1. mainadmin@banglarchokhnews.com : mainadmin :
  2. newsdhaka07@gamil.com : special_reporter :
  3. subadmin@banglarchokhnews.com : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | লক্ষ্মীপুর ই-পাসপোর্ট সাড়া ফেলেছে মানুষের মাঝে
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ১১:১০ পূর্বাহ্ন

লক্ষ্মীপুর ই-পাসপোর্ট সাড়া ফেলেছে মানুষের মাঝে

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ সোমবার, ৩১ জানুয়ারী, ২০২২

মোঃ রবিউল ইসলাম খান :

লক্ষ্মীপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট শুরু হওয়ার পর থেকেই কার্যালয়ে দালালের দৌরাত্ম কমে যাওয়ায় সর্বোচ্চ সেবা পাচ্ছেন গ্রাহকরা। এতে গত ১৫ মাসে ৪১ হাজার ২৯৮টি আবেদন জমা হয় ও ৩৪ হাজার ৩৮৪টি পাসপোর্ট গ্রাহকদের কাছে হস্তান্তরে প্রায় ২৩ কোটি ৯৪ লাখ ৫ হাজার ৯৩১ টাকা সরকারি রাজস্ব আয় হয়।

সূত্র জানায়, ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর থেকে জেলায় ই-পাসপোর্ট আবেদন নেওয়া শুরু করে লক্ষ্মীপুর অফিস। ই-পাসপোর্ট আবেদন জমা দিতে আসা সদর উপজেলার তেওয়ারীগঞ্জ ইউনিয়নের শহর কসবা গ্রামের মোঃ জাহাঙ্গীর আলম (ই-আইডি ৪২১৯-০০০৪৪১৯৬) বলেন, তিনি ই-পাসপোর্ট জমা দিতে অফিসে আসেন। জমা দিতে তিনি কোন ধরনের সমস্যা দেখতে পাননি তার মতো হয়রানি মুক্ত ভাবে তার আবেদন জমা দিয়েছেন।

একই উপজেলার মান্দারী এলাকার মোঃ রেজাউল করিম জানান, (ই-আইডি ৪২১৯-০০০২৫৬২৩) বলেন, সম্প্রতি ইপাসপোর্ট আবেদন করার পর কয়েকদিন আগে পাসপোর্ট হাতে পেয়েছি। পাসপোর্ট এ মাইক্রোপ্রসেসর চিপ ও স্মার্ট কার্ড প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশের ছবি নেওয়া হয়েছে সেসব তথ্য চিপে যুক্ত আছে। সরকারের এই উদ্যোগের কারণে মানুষের হয়রানি ও জটিলতা অনেক কমে যাবে।

পাসপোর্ট অফিস সূত্র জানায়, ই-পাসপোর্ট মূলত ঢাকা অফিস থেকে প্রদান করা হয়। এ লক্ষ্যে লক্ষ্মীপুর পাসপোর্ট অফিসের ২ জন কর্মকর্তা সম্প্রতি ই-পাসপোর্ট এর উপর প্রশিক্ষণ গ্রহণ করেছেন। সবার জন্য ই-পাসপোর্ট সেবা উন্মুক্ত করে দেওয়া হয়েছে। ই- পাসপোর্ট পদ্ধতিতে পাসপোর্ট গ্রহীতারা সহজে আবেদন করতে পারে। এতে ভোগান্তি কমেছে এবং দ্রুত সেবা পাচ্ছে। তবে ফরম পূরণের সময় ছবি সত্যায়িত করা লাগবে না।

সূত্র আরো জানায়, ই-পাসপোর্টে মুঠোফোনের সিমের মতো ছোট ও পাতলা আকারের চিপ থাকে। আবেদনপত্র গ্রহণের সময় আবেদনকারীর ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশের ছবি নেওয়া হয়। সেসব তথ্য চিপে যুক্ত থাকে। বিশেষ যন্ত্রের সামনে পাসপোর্টের পাতাটি ধরলেই সব তথ্য বেরিয়ে আসবে। ই-পাসপোর্টের জন্য সাধারণ বা জরুরি উভয়ভাবেই আবেদন করা যায়। (শুধু মাত্র ঢাকার অফিসে জন্য অতি জরুরি আবেদনের ক্ষেত্রে ২ কর্মদিবসের মধ্যে পাসপোর্ট পাওয়া যাবে)। ৪৮ পৃষ্ঠা ৫ বছর মেয়াদি ই-পাসপোর্ট জন্য সাধারণ ফি ৪ হাজার ২৫ টাকা, জরুরি ৬ হাজার ৩২৫ টাকা ও অতি জরুরি ৮ হাজার ৬শ ২৫ টাকা। ৬৪ পৃষ্ঠা ৫ বছরের জন্য সাধারণ ফি ৬ হাজার ৩২৫ টাকা, জরুরি ৮ হাজার ৬শ ২৫ টাকা ও অতি জরুরি ১২ হাজার ৭৫ টাকা। ই-পাসপোর্ট ৪৮ পৃষ্ঠার ১০ বছর মেয়াদী পাসপোর্টের জন্য সাধারণ ফি ৫ হাজার ৭৫০ টাকা, জরুরী ৮ হাজার ৫০ টাকা ও অতি জরুরি ১০ হাজার ৩৫০ টাকা। ৬৪ পৃষ্ঠার জন্য ১০ বছর মেয়াদী সাধারণ ফি ৮ হাজার ৫০ টাকা, জরুরী ১০ হাজার ৩৫০ টাকা ও অতি জরুরি ১৩ হাজার ৮শ টাকা। তবে ২ দিনের মধ্যে পাসপোর্ট পেতে পুলিশ ভেরিফিকেশন নিজে করিয়ে ঢাকা থেকে পাসপোর্ট নিতে হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে লক্ষ্মীপুর পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মোঃ জাহাঙ্গীর আলম বলেন, খুব সহজেই গ্রাহকরা ই-পাসপোর্ট হাতে পেতে আমরা বিভিন্ন ধরনের প্রদক্ষেপ নিয়েছি। ই-পাসপোর্টের প্রতি মানুষের যেন আগ্রহ বাড়ে সেই লক্ষ্যে আমরা কাজ করছি। আমি লক্ষ্মীপুর অফিসে যোগদান করার পর থেকেই দালালের দৌরাত্ম কমেছে। হয়রানি ও ঝামেলা মুক্ত সেবা দিতে আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি।

 

//এমটিকে

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews