1. [email protected] : mainadmin :
  2. [email protected] : Mohsin Molla : Mohsin Molla
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | সন্ত্রাস দমনে মার্কিন দ্বৈতনীত ক্ষতিকর
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০১:৩৫ অপরাহ্ন

সন্ত্রাস দমনে মার্কিন দ্বৈতনীত ক্ষতিকর

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১

সম্পাদকীয় :

নাইন-ইলেভেন সন্ত্রাসী হামলার ২০তম বার্ষিকীর প্রাক্কালে যুক্তরাষ্ট্রকে। আফগানিস্তান ছাড়তে হয়েছে। এদিকে, মার্কিন সৈন্য প্রত্যাহারের শেষ দিকেও আইএস কাবুলে টানা কয়েকটি বােমার বিস্ফোরণ ঘটিয়েছে। এতে ১৩ জন মার্কিন সেনাসহ শতাধিক মানুষ নিহত হয়েছে।

২০০১ সালে যুক্তরাষ্ট্র ‘সন্ত্রাসবাদ দমন’-এর অজুহাতে আফগানিস্তানে আগ্রাসন চালায়। ২০১১ সালে যুক্তরাষ্ট্র আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে হত্যা করে। কিন্তু তাতে বিশ্বব্যাপী সন্ত্রাস কমেনি। গত দশ বছরে পাশ্চাত্য দেশগুলােতে অব্যাহতভাবে। সন্ত্রাসী হামলা ঘটেছে। বিশ্লেষকরা মনে করেন, যুক্তরাষ্ট্রের ব্যর্থ হওয়ার প্রধান কারণ হলাে দেশটি পুরােপুরি নিজের স্বার্থকে কেন্দ্র করেই সন্ত্রাসবাদ দমন করে থাকে, অন্যান্য দেশ ও অঞ্চলের স্বার্থ বিবেচনা করে না। যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরােধী তৎপরতার সঙ্গে অন্যান্য দেশের শাসনব্যবস্থাকে ধ্বংস করার বদ মতলবের সংযােগও লক্ষ্য করা গেছে বার বার। বহু বছর ধরে যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে নিজের লক্ষ্য বাস্তবায়নের জন্য স্থায়ীভাবে সিরিয়া ও ইরাকের সন্ত্রাসবাদী সংস্থাগুলাের সঙ্গে সহযােগিতামূলক সম্পর্ক বজায় রাখে এবং তাদেরকে সামরিক সরঞ্জাম সরবরাহ করে।

বস্তুত, সন্ত্রাসবাদ হলাে মানবজাতির অভিন্ন শত্রু। সন্ত্রাসবাদ ও চরমপন্থাবাদের চ্যালেঞ্জ মােকাবিলায়। যুক্তরাষ্ট্রের উচিত দ্বৈতনীতি পরিত্যাগ করা। এদিকে, আফগানিস্তানের মসনদ এখন তালেবানের দখলে। তালেবানের ক্ষমতা দখলের পর দেশটিতে অনেক কিছুই বদলে গিয়েছে। হাজারাে মানুষ পালিয়েছেন দেশ ছেড়ে। যারা রয়ে গেছেন, তাঁদের অনেকেই দিন কাটাচ্ছেন অনিশ্চয়তায় আর আতঙ্কে। বিশেষ করে যারা তালেবানের আদর্শকে ধারণ করেন না, পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানাে তাঁদের জন্য সবচেয়ে কঠিন। বেশি অনিশ্চয়তায় রয়েছেন নারীরা। শিক্ষা, কর্মক্ষেত্রে নারীদের যে বিচরণ গত। কয়েক বছরে ঘটেছে, তাতে ছেদ পড়েছে। নারী অধিকার রক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ ও বিশ্বের নানা দেশ। হয়রানির শিকার হচ্ছেন  সাংবাদিক ও গণমাধ্যমকর্মীরা।

 

এমটিকে/বাংলারচোখ

শেয়ার করুন...

Leave a Reply

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews