1. [email protected] : mainadmin :
  2. [email protected] : Mohsin Molla : Mohsin Molla
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | সমবায় সমিতির নামে অনিবন্ধিত সুদের ব্যবসা বন্ধে হাইকোর্টে রিট
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৮ পূর্বাহ্ন

সমবায় সমিতির নামে অনিবন্ধিত সুদের ব্যবসা বন্ধে হাইকোর্টে রিট

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১

বাংলার চোখ নিউজ :

সমবায় সমিতির নামে সারা দেশের গ্রাম পর্যায়ে ছড়িয়ে পড়া অনিবন্ধিত সুদের ব্যবসা বন্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন দাখিল করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন মঙ্গলবার এই রিট আবেদন দাখিল করেছেন।

রিট আবেদনে দেশের সকল জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারকে(এসপি) বিবাদী করা হয়েছে। বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি জাকির হোসেনের হাইকোর্ট বেঞ্চে এ রিট আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন আইনজীবী।

আইনজীবী জানান, দেশজুড়ে সমবায় সমিতির নামে সুদের ব্যবসা চলছে। আবার কেউ কেউ ব্যক্তিগতভাবে ঋণ দেওয়ার নামে উচ্চ হারে সুদের ব্যবসা চালিয়ে যাচ্ছেন। সাধারণ মানুষ এসব সুদের কারবারির কাছে জিম্মি। তাদের সাপ্তাহিক ও মাসিক ভিত্তিতে আদায় করা সুদের পরিমাণও আকাশছোঁয়া। ১০ হাজার টাকায় প্রতি সপ্তাহের সুদ ৫শ’ থেকে ৬শ’ টাকা, কারো ক্ষেত্রে ১ হাজার টাকা, মাসে সুদ হিসেবে দুই থেকে আড়াই হাজার টাকা পর্যন্ত আদায় করে তারা। অথচ তাদের এই ব্যবসায় সরকারের কোনো অনুমদোন নেই, সমিতির নামের কোনো নিবন্ধন নেই। অনিবন্ধিতভাবে গজিয়ে উঠা এসব সমবায় সমিতি ও সুদের কারবারি থেকে ঋণ নিয়ে সুদের বোঝা টানতে টানতে নিঃস্ব হয়ে পড়ছে। প্রশাসনের চোখের সামনেই এই সুদের ব্যবসা চালিয়ে যাচ্ছে। এই অনিবন্ধিত প্রতিষ্ঠানের নামে সুদের ব্যবসা বন্ধ হওয়া দরকার।

এমএম/বাংলারচোখ

শেয়ার করুন...

Leave a Reply

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews