1. [email protected] : mainadmin :
  2. [email protected] : special_reporter : special reporter
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | সাটুরিয়ার চমক ৪০ মন ওজনের ‘সাহেব’
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৯:৪২ অপরাহ্ন

সাটুরিয়ার চমক ৪০ মন ওজনের ‘সাহেব’

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ সোমবার, ৫ জুলাই, ২০২১

মোশারফ হোসেন (সাটুরিয়া,মানিকগঞ্জ) প্রতিনিধি :

কোরবানির ঈদে চমক নিয়ে আসছে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার ফ্রিজিয়ান জাতের ষাঁড় ‘সাহেব’। উপজেলার হরগজ নয়াপাড়া গ্রামের নোমাজ আলী চার বছর ধরে লালন-পালন করে আসছে ষাঁড়টি।

নোমাজ আলী জানান, ষাঁড়টি আমার নিজের পালের। দীর্ঘ চার বছর যাবৎ আদর-যত্ন করে পরিবারের আরেক সদস্যের ন্যায় লালন-পালন করে আসছি। আমি মনে করছি ষাঁড়টির ওজন ৪০ মণ। দাম চাচ্ছি ২০ লাখ টাকা। তবে বাড়িতে বিক্রি করার ইচ্ছা আছে। সেক্ষেত্রে চাহিদা ও বাজার বিবেচনা করে দাম কম-বেশি হতে পারে।

নোমাজা আলীর বাড়িতে গিয়ে দেখা যায় বেশকিছু মানুষের জটলা। তারা সবাই উপজেলার সবচেয়ে বড় গরুটি একনজর দেখার জন্য এসেছেন।

ষাঁড়ের মালিক নোমাজ আলীর বড় ছেলে হাবিবুর রহমান বলেন, আমাদের সাহেব সম্পূর্ণ প্রাকৃতিকভাবে পালিত হয়ে আসছে। স্বাভাবিক গোখাদ্য ঘাস, খড়, ভুট্টা, ভুসির পাশাপাশি মালটা, পেয়ারা, কলা নিয়মিত খাওয়াচ্ছি। প্রতিদিন সাহেবের খাবারের পেছনে খরচ হয় প্রায় ১৫০০ টাকা। গরুটি আমাদের পালের হলেও শুধু খাবারের পেছনে গত ৪ বছরে খরচ হয়েছে প্রায় ১৩ লোখ টাকা। এখন আমাদের চিন্তা উপযুক্ত সৌখিন ক্রেতা।

শুধু খাবারই নয়, গোসল করানোর ক্ষেত্রেও সাহেবী ভাব রয়েছে এই সাহেবের। তাকে নিয়মিত বিভিন্ন ব্যান্ডের শ্যাম্পু দিয়ে গোসল করানো হয়। তার জন্য দুটি ফ্যান সব সময় চালু রাখতে হয়।

সাটুরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকতা ডা. মনির হোসেন বলেন, সাহেব নামে এ আলোচিত ষাঁড়টি লম্বায় ৮ ফুট ২ ইঞ্চি, পেটের বেড় ৮ ফুট ৩ ইঞ্চি এবং উচ্চতা ৬ ফুট। ওজন ৩২ মণ হবে।

খামারির কাছে থেকে জানা যায়, গত বছরও সাহেবকে বিক্রি করতে চেয়েছিলেন। তবে আশাঅনুরূপ দাম পাননি বলে গত বছর বিক্রি করতে পারেনরি। তবে এ বছর অবশ্যই বিক্রি করবেন। তবে চলনান লকডাউন নিয়ে দুশ্চিন্তায় আছেন তিনি।

 

এমটিকে/বাংলারচোখ

সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন...

Leave a Reply

এই বিভাগের আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews