1. [email protected] : mainadmin :
  2. [email protected] : special_reporter : special reporter
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | লালমনিরহাটে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা ২০২১ পালিত হচ্ছে
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৯:৩৯ অপরাহ্ন

লালমনিরহাটে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা ২০২১ পালিত হচ্ছে

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ রবিবার, ১৮ জুলাই, ২০২১
মো: বিপুল ইসলাম (লালমনিরহাট) প্রতিনিধি :

যেই গৌর সেই কৃষ্ণ সেই জগন্নাথ। নীলাচলের মহাপ্রভু জয় জগন্নাথ, এই শ্লোগানকে কেন্দ্র করে রথযাত্রা ২০২১ পালিত হচ্ছে লালমনিরহাটের বানিয়ারদীঘির অন্যতম শ্রী শ্রী রাধাগিরিধারী মন্দিরে।

চলমান লকডাউনের কারণে অনুষ্ঠানটি ব্যাপকভাবে আয়োজন করা সম্ভব হয়ে ওঠেনি। গতবার হাজার হাজার মানুষের আগমন ঘটলেও এবার চলমান লকডাউনের কারণে এবং নিষেধাজ্ঞা থাকায় আগের মতো করে অনুষ্ঠানটি করা সম্ভব হয়ে ওঠেনি। তবুও গুটিকয়েক ধর্মীয় অনুসারীগণ নিজ ধর্ম রক্ষায় শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রার কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে শুরু করেন।অনুষ্ঠানটি শুরু হয়েছিল ১২ই জুলাই থেকে।

উক্ত অনুষ্ঠানে ধর্মীয় কাহিনী উপস্থাপন বৈদিক হোম যজ্ঞ এবং করোনা মহামারী ঠেকাতে বিশেষ প্রার্থনা, মহাপ্রসাদ বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান ও নানান সাংস্কৃতিক প্রতিযোগিতার মাধ্যমে সম্পূর্ণ হচ্ছে।

রথযাত্রার মাহাত্ম্য উদ্দেশ্য: যারা মন্দিরে এসে ভগবানকে দর্শন করেন না তাদেরকে দর্শন দেওয়ার জন্য ভগবান জগন্নাথ দেব ভক্ত পরিবেষ্টিত হয়ে নিজেই পথে বের হন। তাই ভবিষ্যৎপুরাণে বলা হয়েছে, রথে উপবিষ্ট শ্রী জগন্নাথকে কৌতূহলবশত যদি কোন চন্ডালও রথের রশি ধরে টানে বা স্পর্শ করে অথবা জগন্নাথকে দর্শনও করে তাহলে সেই ব্যক্তি মুক্তি পেয়ে বিষ্ণু পাষদত্ব লাভ করে।

উল্লেখ্য যে, প্রত্যহিক অনুষ্ঠানসূচি হিসাবে ভোর ৪টা ১৫ মিনিটে মঙ্গল আরতি পরিবেশনের মাধ্যমে শুরু হয়ে থাকে অনুষ্ঠানটি। রথযাত্রা ২০২১ অনুষ্ঠানটি আয়োজন করেছেন আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন)।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করতেছেন শ্রীমান মহা কৃষ্ণ প্রেমদাস ব্রহ্মচারী এবং সাধারণ সম্পাদক শ্রীমান পূজ্যচৈতন্য সেবক দাস ব্রহ্মচারী।

 

এমটিকে/বাংলারচোখ

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews