1. mainadmin@banglarchokhnews.com : mainadmin :
  2. newsdhaka07@gamil.com : special_reporter :
  3. subadmin@banglarchokhnews.com : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | সূর্যগ্রহণ-চন্দ্রগ্রহণের সঙ্গে অসুস্থতার কোনো সম্পর্ক আছে কি?
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৬:৩৮ অপরাহ্ন

সূর্যগ্রহণ-চন্দ্রগ্রহণের সঙ্গে অসুস্থতার কোনো সম্পর্ক আছে কি?

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০২২

আজ ৮ নভেম্বর মঙ্গলবার, পূর্ণ চন্দ্রগ্রহণ। এদিন বিকেল ৪টা ১৬ মিনিট ১৮ সেকেন্ডে পূর্ণ চন্দ্রগ্রহণ হবে। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকেও চন্দ্রগহণের এ দৃশ্য দেখা যাবে।

রোববার (৬ নভেম্বর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

গ্রহণ আসলে একটি বর্ণিল আর আকর্ষণীয় মহাজাগতিক ঘটনা। চাঁদ, পৃথিবী ও সূর্য যখন একই সরলরেখায় চলে আসে, তখনই চন্দ্রগ্রহণ হয়। এ সময় পৃথিবীর ছায়ার গভীর অংশে প্রবেশ করে চাঁদ।

তখন তারা থেকে আলোর বিচ্ছুরণ বাধাগ্রস্ত হয়, ফলে ঘটে সূর্যের গ্রহণ। চাঁদ এ সময় পৃথিবীকে তার ছায়ায় ঢেকে ফেলে। চাঁদ যখন সূর্যের আংশিক ঢেকে রাখে তখন সংঘটিত হয় আংশিক সূর্যগ্রহণ।

এ সময় পৃথিবী, সূর্যকে আংশিক ঢেকে নিলে পৃথিবীর জন্য চাঁদকে আংশিক দেখা যায় না একে আংশিক চন্দ্রগ্রহণ বলে। আর পৃথিবী সূর্যকে পুরোপুরি ঢেকে নিলে পৃথিবীর জন্য চাঁদকে পুরোপুরি দেখা যায় না একে পূর্ণ চন্দ্রগ্রহণ বলে।

সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ নিয়ে নানা গল্পকাহিনি প্রচলিত আছে এই বিশ্বে। যুগ যুগ ধরে এসব প্রচলিত কল্পকাহিনি ছড়িয়েছে বিশ্বের এ প্রান্ত থেকে অন্য প্রান্তে।

চন্দ্রগ্রহণ চলাকালীন খাওয়া যাবে না কিংবা গর্ভবতীরা ধারালো বস্তু ব্যবহার করতে পারবেন না এসব নানা তথ্য অনেকেরই হয়তো জানা।

তবে এগুলোর আদৌ কি কোনো বৈজ্ঞানিক ব্যখ্যা আছে কি না তা হয়তো অনেকেরই জানা নেই। চলুন তবে জেনে নেওয়া যাক সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ নিয়ে স্বাস্থ্য সম্পর্কিত কিছু মিথ বা প্রচলিত কল্পকাহিনির কথা-

বেশ কিছু ঐতিহ্যগত বিশ্বাস অনুসারে, গ্রহণ নাকি মানুষের জীবনে বিশেষ করে স্বাস্থ্যে খারাপ প্রভাব ফেলতে পারে। যেমন-

অলসতা

প্রচলিত মিথ অনুসারে, সূর্যগ্রহণ বা চন্দ্রগ্রহণের সময় নাকি মানুষ অলসতা বোধ করেন। এক্ষেত্রে নাকি গ্রহণ মানুষের শক্তিতে খারাপ প্রভাব ফেলে। যদিও এর কোনো বৈজ্ঞানিক ব্যখ্যা নেই।

হজমে সমস্য

অনেকেই বিশ্বাস করেন, সূর্যগ্রহণ বা চন্দ্রগ্রহণের সময় খাওয়া বা পান করা উচিত নয়। কারণ এ সময় নাকি পাচনতন্ত্র ঠিকভাবে কাজ করতে পারে না। এটিও একটি মিথ বা ভুল ধারণা। এর কোনো বৈজ্ঞানিক সত্যতা নেই।

মেজাজে পরিবর্তন

সূর্যগ্রহণ বা চন্দ্রগ্রহণ সম্পর্কিত ভুল ধারণাগুলোর মধ্যে আরও একটি হলো, এ সময় নাকি মানুষের মেজাজ খিটখিটে হয়। এটিও যথারীতি একটি ভুল ধারণা।

গর্ভাবস্থা ও সূর্যগ্রহণ

সূর্যগ্রহণ বা চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী নারীদের ক্ষেত্রে ধারালো বস্তু ব্যবহার করতে নিষেধ করেন অনেকেই। এটিও একটি প্রচলিত ভুল ধারণা।

এছাড়া বাসি খাবার খাওয়া কিংবা ঘর থেকে বের না হওয়ার বিষয়ে সতর্ক করা এসবের আসলে কোনো বৈজ্ঞানিক সত্যতা নেই।

সূর্যগ্রহণ বা চন্দ্রগ্রহণ যে স্বাস্থ্যের ক্ষতি করতে পারে এর কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই। তবে প্রতিকারের চেয়ে প্রতিরোধই ভালো। বিশেষ করে সূর্যগ্রহণ বা চন্দ্রগ্রহণ দেখার সময় চোখের সুরক্ষা নিশ্চিত করুন।

 

বাংলার চোখ নিউজ

শেয়ার করুন...

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ
Theme Customized BY LatestNews