প্রায় ৮০০ কোটি টাকা রাজস্ব আদায় করেছে।

বাংলার চোখ নিউজ

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews