1. mainadmin@banglarchokhnews.com : mainadmin :
  2. newsdhaka07@gamil.com : special_reporter :
  3. subadmin@banglarchokhnews.com : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | সমুদ্র থেকে নদীতে কেন আসে ইলিশ?
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৪:৪৪ অপরাহ্ন

সমুদ্র থেকে নদীতে কেন আসে ইলিশ?

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ শনিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২২

ফিচার ডেস্ক :

মাছের রাজা ইলিশ। এটি আমাদের জাতীয মাছ। ইলিশ মাছ আমাদের সবার প্রিয়। কিন্তু আমাদের অনেকেরই জ্যান্ত ইলিশ দেখার সুযোগ হয়নি। জেলেরা নদী থেকে কীভাবে ইলিশ ধরে তা অনেকের অজানা। আসুন দেখে নেয়া যাক, সেই সঙ্গে জানা যাক ইলিশের কিছু তথ্য।

ইলিশই একমাত্র মাছ যেটি সমুদ্রের লোনা পানি ও নদীর মিঠা পানিতে বিচরণ করে। এটি সামুদ্রিক মাছ হলেও এরা ডিম দেয় বড় বড় নদীতে। ডিম ফুটে বের হওয়া ইলিশের বাচ্চাকে বলা হয় জাটকা। নদীর পানিতেই এগুলো বড় হয়ে ওঠে,পরিণত হয়ে ওঠলে ফিরে যায় সাগরে। বঙ্গোপসাগরের ব-দ্বীপাঞ্চল, পদ্মা-মেঘনা-যমুনা নদীর মোহনা থেকে প্রতি বছর প্রচুর পরিমাণে ইলিশ মাছ ধরা হয়।

ইলিশ ভীষণ সংবেদনশীল মাছ। ডাঙায় তোলার পর খুব বেশিক্ষণ ইলিশ টিকে থাকতে পারে না, প্রাণ হারায়। জেলেদের মধ্যে প্রচলিত আছে. আড়াই লাফে ইলিশের জীবন শেষ। মানে নদী থেকে ডাঙায় তোলার পর দুতিনবার ঝাপটা দিয়েই ইলিশ প্রাণ হারায়। আমাদের কাছে যে ইলিশ আসে সেগুলো বরফ দিয়ে প্রক্রিয়াজাত করা।

স্বাদে ইলিশ সবসময় অতুলনীয়। আরও বেশি অতুলনীয় বাংলাদেশের পদ্মানদীর ইলিশের স্বাদ। বাংলাদেশ ছাড়াও মায়ানমার, ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ইরানসহ মধ্যপ্রাচ্যের কিছু নদীতে ইলিশ পাওয়া যায়। তবে সেগুলো বাংলাদেশের ইলিশের মতো এতোটা সুস্বাদু নয়।

বাংলাদেশেই বিশ্বের প্রায় ৭০ ভাগ ইলিশ আহরণ হয়। তবে ইদানিং জলবায়ু পরিবর্তনে এবং অসাধু জেলেদের নির্বিচার ডিমওয়ালা মা ইলিশ ও জাটকা নিধনের ফলে বাংলাদেশের নদীগুলোর ইলিশের বিচরণ কমে যাচ্ছে।

 

//এমটিকে

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews