1. [email protected] : mainadmin :
  2. [email protected] : Mohsin Molla : Mohsin Molla
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | লাল ঢ্যাঁড়স, বিক্রি হচ্ছে কেজি প্রতি ৮০০ টাকায়!
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০১:৪৪ অপরাহ্ন

লাল ঢ্যাঁড়স, বিক্রি হচ্ছে কেজি প্রতি ৮০০ টাকায়!

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১

বাংলার চোখ নিউজ :

আজ পর্যন্ত যত ঢ্যাঁড়সও দেখেছেন, তার সবই সবুজ রঙের। অন্য কোনও রঙের ঢ্যাঁড়স বাজারে দেখা যায় না। ভারতে এবার চাষীরা উৎপন্ন করেছেন লাল ঢ্যাঁড়স। দেশটির বড় বড় শপিং মলে পাওয়া যাচ্ছে ওই প্রজাতির ঢ্যাঁড়স। এ নিয়ে সচিত্র প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, মধ্যপ্রদেশের ভোপাল জেলার খাজুরি কালান এলাকার কৃষিজীবী মিসরিলাল রাজপুত তার বাগানে লাল ঢ্যাঁড়সও চাষ করছেন।

মিসরিলাল রাজপুত বলেন, ‘আমি যে ঢ্যাঁড়সটা ফলিয়েছি, সেটা স্বাভাবিক সবুজ রঙের পরিবর্তে লাল রঙের হয়। এটি সবুজ ঢ্যাঁড়সের চেয়ে বেশি উপকারি ও পুষ্টিকর। এটি হার্ট এবং রক্তচাপের সমস্যা, ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরল থাকা ব্যক্তিদের জন্য অত্যন্ত উপকারি।

এএনআই জানায়, যদিও এখন পর্যন্ত এ বিষয়ে কোনও পুষ্টিবিদ কিছু জানাননি।

এমন লাল ঢ্যাঁড়সের চারা করলেন কীভাবে? উত্তরে মিসরিলাল জানান, ‘বারাণসীর একটি কৃষি গবেষণা কেন্দ্র থেকে এই ঢ্যাঁড়সের ১ কেজি বীজ কিনেছিলাম। জুলাইয়ের প্রথম সপ্তাহে সেগুলি বপন করেছি। প্রায় ৪০ দিনের মধ্যেই এটি বাড়তে শুরু করে।’

এছাড়া এই জাতের ঢ্যাঁড়সের গাছের রোগ প্রতিরোধ ক্ষমতাও বেশি। তাই বেশি কীটনাশক দিতে হয় না।

রাজপুত বলেন, এক একর জমিতে সর্বনিম্ন ৪০-৫০ কুইন্টাল এবং সর্বোচ্চ ৭০-৮০ কুইন্টাল চাষ করা যেতে পারে। তিনি জানান, এটি সাধারণ ঢ্যাঁড়সের তুলনায় অনেক বেশি দামি। প্রায় ৮০০ টাকা কিলো পর্যন্ত দামে বিক্রি হচ্ছে কোনও কোনও শপিং মলে।


এমএম/বাংলারচোখ

শেয়ার করুন...

Leave a Reply

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews