1. [email protected] : mainadmin :
  2. [email protected] : subadmin :
বাংলার চোখ | সাকিবের বিকল্প শুভাগত হোম
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৭:৩৫ পূর্বাহ্ন

সাকিবের বিকল্প শুভাগত হোম

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১

গত মাসখানেক ধরে বাংলাদেশ ক্রিকেটের বড় একটি প্রশ্ন, যেহেতু ছুটি নিয়েছেন সাকিব আল হাসান; তাহলে শ্রীলঙ্কা সফরের টেস্ট সিরিজে তার জায়গা পূরণ করবেন কে? এ প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি থেকে শুরু করে শীর্ষ পরিচালকদের কাছ থেকে প্রতিবারই মিলেছে আশাব্যঞ্জক উত্তর।

তাদের কেউ কেউ বলেছেন, এখনই ভবিষ্যতের কথা ভেবে সাকিব এবং তার সমসাময়িক ক্রিকেটারদের বিকল্প খুঁজে বের করা উচিত। আবার কেউ শুনিয়েছেন, পাইপলাইনে শূন্যস্থান পূরণ করার মতো ক্রিকেটার রয়েছে। আর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, সাকিবের জায়গায় টেস্টে ফিরতে পারেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে তাকে বোলিং করতে হবে।

কিন্তু এর কোনোটিই হয়নি! অফস্পিনিং অলরাউন্ডার হিসেবে দীর্ঘ পাঁচ বছর পর দলে ফেরানো হয়েছে শুভাগত হোম চৌধুরীকে। যে কারণে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, তাহলে কি সাকিব আল হাসানের বিকল্প হিসেবে শুভাগত হোমকেই বেছে নিয়েছে বিসিবি? আনুষ্ঠানিক বিবৃতিতে এর উত্তর দেননি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

তবে স্কোয়াড বিশ্লেষণ করলে বোঝা যাবে, সাকিবের জায়গায় নেয়া হয়েছে শুভাগতকেই। আজ (শুক্রবার) দুপুরে ঘোষিত শ্রীলঙ্কা সফরের ২১ সদস্যের প্রাথমিক স্কোয়াডে নেই কোনো নতুন অলরাউন্ডার বা স্পিনার। এমনকি নেয়া হয়নি মাহমুদউল্লাহকেও। শুধু তাই নয়, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে সাকিবের জায়গায় পেস বোলিং অলরাউন্ডার হিসেবে খেলানো সৌম্য সরকারকেও রাখা হয়নি স্কোয়াডে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথমে ঘোষণা করা হয়েছিল ১৮ জনের স্কোয়াড। পরে দ্বিতীয় টেস্টে যুক্ত হন সৌম্য। অর্থাৎ দুই টেস্টে ছিলেন মোট ১৯ জন। এই দলের চারজন- হাসান মাহমুদ (ইনজুরি সমস্যা), সাকিব আল হাসান (ছুটি), মোস্তাফিজুর রহমান (ছুটি) ও সৌম্য সরকার নেই শ্রীলঙ্কা সফরের প্রাথমিক স্কোয়াডে।

তাদের জায়গায় এসেছেন মোট ৬ ক্রিকেটার। তারা হলেন শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম মুগ্ধ, শুভাগত হোম চৌধুরী, শহীদুল ইসলাম ও কাজী নুরুল হাসান সোহান। এ ছয়জনের মধ্যে শরিফুল, খালেদ, শহীদুল ও মুকিদুল পেসার এবং সোহান উইকেটরক্ষক ব্যাটসম্যান। এখানে একমাত্র শুভাগত হোমই স্পিনিং অলরাউন্ডার।

২০১৬ সালের অক্টোবরে সবশেষ টেস্ট খেলা শুভাগতকে যে তার অলরাউন্ডার পারদর্শীতার বিবেচনায়ই নেয়া হয়েছে, তা পরিষ্কার করেছেন প্রধান নির্বাচক, ‘একটা লম্বা সময় পর ফিরল শুভাগত। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে সে নিয়মিত পারফরমার। আমরা তাকে ব্যাটিং অলরাউন্ডার হিসেবে বিবেচনা করছি। তবে তার স্পিন আমাদের বোলিং ডিপার্টমেন্টে বাড়তি একটা অপশনও দেবে।’

 

জাতীয় দল থেকে বাদ পড়ার পর থেকে এখনও পর্যন্ত প্রথম শ্রেণির ঘরোয়া ক্রিকেটে ৩৫.০৭ গড়ে ১৮২৪ রানের পাশাপাশি ৫৭ ইনিংসে ১০৪ উইকেট শিকার করেছেন তিনি। এর মধ্যে ন্যাশনাল ক্রিকেট লিগে চলতি বছরের আসরসহ মোট ৮৬১ রান রান ও ৫১ উইকেট এবং বাংলাদেশ ক্রিকেট লিগে ৯৬৩ রান ও ৫৩ উইকেট নিয়েছেন শুভাগত।

 

শ্রীলঙ্কা সফরের প্রাথমিক স্কোয়াড

মুমিনুল হক (অধিনায়ক), লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহীম, তামিম ইকবাল খান, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহি, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, মোহাম্মদ সাইফ হাসান, ইয়াসির আলি রাব্বি, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম মুগ্ধ, শুভাগত হোম চৌধুরী, শহীদুল ইসলাম ও কাজী নুরুল হাসান সোহান।

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 www.banglarchokhnews.com  
Theme Customized BY LatestNews