1. [email protected] : mainadmin :
  2. [email protected] : Mohsin Molla : Mohsin Molla
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | শাহজাদপুরে অবৈধভাবে কৃষি জমি খনন ও ভরাট বন্ধের দাবী
শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৭:৫৫ অপরাহ্ন

শাহজাদপুরে অবৈধভাবে কৃষি জমি খনন ও ভরাট বন্ধের দাবী

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ শনিবার, ৫ জুন, ২০২১

সেলিম রেজা,স্টাফ রিপোর্টার :

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পোতাজিয়া ইউনিয়নের নুকালী গ্রামের ২ টি ইরিগেশন প্রজেক্টের প্রায় ২৫ বিঘা কৃষি জমির প্রকৃত মালিক কৃষকদের অনুমতি ছাড়াই জোরপূর্বক মাটি কেটে বালু ফেলে ভরাট করছে স্থানীয় একটি প্রভাবশালী মহল। অবৈধভাবে অন্যের কৃষি জমি থেকে মাটি কাটা ও বালু দিয়ে ভরাট করা বন্ধের দাবীতে শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার, পানি উন্নয়ন বোর্ড, উপজেলা কৃষি বিভাগসহ বিভিন্ন দফতরে লিখিত অভিযোগ করেছে ক্ষতিগ্রস্থ কৃষকেরা। এ ঘটনা জানতে পেরে প্রভাবশালী মহল কর্তৃক অভিযোগকারীদের নানা ভাবে ভয়ভীতি প্রদর্শন ও হুমকিও দেয়া হচ্ছে অভিযোগকারী কৃষকদের।

শনিবার দুপুরে সরেজমিন পরিদর্শনকালে উপজেলার নুকালী গ্রামের আশরাফুল ইসলাম নান্নু, হাজী মোঃ শাহ আলম, জয়নাল আবেদিন, নাজমুল হুদাসহ বেশ কয়েকজন কৃষকের অভিযোগ, ‘তাদের দুই ইরিগেশন প্রজেক্টের প্রায় ২৫ বিঘা ফসলী জমিতে ধান উৎপাদন করে নিজেদের রুটিরুজি নিশ্চিতের পাশাপাশি বাড়তি ধান বিক্রি করে দেশের খাদ্য ঘাটতি পূরণে তারা সহযোগীতা করে আসছে। কিন্তু, একই এলাকার একটি চিহ্নিত প্রভাবশালী মহল তাদের না জানিয়েই গায়ের জোরে গত ৫ দিন ধরে তাদের ফসলী জমি থেকে মাটি কাটছে ও বালু ফেলে ভরাট করছে। এতে তাদের লাখ লাখ টাকা ক্ষতি হচ্ছে ও ভবিষ্যতে পরিবার পরিজনের রুটিরুজি নিয়ে চরম অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে। তাদের কৃষি জমিতে বালু ফেলা হোক এটা তারা চান না। তারা তাদের জমিতে ফসল ফলাতে চান।’

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুস সালাম বলেন, ‘কৃষকদের অভিযোগ পেয়েছি। তাদের কৃষি জমি রক্ষায় সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

অন্যদিকে, শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহা জানান, কৃষকদের জমি জোর করে ভরাটের কোন সুযোগ নেই। কর্তৃপক্ষের সাথে আলোচনা করে ব্যবস্থা নেয়া হবে।

 

এমটিকে/বাংলারচোখ

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 www.banglarchokhnews.com  
Theme Customized BY LatestNews